১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

রোববার পাকিস্তানের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ

বাংলাদেশ ও পাকিস্তান দল। - ছবি : সংগৃহীত

দ্বাদশ বিশ্বকাপে নিজেদের প্রথম প্রস্তুতিমূলক ম্যাচে আগামীকাল মাঠে নামছে বাংলাদেশ ক্রিকেট দল। এ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান। শুক্রবার নিজেদের প্রথম প্রস্তুতিমূলক ম্যাচে আফগানিস্তানের কাছে ৩ উইকেটে হেরেছে পাকিস্তান। তবে নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচে জয়ের স্বাদ পেতে চায় সদ্য আয়ারল্যান্ডে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে চ্যাম্পিয়ন হওয়া বাংলাদেশ। কার্ডিফের সোফিয়া গার্ডেন্সে বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায় শুরু হবে বাংলাদেশ-পাকিস্তান ম্যাচটি।

বিশ্বকাপের প্রস্তুতি অনেক আগেই শুরু করে দিয়েছে বাংলাদেশ। চলতি মাসেই আয়ারল্যান্ডে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে অংশ নেয় টাইগাররা। পুরো টুর্নামেন্ট জুড়ে পারফরমেন্সে উজ্জ্বল ছিলো বাংলাদেশ। স্বাগতিক আয়ারল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দাপট দেখিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হয় মাশরাফির দল।

বৃষ্টিবিঘিœত ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুর্দান্ত এক জয় তুলে নেয় বাংলাদেশ। ডাবলিনে ঐ ফাইনালে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় মাশরাফির দল। বৃষ্টির কারণে ২৪ ওভারে নির্ধারিত ম্যাচে ১ উইকেটে ১৫২ রান করে ওয়েস্ট ইন্ডিজ। ফলে বৃষ্টি আইনে জয়ের জন্য ২৪ ওভারে ২১০ রানের টার্গেট পায় বাংলাদেশ। ওপেনার সৌম্য সরকারের ৪১ বলে ৬৬ রানের উড়ন্ত সূচনায় ভালোভাবেই লড়াইয়ে ছিলো টাইগাররা। আর শেষদিকে মোসাদ্দেক হোসেনের ২৭ বলে ২টি চার ও ৫টি ছক্কায় অপরাজিত ৫২ রান বাংলাদেশকে অবিস্মরণীয় জয় এনে দেয়।

বছরের শুরুতে নিউজিল্যান্ডের মাটিতে হোয়াইটওয়াশের পর বিশ্বকাপের আগে ত্রিদেশীয় সিরিজের শিরোপা জয় বাংলাদেশের আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে অনেকখানি। পুরো টুর্নামেন্টে মাশরাফি, সাকিব, সৌম্য, তামিম, মুশফিক প্রায় সকল খেলোয়াড়ই ইন-ফর্মে ছিলেন। এই আসর দিয়ে ওয়ানডে অভিষেক হয় ডান-হাতি পেসার আবু জায়েদের। ওয়ানডে না খেলার অভিজ্ঞতা ছাড়াই বিশ্বকাপে তার সুযোগ প্রশ্ন তুলেছিলো। কিন্তু সিরিজে নিজেদের দ্বিতীয় ম্যাচে সুযোগ পেয়েই চমক দেখিয়েছেন জায়েদ। আয়ারল্যান্ডের বিপক্ষে ৯ ওভারে ৫৮ রানে ৫ উইকেট নেন।

বাংলাদেশ যেখানে আত্মবিশ্বাসে টগবগ করছে, সেখানে বিধ্বস্ত অবস্থায় রয়েছে পাকিস্তান। সংযুক্ত আরব আমিরাতে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ও ইংল্যান্ড সিরিজে চারটিসহ টানা দশ ম্যাচ হারের ক্ষত নিয়ে বিশ্বকাপের মঞ্চে পা রাখে। মূল লড়াইয়ে নামার আগে নিজেদের প্রথম প্রস্তুতিমূলক ম্যাচে বড় ধরনের ধাক্কা খেল পাকিস্তান। আফগানিস্তানের কাছে হারের স্বাদ নেয় সরফরাজের দল। টস জিতে প্রথমে ব্যাট করে ৪৭ দশমিক ৫ ওভারে ২৬২ রানেই অলআউট হয় পাকিস্তান। জয়ের জন্য ২৬৩ রানের টার্গেট ২ বল বাকী রেখেই স্পর্শ করে ফেলে আফগানিস্তান।


আরো সংবাদ



premium cement
ভাড়া বেশি নিলে সেই বাস বন্ধের হুঁশিয়ারি মালিক সমিতির যুক্তরাষ্ট্রে প্রীতি ম্যাচে খেলা হচ্ছে না মেসির ঢাকায় কিশোর গ্যাংয়ের বিরুদ্ধে অভিযানে মূলহোতাসহ ৩৫ জন গ্রেফতার মে মাসে মেলবোর্নে নিউক্যাসলের মুখোমুখি হবে টটেনহ্যাম নোয়াখালীতে ডাকাতির প্রস্তুতির সময় গ্রেফতার ৩ মেসি না খেলায় হংকংয়ের সমর্থকরা টিকেটের অর্ধেক অর্থ ফেরত পাবে অবন্তিকার অভিযোগ কে কে অবহেলা করেছে, তদন্ত করা হবে : জবি ভিসি গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে সৌদি ও মিসর যাবেন ব্লিঙ্কেন গাজায় ‘শতভাগ’ মানুষ ‘তীব্র খাদ্য সঙ্কটে’ : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নাভালনির মৃত্যু : ৩০ রুশ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ইইউ’র জীবাশ্ম জ্বালানির তহবিল বন্ধ করল কেমব্রিজ বিশ্ববিদ্যালয়

সকল