২২ আগস্ট ২০১৯

নিজেকে চেনালেন রাহী

আবু জায়েদ রাহী - ছবি : এএফপি

তাকে নিয়ে অনেক কথা হয়েছে দল ঘোষণার পর থেকেই। ওয়ানডে অভিষেকই হয়নি এমন একজনকে কেন বিশ্বকাপ দলে রাখা হয়েছে সেই প্রশ্ন ছিলো অনেকের। এর ওপর গত ম্যাচে অভিষিক্ত হয়ে ভালো কিছু করতে পারেননি। সেই আবু জায়েদ রাহী আজ নিজের ক্যারিয়ারের দ্বিতীয় ম্যাচেই সামর্থ্যের প্রমাণ দিলেন। নিলেন ৫ উইকেট।

গত ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ানডে অভিষেক হয়ে রাহীর। বাংলাদেশ সেদিন ভালো বোলিং করলেও ওই ম্যাচে ৯ ওভার হাত ঘুরিয়ে ৫৬ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন রাহী। তারপর তাকে দ্বিতীয় ম্যাচে বাজিয়ে দেখতে চেয়েছে টিম ম্যানেজমেন্ট। আর এদিন মাঠে নেমেই রাহী প্রমাণ করলেন তাকে বিশ্বকাপ দলে রেখে ভুল করেননি নির্বাচকরা।

বুধবার আগে ব্যাট করতে নেমে আয়ারল্যান্ড প্রথম উইকেট হারায় পেসার রুবেল হোসেনের বলে। দ্বিতীয় আঘাত হানেন রাহী। সেটি ইনিংসের ১১তম ও ব্যক্তিগত ষষ্ঠ ওভারে। আগের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৩৫ রানের ইনিংস খেলা অ্যান্ডি বালবির্নিকে ফিরিয়ে আন্তর্জাতিক ওয়ানডে ক্যারিয়ারের প্রথম উইকেটের দেখা পান এই পেসার।

দুটি উইকেট হারানোর পর তৃতীয় উইকেট জুটিতে পল স্টার্লিং ও উইলিয়াম পোর্টারফিল্ড আয়ারল্যান্ডকে বড় স্কোরের পথে রাখেন। দীর্ঘক্ষণ উইকেট খরায় ভুগতে থাকে বাংলাদেশের বোলাররা। তবে আবার দলকে ছন্দে ফেরান রাহী। সেটা ইনিংসের ৪৫ তম ওভারে। সেঞ্চুরি থেকে ৬ রান দূরে থাকা আইরিশ অধিনায়ক পোর্টারফিল্ডকে লিটন দাসের তালুবন্দী করে সাজঘরে পাঠান। এরপর তার সামনেই হুড়মুড় করে ভেঙে পড়ে আইরিশ ব্যাটিং লাইনআপ।

পরের ওভারে আবার জোড়া আঘাত। এবার শিকার নতুন ব্যাটসম্যান কেভিন ও ব্রায়েন ও সেঞ্চুরিয়ান পল স্টার্লিং। ব্যক্তিগত পরের ওভারে ফিরিয়েছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান উইলসনের উইকেট। ক্যারিয়ারের দ্বিতীয় ওয়ানডেতেই স্পর্শ করেন ৫ উইকেটে ম্যাজিক ফিগার। এর জন্য তাকে খরচ করতে হয়েছে ৫৮ রান।

স্টালিং-পোর্টারফিল্ড জুটি আয়ারল্যান্ডকে যেভাবে এগিয়ে নিচ্ছিলেন তাতে দলটির রান ৩২০-৩২৫ হতে পারতো। কিন্তু শেষ দিকে আবু জায়েদ রাহীর দুর্দান্ত বোলিংয়ে দলটি একের পর এক উইকেট হারিয়ে শেষপর্যন্ত থেমে যায় ২৯২ রানে।

রাহীকে বাদ দিয়ে বিশ্বকাপ দলে তাসকিনকে নেয়া হবে কি না এমন আলোচনাও ব্যাপকভাবে শুরু হয়েছিল। আপাতত সেই আলোচনা কিছুটা বলেও বন্ধ করে দিলেন রাহী। দেখালেন ইংলিশ কন্ডিশনে নিজের দক্ষতা।


আরো সংবাদ

বিদ্যুতের খুটিতে ঝুলছে লাইনম্যানের লাশ (৫৭৭৯৫)সীমান্তে পাকিস্তানি সেনাদের গুলিতে ৬ ভারতীয় সেনা নিহত (৪০৭২৫)জঙ্গলে আলিঙ্গনরত পরকীয়া জুটির বজ্রপাতে মৃত্যু (৩৯৮৭৫)ভারতীয় গোয়েন্দা রিপোর্ট : বারুদের স্তূপে কাশ্মির, যেকোনো সময় বিস্ফোরণ (২৬৬৫০)কাশ্মির নিয়ে যা বলছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স (১৯১২২)বক্তব্যকে ভুলভাবে নেয়া : যা বললেন জাকির নায়েক (১৬০৫৩)মিয়ানমারে ভয়াবহ সংঘর্ষে ৩০ সেনা নিহত (১৫৮৪১)যেকোনো সময় গ্রেফতার হতে পারেন ভারতের সাবেক অর্থমন্ত্রী চিদম্বরম (১৫৪৭৯)কাশ্মির নিয়ে আবার মধ্যস্ততার প্রস্তাব ট্রাম্পের (১৩৩৯১)১২৮ বছর বয়সের বৃদ্ধের আকুতি : ‘বাবা আমাকে বাঁচাও, ওরা আমারে খেতে দেয় না’ (১২৮২৬)



mp3 indir bedava internet