২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রহক হতে পারেন যারা

আসন্ন বিশ্বকাপ ব্যাট হতে মাতাতে পারেন এই দশ জন - ছবি : সংগৃহীত

আগামী ৩০ মে থেকে ইংল্যান্ড ও ওয়েলসে বসতে যাচ্ছে বিশ্বকাপ ক্রিকেটের দ্বাদশ আসর । ওভালে স্বাগতিক ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে আসর। ১৪ জুলাই লর্ডসে ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হওয়ার মাধ্যমে সমাপ্তি ঘটবে আসরের । এই আসরে অংশ নিচ্ছে ১০টি দল। আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষ দল আটটি দল সরাসরি বিশ্বকাপ খেলার টিকেট পায়। বাকি দুটি দল ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান বাছাই পর্ব খেলে টুর্নামেন্টে খেলার ছাড়পত্র লাভ করেছে। ইংল্যান্ডের পিচগুলো ফ্ল্যাট, যা ব্যাটসম্যানদের জন্য সহায়ক। ব্যাটিং সহায়ক পিচে কে হাতে পারেন দ্বাদশ আসরে সর্বোচ্চ রান সংগ্রহক?

১০টি দল থেকে বাছাই করে এমন ১০ ব্যাটসম্যানকে তুল ধরা হলো- যারা হতে পারেন ২০১৯ বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রহক :

১ বিরাট কোহলি (ভারত) :
বর্তমান ক্রিকেট জগতে ব্যাট হাতে সবচেয়ে ধারাবাহিক ব্যাটসম্যান ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ইতোপুর্বে ২০১১ এবং ২০১৫ বিশ্বকাপ খেলেছেন তিনি। তবে ২০১১ বিশ্বকাপটি কখনোই ভুলতে পারবেন না তিনি। কেননা মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে এ আসরের শিরোপা জিতেছিল ভারত।

তবে ২০১৫ আসরটিও ছিল তার জন্য বেশ ভাল। তবে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার কাছে হেরে সেমিফাইনাল থেকে বিদায় নিতে হয় ভারতকে। ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের তৃতীয় সর্বোচ্চ রানের মালিক ছিলেন এ তারকা ব্যাটসম্যান। বর্তমানে ওয়ানডে ক্রিকেটে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে আছেন কোহলি। তবে লক্ষ্যমাত্র নিয়ে খেলতে নেমে এখন পর্যন্ত বিশ্বকাপের কোন ম্যাচে হাফ সেঞ্চুরি অতিক্রম করতে পারেননি তিনি। তারপরও ভারতীয় সমর্থকরা তার ওপড়ই আস্থা রাখবে এবং আশা করবে এ বিশ্বকাপে কোহলি ভাল কিছু এনে দিতে পারবেন।

২০১৮ সালে ১৪ ওয়ানডে ম্যাচে নেতৃত্ব দিয়ে ভারতকে জয় এনে দিয়েছেন ৯টিতে। জয়ের হার ৬৪.২৯। ছয় সেঞ্চুরি এবং তিন হাফ সেঞ্চুরিতে ২০১৮ সালে ওয়ানডেতে সর্বোচ্চ ১২০২ রান করেছেন কোহলি।
তার স্ট্রাইক রেট ১০২.৫৫ এবং গড় রান ছিল ১৩৩.৫৫। এক বছরে ওয়ানডে ক্রিকেটে ১৫০’র বেশি দুটি ইনিংস খেলা প্রথম ভারতীয় অধিনায়ক তিনি। এ ছাড়া কোন দ্বিাপাক্ষিক ওয়ানডে সিরিজে পাঁচশ’র বেশি রান করা ভারতীয় একমাত্র ব্যাটসম্যানও তিনি।

২ কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড) :
নিউজিল্যান্ডের ইতিহাস সেরা ব্যাটসম্যান কেন উইলিয়ামসন। ২০১১ এবং ২০১৫ উভয় বিশ্বকাপেই নিউজিল্যান্ডের হয়ে খেলেছেন তিনি। তবে দল খুব ভাল করতে না পারায় দুই আসরই ভুলে যেতে চাইবেন তিনি। ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতেও দলের সর্বোচ্চ রানের মালিক ছিলেন তিনি। ওয়ানডে ক্রিকেটে ব্যাটসম্যান র‌্যাংকিংয়ে বর্তমানে কেনের অবস্থান ১১ নম্বরে। তবে ভালভাবে বিশ্বকাপ শেষ করতে পারলে সহজেই জায়গা পেতে পারেন শীর্ষ পাঁ-এ। অবশ্য তার কাউন্টি খেলার অভিজ্ঞতাও ইংলিশ কন্ডিশনে রান পেতে তার জন্য সনহায়ক হতে পারে।

ব্ল্যাক ক্যাপদের মিডল অর্ডার অনেকটাই নির্ভর করবে রস টেইলর ও টম লাথামসহ তার ওপড়। আসন্ন বিশ্বকাপে দলকে টুর্নামেন্টের শেষ পর্যন্ত নিয়ে যাওয়ার সুযোগ সৃষ্টি করতে হলে ভাল করতে হবে কেনকে। ২০১৮ সালে ১১টি ওয়ানডে খেলেছেন নিউজিল্যান্ড অধিনায়ক এবং গত বছর এ ফর্মেটের নিজ দলের দ্বিতীয় সর্বোচ্চ রান করেছেন তিনি। এ সময়ে দুই সেঞ্চুরি ও একটি হাফ সেঞ্চুরিসহ ৪৬৮ রান করেছেনকেন। ৭৫.৯৭ গড়ে তার ব্যাটিং গড় রান ছিল ৪৬.৮।

৩ জো রুট (ইংল্যান্ড) :
প্রতিনিয়ত ইংল্যান্ডের সবচেয়ে সফল ব্যাটসম্যান জো রুট। ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতে ইংল্যান্ড দলের সর্বোচ্চ রানের মালিক ছিলেন তিনি। বিশ্বকাপ ইতিহাসে ইংল্যান্ডের সবচেয়ে কম বয়সী ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি করেছেন তিনি। ২০১৫ বিশ্বকাপে ওয়েস্টপ্যাক স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে এ কৃতি গড়েছিলেন রুট।

ওয়ানডে ব্যাটসম্যান র‌্যাংকিংয়ে বর্তমানে ষষ্ঠ নম্বরে আছেন রুট। ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষে থাকা ভারতীয় বিরাট কোহলির ঘাড়ে নিশ্বাস ফেলবেন তিনি। এছাড়া বিশ্বকাপে হোম কন্ডিশনও তার ব্যাটিং সহায়ক হবে।

২০১৮ সালে ২২টি ওয়ানডে ম্যাচ খেলেছেন রুট এবং গত গ্রীষ্মে এ ফর্মেটে ইংল্যান্ডে দ্বিতীয় সর্বোচ্চ রান পেয়েছেন তিনি। তিন সেঞ্চুরি এবং পাঁচ হাফ সেঞ্চুরিতে এ সময়ে তার মোট রান ছিল ৯৪৬। স্ট্রাইক রেট ৮৩.৯৪ এবং গড় ৫৯.১৩। ইংলিশ ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ ব্যাটিং গড় রান তারই।

৪ জনি বেয়ারস্টো (ইংল্যান্ড) :
এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে ইংল্যান্ডের সবচেয়ে নির্ভরযোগ্য ব্যাটসম্যানে পরিনত হয়েছেন জনি বেয়ারসেস্টা। ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে কার্ডিফে পাকিস্তানের বিপক্ষে আইসিসি ৫০ ওভার ইভেন্টে অভিষেক হয় তার। বাজে ফর্মের কারণে টুর্নামেন্টের শেষ দিকে জেসন রয়ের পরিবর্তিত হিসেবে দলে সুযোগ পান বেয়ারস্টো। তারপর থেকে আর কখনো তাকে পিছে ফিরে তাকাতে হয়নি। বর্তমানে ওয়ানডে ব্যাটসম্যান র‌্যাংকিংয়ের ১৬তম অবস্থানে আছেন। নিজের প্রথম বিশ্বকাপে নিজ ভক্তদের প্রত্যাশা পুরনে তিনি সর্বোচ্চটা উজার করে দেবেন এবং প্রবেশ করতে পারেন র‌্যাংকিংয়ের সেরা দশ-এ।

২০১৮ সালে ২২টি ওয়ানডে ম্যাচ খেলা এ তারকা ব্যাটসম্যান এ ফর্মেটে বছরের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী। এ সময়ে ১১৮.২২ স্ট্রাইক রেটে ৪৬ দশমিক৫৯ গড়ে চার সেঞ্চুরি ও দুই হাফ সেঞ্চুরিতে বেয়ারস্টো মোট ১০২৫ রান করেছেন। ৬০ বল করে মোকাবেলায় এক বছরে ওয়ানডে ক্রিকেটে দুই সেঞ্চুরির মাইলফলক স্পর্শ করা একমাত্র খেলোয়াড় তিনি।

৫ তামিম ইকবাল (বাংলাদেশ) :
এ প্রজন্মের সবচেয়ে নিবেদিত ব্যাটসম্যানদের একজন হলেন তামিম ইকবাল। ইনজুরি সত্ত্বেও দুবাইতে ২০১৮ এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে পার্টনার মুশফিকুর রহিমের সাহায্যে এগিয়ে এসে প্রমান করেছেন ক্রিকেটের প্রতি কতটা নিবেদিত তিনি।

২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতে তৃতীয় সর্বোচ্চ রান করেছিলেন তামিম এবং ইংলিশ কন্ডিশনে বেশ স্বাচ্ছন্দ্যবোধ করেন তিনি।
ওয়ানডে ব্যাটসম্যান র‌্যাংকিং তালিকায় ২০তম স্থানে আছেন তামিম। টপ অর্ডারে মারমুখি ব্যাটিংয়ের জন্য সুপরিচিত এ ব্যাটসম্যান বিশ্বকাপ দিয়ে জায়গা করে নিতে পারেন শীর্ষ দশে।

২০১৮ সালে ১২টি ওয়ানডে খেলেছেন তিনি। বাংলাদেশি খেলোয়াড়দের এ ফরম্যাটে সর্বোচ্চ ৬৮৪ রান করেছন তিনি। এ সময়ে ৭৬.৩৩ স্ট্রাইক রেটে ৮৫.৫ গড়ে তার ছিল দুই সেঞ্চুরি ও ছয় হাফ সেঞ্চুরি।

ওয়ানেড ক্রিকেটে বাংলাদেশি খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে বেশি রানের মালিক তামিম। এছাড়া সীমিত ওভারের ক্রিকেটে দেশের দারুণ উন্নতিতে মূল ভুমিকা পালনকারীও তিনি।

৬ শিখর ধাওয়ান (ভারত) :
আইসিসির বিভিন্ন ইভেন্টে ভারতের নির্ভরযোগ্য ব্যাটসম্যান হিসেবে ভূমিকা পালন করে আসছেন শিখর ধাওয়ান। ২০১৩ ও ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে পর পর দুইবার গোল্ডেন ব্যাট পাওয়া একমাত্র ব্যাটসম্যান তিনি। ২০১৫ বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রহকারীও তিনি। এছাড়া কম ম্যাচে ওয়ানডেতে এক হাজার রানও করেছেন ধাওয়ান।
বর্তমানে ওয়ানডে র‌্যাংকিংয়ের ১৩তম স্থানে থাকা এ ব্যাটসম্যান বিশ্বকাপে ভাল করতে পারলে ফিরতে পারেন শীর্ষ পাঁচ-এ।

২০১৮ সালে ১৯টি ওয়ানডে খেলে ভারতের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী এ স্টাইলিস্ট ব্যাটসম্যান। পুরো বছরে তিন সেঞ্চুরি এবং দুই হাফ সেঞ্চুরিতে৪৯.৮৩ গড়ে তার মোট রান ৯৮৭। স্ট্রাইক রেট ১০২.২৮। ২০১৮ এশিয়া কাপের সেরা খেলোয়াড় নির্বাচিত হওয়া ধাওয়ান নিজের শততম ওয়ানডেতে সেঞ্চুরি পাওয়া একমাত্র খেলোয়াড়। ১০ ফেব্রুয়ারী জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে এ মাইলফলক স্পর্শ করেন তিনি।

ধাওয়ানের রেকর্ডই তার পক্ষে কথা বলে এবং যদি নিজের মেধার প্রতি সুবিচার করতে পারেন তবে আসন্ন বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় স্থান পেতে পারেন তিনি।

৭ বাবর আজম (পাকিস্তান)
পাকিস্তান জাতীয় দলের জার্সি গায়ে অভিষেক হয় ২০১৫ সালে। দলে জায়গা পাওয়ার পর থেকে সেরা পারফর্ম করে নজর কেড়েছেন বাবর। তাই কোচ মিকি আর্থার আসন্ন বিশ্বকাপে দলের সেরা ব্যাটসম্যান উপাধি দিয়ে বাবরের উপরেই আস্থার কথা বলেন।

২০১৭ সালে ২১ ইনিংসে ১০০ রান করে ওডিআইতে ভেঙে দিয়েছেন নিজের আইডল বিরাট কোহলির দ্রুততম ১ হাজার রান করার রেকর্ড। এখন পর্যন্ত এই টপ অর্ডার ব্যাটসম্যান ৫১.২৯ গড়ে ৫৯ ম্যাচে করেছেন ২ হাজার ৫০০ রান। বর্তমার ওডিআই র‌্যাংকিংয়ে অবস্থান করছেন সেরা দশের সাত নাম্বার ব্যাটসম্যান হিসেবে। টি-টোয়েন্টিতে রয়েছেন এক নাম্বারে। টি-টোয়েন্টিতেও বাবর আজম ভাঙেন বিরাট কোহলির দ্রুততম এক হাজার রান পূর্ণ করার রেকর্ড। তরুণদের মাঝে অভিজ্ঞতাসম্পন্ন এই ব্যাটসম্যান হতে পারেন বিশ্বকাপে টাপ রান স্কোরারও।

৮ স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া)
যাকে রিকি পন্টিংয়ের যোগ্য উত্তরসূরী হিসেবে বিবেচনা করা হত। ব্যাট হাতে ক্রিকেট বিশ্বে নিজেকে চেনাতে দেরীও করেননি স্টিভেন স্মিথ। কিন্তু খেলার মাঠে অনকাঙ্খিত ঘটনা ঘটিয়ে ক্রিকেট থেকে এক বছর নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফিরেছেন আবার। এ নিয়ে অনেক সমালোচনার শিকার হন এই মিডল অর্ডার ব্যাটসম্যান। সবকিছু সহে আবারো বিশ্বকাপ ম্যাচ দিয়ে জাতীয় দলের জার্সি গায়ে ফিরছেন মাঠে। সব কিছুর মোক্ষম জবাব ব্যাট হাতে দিতে প্রস্তুত এই ব্যাটসম্যান। স্মিথ এর আগে ২০১৫ বিশ্বকাপ খেলেন এবং বিশ্বকাপ জয়ে দলের হয়ে ভূমিকা রাখেন। ওডিআইতে এখন পর্যন্ত ৯৪ ইনিংসে ৪১.৮৪ গড়ে আটটি সেঞ্চুরি ও ১৯টি অর্ধশতকসহ করেন ৩ হাজার ৪২৯ রান। এবার আসরে রানের ফুলকি ঝরাতে পারেন এই ব্যাটসম্যান।

৯ ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া)
স্টিভেন স্মিথের সঙ্গে একই অপরাধে এক বছর নিষিদ্ধ ছিলেন ডেভিড ওয়ার্নার। মাঠে ফিরেই চমক দিয়ে যাচ্ছেন এই ব্যাটসম্যান। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ২০১৯ মৌসুমে এখন পর্যন্ত সর্বোচ্চ রানদাতা ওয়ার্নার। যিনি টানা ৭ ম্যাচে অর্ধশতাক হাঁকানোর রেকর্ড করেন আইপিএলে। ইতোমধ্যে বিশ্বকাপকে সামনে রেখে দেশে ফিরছেন ওয়ার্নার। এই অজির ফর্মের অবস্থা যেমন তুঙ্গে রয়েছে, তাতে বিশ্বকাপে বিস্ফোরক ইনিংস খেলে সর্বোচ্চ রানদাতাও তিনি হতে পারেন। এই ওপেনার জাতীয় দলের হয়ে ওডিআইতে ১০৪ ইনিংস ব্যাটিং করে ৪৩ গড়ে ১৪ টি সেঞ্চুরি ও ১৭টি হাফ সেঞ্চুরিসহ করেছেন ৪ হাজার ৩৪৩ রান।

১০ ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ)
এই ক্রিকেট দানবের এটাই শেষ বিশ্বকাপ। বিদায়ী বিশ্বকাপ স্মরণীয় করে রাখতে অবশ্যই চাইবেন ক্রিস গেইল। ব্যাট হাতে সর্বশেষ ইংল্যান্ড সিরিজে তিনটি সেঞ্চুরি পেয়েছেন এই বিস্ফোরক ব্যাটসম্যান। আইপএলেও নিয়মিত বেদড়ক পেটাচ্ছেন বোলারদের। ওয়েস্ট ইন্ডিজের জার্সি গায়ে ২৮৩ ইনিংসে ৩৮.০২ গড়ে একটি ডাবল সেঞ্চুরি, ২৫ টি সেঞ্চুরি ও ৫১টি অর্ধশতকের সাহায্যে করেন ১০ হাজার ১৫১ রান। দ্বাদশ বিশ্বকাপ আসরে সর্বোচ্চ রান সংগ্রহকের দৌড়ে থাকবেন গেইলও।


আরো সংবাদ



premium cement