২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কোহলিকে বিস্কুট বলে ডাকছে কেন সবাই?

- ছবি : সংগৃহীত

ক্রিকেটারদের ভারি ভারি নামের পেছনে থাকে ছোট করে একটি নাম। বাইরের মানুষরা পোষাকি নাম ধরে ডাকলেও সতীর্থরা ওইসব ‘সহজ’ নাম ধরে ডাকতেই অভ্যস্ত।

ভারতের জাতীয় দলের অধিনায়ক বিরাট কোহলিরও বিরাট এ নামের আড়ালে একেবারে ছোট একটি নাম ছিল ‘চিকু’। এতদিন তা ধরেই ডাকা হচ্ছিল বিরাট কোহলিকে। কিন্তু শুক্রবার থেকে তাকে ডাকা হচ্ছে নতুন এক নামে ‘লিটল বিস্কুট’।

এই মুহূর্তে এই নতুন ডাকনামে মজে আছে সোশ্যাল মিডিয়া।

কোহলির নতুন এ ডাকনাম দিয়েছেন আইপিএলে তার দল রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর (আরসিবি) তার দীর্ঘদিনের সতীর্থ এবি ডি’ভিলিয়ার্স। ইডেনে কেকেআরের বিরুদ্ধে চোটের কারণে মাঠে নামেননি এবিডি। মাঠের বাইরে বসেই দেখেন সেদিনের খেলা। মাত্র দ্বিতীয় জয় পেয়েছে তাদের দল সেদিন। কিন্তু ডি’ভিলিয়ার্সকে আপ্লুত করে বিরাটের ব্যাটিং। মাঠে নামার আগে এ তারকা ক্রিকেটারকে কোহলি নাকি কথা দিয়েছিলেন বড় একটি ইনিংস খেলার। শতরান করে সেই কথা রাখেন ভারত অধিনায়ক।

ডাগ-আউটে বসে বিরাটের দেয়া কথা রাখতে দেখার পাশাপাশি তার সেঞ্চুরিটি মন ভরে উপভোগ করেন এবিডি। তারপরই সোশ্যাল মিডিয়ায় তাকে নতুন এক ডাক নামে সম্বোধন করেন এবিডি। টেন্ডুলকারকে সবাই লিটল মাস্টার বলতো। আর কোহলির নাম এবিডি দিয়েছেন লিটল বিস্কুট। টুইটারে কোহলিকে এ নামে ডাকার পর থেকেই সমর্থকরা লুফে নিয়েছে তার এ নামটি। সেখানে এটি নিয়ে বেশ জোরে শোরেই আলোচনা চলছে।

উল্লেখ্য, ইডেনে নাইট রাইডার্সের বিরুদ্ধে ৫৮ বলে ১০০ রানের ইনিংস খেলেন বিরাট। ৪০ বলে হাফসেঞ্চুরি পূর্ণ করার পর কোহলি শতরানে পৌঁছতে খরচ করেন ১৭টি বল। মূলত তার ইনিংসে ভর করেই আরসিবি দ্বাদশ আইপিএলে নিজেদের দ্বিতীয় জয় তুলে নিতে সমর্থ হয়।

আরো পড়ুন : জিতেছেন অধিনায়ক কোহলি, হেরেছেন মানুষ কোহলি
নয়া দিগন্ত অনলাইন, ২০ এপ্রিল ২০১৯, ০৯:৪২

এবারের আইপিএলে এই নিয়ে দ্বিতীয়বারের মতো জয়ের দেখা পেয়েছেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়ক বিরাট কোহলি। গতকাল শুক্রবার রাতে কলকাতা নাইট রাইডার্সকে ১০ রানে হারিয়ে এ জয় পায় কোহলির দল।

৫৮ বলে সেঞ্চুরি করে সে ম্যাচে বড় অবদান অবশ্যই কোহলির। কিন্তু সে আলোচনা ছাপিয়ে টক অব দ্য টাউনে পরিণত হয় বিপক্ষ নাইট রাইডার্সের ক্যারিবীয় অলরাউন্ডার আন্দ্রে রাসেলের আউটের পর কোহলির উগ্র আচরণের বিষয়টি।

খেলা চলাকালেই আন্দ্রে রাসেল যখন আউট হয়ে প্যাভিলিয়নের দিকে হাঁটা দেন, ঠিক সে সময় ব্যাঙ্গালুরুর ক্যাপ্টেন কোহলি তার প্রতি আপত্তিকর শব্দ প্রয়োগ করেন। টিভি পর্দায় উচ্চারণভঙ্গিতে যা স্পষ্টভাবে প্রকাশ পেয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে তার এ আচরণের ব্যাপক সমলোচনা হয়।

এদিকে ২৫ বলে অনবদ্য ৬৫ রানের একটি ইনিংস খেলে দলকে জয়ের বন্দরের প্রায় কাছাকাছি পৌঁছে দিয়েছিলেন আন্দ্রে রাসেল। তাই তার প্রতি এমন বাজে আচরণে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন ক্রীড়ামোদিরা। বিশেষ করে ভারতীয় দলের অধিনায়কের পক্ষ থেকে ধারাবাহিকভাবে এ ধরনের আচরণে সমালোচনার বড় ধরনের ঝড়ই বয়ে যায়। তার মতো এত বড় মাপের একজন ক্রিকেটারের যে এ ধরনের আচরণ শোভনীয় হচ্ছে না, তাই বুঝিয়ে দেন তারা।

পরাগ রোহিল্লা নামের একজন টুইটারে লেখেন, কোহলির মতো মানুষের কাছ থেকে এ ধরনের আচরণ আশা করা যায় না। তার তুলনায় রাসেলই বরং মানুষের হৃদয় জিতে নিয়েছে।

টুইটারে দারবে নামের একজন ক্রীড়ামোদি লিখেন, মাঠে কোহলি একজন গ্রেট ক্রিকেটার ঠিক আছে। কিন্তু সেখানে তার আচরণ একেবারেই নিম্নশ্রেণির। 

শ্রুতি সিং লিখেছেন, মানুষকে কিভাবে সম্মান দেখাতে হয় কেউ তাকে শিখিয়ে দিন।

কানিশ রায়না নামের একজন লেখেন, কোহলি ব্যাটসম্যান হিসেবে হিরো, ক্রিকেটার হিসেবে জিরো। তিনি রানমেশিন। কিন্তু রাসেলের প্রতি তার আচরণটা তার সত্যিকারের চরিত্র। এজন্য আমি কোহলিকে অপছন্দ করি।


আরো সংবাদ



premium cement
কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র!

সকল