২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আমরাও বিশ্বকাপ খেলতে চাই : লামিচানে

- ছবি : সংগৃহীত

বিশ্বকাপ খেলার স্বপ্ন কমবেশি সব খেলোয়াড়ের থাকে। নিজ দেশের জার্সি গায়ে জাড়িয়ে ক্রিকেটের সবচেয়ে বড় আসরে মাঠে নামা, ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সলের (আইসিসি) নিয়ম অনুযায়ী সব দেশের পক্ষে সম্ভবও নয়। ছোট দলগুলোকে কোয়লিফায়ার ম্যাচ খেলে আসতে হচ্ছে মূল পর্বে। র‌্যাংকিংয়ের সেরা ১০ দলকে নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে ২০১৯ বিশ্বকাপ আসর। এই নিয়মে বঞ্চিত হচ্ছে ছোট দলগুলো।

এমন নিয়মের কারণে, হতাশা কাজ করছে বিশ্ব ক্রিকেটে এখনো জায়গা করে উঠতে না পারা, নেপালের লেগ স্পিনার সন্দ্বিপ লামিচানের। এই বোলার গত বছর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) জায়গা করে নিয়ে চমক দিয়েছেলেন ক্রিকেট বিশ্বকে। এই বছরও দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলছেন সাফল্যের সঙ্গে। কিন্তু, যার ক্ষুধা বিশ্বকাপ খেলা, আইপিএলে কি তার সাধ মেটে?

আইপিএল চলমান অবস্থায় সেরা ১০ দল ঘোষণা করছে বিশ্বকাপ স্কোয়াড। তা দেখেই মন খারাপ লামিচানের। বিশ্বকাপে তার দেশ নেই। আইসিসির কাছে ক্ষমা চেয়ে বলেন, ‘১০ দল নিয়ে বিশ্বকাপ আমাদের মতো খেলোয়াড়দের জন্য খুব হতাশার, যারা খেলতে পারছে না।’

সন্দ্বিপ আরো বলেন, ‘আমার মনে হয় বিশ্বকাপ ১৪-১৬ দলের হওয়া উচিত।’

১৮ বছর বয়সী লামিচান বলেন, ‘বিশ্বকাপ চার বছর পর পর আসে। সেখানে খেলাটা সব দলের স্বপ্ন। আমরা উদিয়মান দেশের হলেও, সবাই দেশের হয়ে বিশ্বকাপ খেলতে চাইবো।’

লামিচানকে তুলনা করা হয় অস্ট্রেলিয়ার সাবেক গ্রেট স্পিন বোলার শেন ওয়ার্নের সঙ্গে। শেন ওয়ার্নকেই আইডল মানেন এই নেপালি বোলার। চুলের স্টাইল, কানে দুল সব কিছুতেই মানছেন ওয়ার্নকে।

গত বছরই আন্তর্জতিক ওডিআই ম্যাচ খেলার ছাড়পত্র পেয়েছে নেপাল। বিশ্বকাপ খেলা থেকে এখনো অনেক দূরে রয়েছে দলটি।

চলতি মৌসুমে আইপিএলে লামিচান এখন পর্যন্ত চার ম্যাচে নিয়েছে ৫ উইকেট।


আরো সংবাদ



premium cement