২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

চান্দিমাল-থারাঙ্গাকে বাদ দিয়ে এলামেলো বিশ্বকাপ দল শ্রীলঙ্কার

চান্দিমাল-থারাঙ্গাকে বাদ দিয়ে এলামেলো বিশ্বকাপ দল শ্রীলঙ্কার - সংগৃহীত

আসন্ন ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বোর্ড ফর ক্রিকেট কন্ট্রোল ইন শ্রীলঙ্কা (বিসিসিএসএল)। বৃহস্পতিবার দিমুথ করুনারত্নেকে অধিনায়ক করে বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করা হয়।

ঘোষিত শ্রীলঙ্কার বিশ্বকাপ দলে রয়েছে অনেক চমক। এর অন্যতম চমক হলো- বিশ্বকাপে দলের নেতা নির্বাচন করা হয়েছে দিমুথ করুনারত্নেকে। দীর্ঘ ৪ বছর জাতীয় দলে ঠাই মেলেনি তার। আর এবার ফিরেই জাতীয় দলের অধিনায়ক। সর্বশেষ ২০১৫ সালের বিশ্বকাপে শ্রীলঙ্কার হয়ে রঙিন পোশাকে মাঠে নেমেছিলেন দিমুথ করুনারত্নে। এর মাঝে জাতীয় দলের হয়ে মাঠ নামার সুযোগ মেলেনি আর। দীর্ঘ ৪ বছর পর যখন ফিরলেন, তাও সাদামাটা ফেরা নয়, বিশ্বকাপ দলের অধিনায়ক হয়েই ফিরলেন তিনি।

ঘোষিত শ্রীলঙ্কা দলে আরেকটি বড় চমক হলো, বর্তমান অধিনায়ক দিনেশ চান্দিমালকে অধিনায়ক পদ থেকে সরিয়ে দেয়া। কেবল অধিনায়ক পদ থেকেই নয়, তাকে রাখা হয়নি বিশ্বকাপ স্কোয়াডেও।

চমক হয়ে যোগ দিয়েছেন দীর্ঘদিন দলে অনুপস্থিত থাকা লাহিরু থিরিমান্নে, অলরাউন্ডার মিলিন্দা সিরিবর্দনা, জীবন মেন্ডিস ও জেফরি ভ্যান্ডারসের মতো ক্রিকেটার। ২০১৭ সালের পর জাতীয় দলে ফিরছেন তারা।

এদিকে দলে জায়গা হয়নি অধিনায়ক দিনেশ চান্দিমালসহ স্পিনার আকিলা ধনাঞ্জয়া, ওপেনার দানুশকা গুণাথিলাকা ও উপল থারাঙ্গার মতো অভিজ্ঞ ক্রিকেটারের।

আগামী ৩০ মে থেকে ইংল্যান্ড ও ওয়েলসে যৌথ আয়োজনে বসতে যাচ্ছে বিশ্বকাপ ক্রিকেটের সবচেয়ে বড় আসর। ১ জুন কার্ডিকে নিউজিল্যান্ডের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে শ্রীলঙ্কা।

শ্রীলঙ্কার বিশ্বকাপ দল : দিমুথ করুনারত্নে (অধিনায়ক), লাসিথ মালিঙ্গা, অ্যাঞ্জেলো ম্যাথুস, থিসারা পেরেরা, কুশল পেরেরা, জীবন মেন্ডিস, কুশল মেন্ডিস, লাহিরু থিরিমান্নে, ধনঞ্জয়া ডি সিলভা, ইসুরু উদানা, মিলিন্দা সিরিবর্ধনা, অভিষেক ফার্নান্দো, জেফরি ভ্যান্ডারসে, নুয়ান প্রদীপ ও সুরাঙ্গা লাকমল।

আরো পড়ুন : হোয়াইটওয়াশ শ্রীলঙ্কা
নয়া দিগন্ত অনলাইন, (০৮ জানুয়ারি ২০১৯)

সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে'তেও মুখ থুবড়ে পড়লো শ্রীলঙ্কা। অবস্থা হলো আরো করুণ। প্রথম ও দ্বিতীয় ওয়ানডে'তে যেখানে স্বল্প রানের ব্যবধানে হেরেছিল লঙ্কানরা। তৃতীয় ম্যাচে তা দাঁড়ালো বিশাল অঙ্কে- ১১৫ রানে। ব্যাটিং ব্যর্থতার কারণেই এতো শোচনীয় পরাজয় লঙ্কানদের। ফলাফল হোয়াইটওয়াশ।

মঙ্গলবার নেলসেন টস জিতে ফিল্ডিং করতে নামে শ্রীলঙ্কা। সিদ্ধান্ত যে কতটা ভুল ছিল সেটা মাঠে নামার কিছুটা সময় পর তারা বুঝতে পারে। শুরুতেই নিউজিল্যান্ডের দুই ব্যাটসম্যান সাজঘরে ফিরেন। কিন্তু তাতে ক্ষতির চেয়ে লাভই বেশি হয়েছে কিউইদের। কারণ এরপর অধিনায়ক কেন উইলিয়ামসনের সাথে রস টেইলর এবং উইলিয়ামসনের বিদায়ের পর হেনরি নিকোলসের সাথে দুর্দান্ত জুটি গড়ে দল বিশাল স্কোর গড়ে। ৪ উইকেটে নিউজিল্যান্ড সংগ্রহ করে ৩৬৪ রান।

সেঞ্চুরি করেন টেইলর ও নিকোলস। অর্ধশত করেন উইলিয়ামসন।

৩৬৫ রানের লক্ষ্য নিয়ে ব্যাট করতে নেমে থিসারা পেরারাই কেবল কিউই বোলারদের ভালোভাবে মোকাবেলা করতে পারে। এছাড়া নিরোশান ডিকওয়েলা করেন ৪৬ রান আর কুশল পেরারা ৪৩। বাকিরা আসা-যাওয়ার মধ্যেই ছিলেন। ২৪৯ রানে অলআউট হয় শ্রীলঙ্কা। ১১৫ রানে হারে তারা।


আরো সংবাদ



premium cement
কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’

সকল