২০ মে ২০১৯

বিরাটের কাছে থেকেই বুকে ছেঁকা দিতে চায় পরাজয়

বিরাটের কাছে থেকেই বুকে ছেঁকা দিতে চায় পরাজয় - ছবি : সংগ্রহ

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) টানা ছয় ম্যাচ হেরে রয়্যাল চ্যালেঞ্জারস বেঙ্গালুরুর অধিনায়ক বিরাট কোহলির ওপর দিয়ে বয়ে গেছে সমালোচনার ঘূর্ণিঝড়। টানা ছয় ম্যাচ হারের পর ৭ম ম্যাচে জয়ের দেখা পায় বেঙ্গালুরু। কিন্তু সেই ম্যাচের পর ৮ম ম্যাচে এসে আবারো হারের বৃত্তে ঢুকে যায় বিরাটের দল। এ যেন হারের সঙ্গে ভালোবাসার সন্ধি গড়তে আইপিএলে নেমেছে দলটি। বিরাট পরাজয়কে যতই এড়িয়ে যেতে চায়, পরাজয় বিরাটের কাছে থেকেই বুকে ছেঁকা দিতে চায়।

সমালোচকরা যতই বিরূপ প্রতিক্রিয়া করুক, আর কোহলি যতই পরাজয়ের বৃত্ত থেকে বের হতে চেষ্টা করুক, পরাজয় যেন তাকে ছাড়তে রাজি নয়। তা না হলে, টানা ছয় হারের পর এক ম্যাচ জিতে জয়ের ধারায় ফিরলেও পরের ম্যাচেই মুম্বাই ইন্ডিয়ান্সের কাছে হারতে হলো ৫ উইকেটে।

আইপিএলের ৩১তম ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জারস বেঙ্গালুরু প্রথমে ব্যাট করতে নেমে ডি ভিলিযার্সের ৫১ বলে ৭১, মঈন আলির ৩২ বলে ৫০ এবং পার্থিব প্যাটেলের ২০ বলে ২৮ রানের ওপর ভর করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৭১ রান সংগ্রহ করে। পুঁজিটা লড়াই করার মতোই ছিল।

১৭১ রানের লক্ষ্যে নেমে কুইন্টন ডি ককের ২৬ বল ৪০, রহিত শার্মার ২৮, সূর্যকুমার ২৯ রান করলেও জয়ের জন্য তা যথেষ্ট ছিল না। জয়ের সম্ভাবনা ছিল কোহলিদের পক্ষে; কিন্তু শেষ দিকে জয়ে জয়ে হারতে হলো বেঙ্গলুরুকে হার্দিক পান্ডিয়ার ১৬ বলে ৩৭ রানের বিধ্বংসী ইনিংসের কাছে। এক ওভার হাতে রেখেই ৫ উইকেটে ম্যাচটি জিতে নেয় মুম্বাই ইন্ডিয়ান্স। এ সাথে অধিনায়ক বিরাট কোহলি ও তার দল বেঙ্গালুরুর নামের পাশে রচিত হলো আরেকটি হারে।

হারের সাথে কোহলির রসায়ন এমন হয়ে দাঁড়িয়েছে, ‘পরাজয়’ ছেড়ে কোহলি বাঁচলেও, তাকে ছেড়ে যেন পরজায় বাঁচবে না। এ যেন পরাজয়ের অন্তরঙ্গ ভালোবাসায় সিক্ত ভারতের এই অধিনায়ক।

বিরাটের দলের এমন হারে প্রশ্ন দেখা দিয়েছে তার অধিনায়কত্ব নিয়েও। সেই প্রশ্ন শুধু আইপিএলে সীমাবদ্ধ নয়, এসে দাঁড়িয়েছে আসন্ন ২০১৯ বিশ্বকাপ আসরে তার অধিনায়কত্ব কেমন হবে তা নিয়েও। বিশ্বকাপকে মাথায় রেখে, ইতোমধ্যে তাকে আইপিএল থেকে বিশ্রাম দেয়ার কথা বলেছেন কিংবদন্তীরা।


আরো সংবাদ