২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বিশ্বকাপ : আফগান দলে চমক

বিশ্বকাপ : আফগান দলে চমক - ছবি : সংগ্রহ

আগামী মাসে শুরু হওয়া আইসিসি বিশ্বকাপের জন্য ২৩ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এবিসি)। ইংল্যান্ডে অনুষ্ঠেয় মেগা ইভেন্টের আগে দক্ষিণ আফ্রিকায় অনুশীলন ক্যাম্পে যোগ দেবে এ দলটি।

দলে আছেন গতকাল তিন ফর্মেট থেকেই দলের অধিনায়কত্ব কেড়ে নেয়া আসগর আফগান। আছেন নব নির্বাচিত ওয়ানডে অধিনায়ক গুলবাদিন নাইব এবং তার সহকারীর দায়িত্ব পাওয়া রশিদ খান।
দক্ষিণ আফ্রিকায় ছয়টি অনুশীলন ম্যাচে অংশ নিয়ে দেশে ফেরার পর বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের চূড়ান্ত করা হবে।

ক্রিকেট বোর্ডের দেয়া এক বিবৃতিতে এসিবি প্রধান নির্বাচক দৌলত আহমাদজাই বলেন, ‘গত চার বছর যাবত আফগানিস্তান দলকে নেতৃত্ব দেয়া আসগর আফগান অনেক কিছু অর্জন করেছেন, দেশকে গর্বিত করেছেন এবং আমি আশা করছি গুলবাদিন একই ধারা অব্যাহত রাখতে সক্ষম হবেন।’

বিশ্বকাপের আগে দু’টি করে ওয়ানডে খেলার জন্য আগামী মে মাসে স্কটল্যান্ড ও আয়ারল্যান্ড সফর করবে আফগানিস্তান ক্রিকেট দল। ১ জুন ব্রিস্টল কাউন্টি গ্রাউন্ডে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করার আগে পাকিস্তান এবং ইংল্যান্ডের বিপক্ষে দু’টি প্রস্তুতি ম্যাচও খেলবে আফগানরা।

২৩ সদস্যের দল : গুলবাদিন নাইব (অধিনায়ক), রশিদ খান (সহ-অধিনায়ক), মোহাম্মদ শাহজাদ. নুর আলী জাদরান, হযরতউল্লাহ জাজাই, উসমান ঘানি, আসগর আফগান, হাশমতউল্লাহ শাহিদি, রহমত শাহ, মোহাম্মদ নবী, নজিব জাদরান, দারউইশ রাসুলি, মুজিব উর রহমান, শফিকউল্লাহ শাফাক, দৌলত জাদরান, আফতাব আলম, শাপুর জাদরান, হামিদ হাসান, করিম জানাত, কাইস আহমেদ, শরাফুদ্দিন আশরাফ, সাইয়েদ শিরজাদ, সামিউল্লাহ সিনওয়ারি।

নিরাপত্তার অভাবে আফ্রিকায় ট্রেনিং ক্যাম্প করেছে আফগানরা

২০১৯ বিশ্বকাপের জন্য ২৩ সদস্যের দল ঘোষণা করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। ইতোমধ্যে বিশ্বকাপের প্রস্তুতির জন্য পুরো দলটি দক্ষিণ অফ্রিাকায় ট্রেনিং ক্যাম্পের জন্য রওয়ানা হয়েছে। আগামী ৩০ মে থেকে যুক্তরাজ্যে শুরু হবে বিশ্বকাপের ১২তম আসর। 

শুক্রবার এসিবির প্রধান নির্বাচক দাওলাত আহমাদজাই গুলবাদিন নাইবকে অধিনায়ক করে ২৩ সদস্যের দলটি ঘোষণা করেন। প্রাথমিক স্কোয়াড থেকে ফিটনেস টেস্ট করে ঘোষণা করা হবে ১৫ সদস্যের চূড়ান্ত স্কোয়াড।


দল ঘোষণার আগেই তিন ফরম্যাটে নিয়ে আসে নেতৃত্বের পরিবর্তন। আসগর আফগানকে সরিয়ে ওয়ানডেতে গুলবাদিন নায়েব, টি-টোয়েন্টিতে রশিদ খান এবং টেস্টে রহমত শাহকে অধিনায়ক হিসেবে ঘোষণা করে এসিবি। অধিনায়কের পাশাপাশি রাখা হয় সব ফরম্যাটে সহ-অধিনায়ক। রশিদ খানকে ওয়ানডে, টি-টোয়েন্টিতে শফিকুল্লাহ শফিক এবং টেস্টে হাসমতউল্লাহ শাহেদীকে সহ-অধিনায়ক করা হয়।

ওয়ানডেতে গুলবাদিন নায়েবকে অধিনায়ক করার সিদ্ধান্ত জানিয়ে আহমাদজাই বলেন, ‘আসগর আফগান গত চার বছর সফলতার সাথে নেতৃত্ব দিয়েছেন। অনেক ভালো ফলাফল তার নেতেৃত্বের পাশে রয়েছে। দেশকে করেছেন গর্বিত। আমি মনে করি, গুলবাদিন নায়েবও সে ধারা বজায় রাখবে। সে দলের অনেক সিনিয়র সদস্য, ঘরোয়া ক্রিকেটে অনেকবার নেতৃত্ব দিয়েছে। আশা করি, তার হাত ধরেই দল সামনের দিকে এগুতে থাকবে।’

দলের নেতৃত্ব পেয়ে নতুন অধিনায়ক গুলবাদিন নায়েব বলেন, ‘জাতীয় দলকে নেতৃত্ব দেয়া অনেক বড় একটা দায়িত্ব। আমি সবাইকে জানিয়ে রাখতে চাই, দলের সফলতার জন্য সর্বোচ্চ দিয়ে চেষ্টা করবো। দলকে নিয়ে আমি অনেক আত্মবিশ্বাসী। আশা করি, সামনে অনেক সফলতা অর্জন করবো।’

 


আরো সংবাদ



premium cement