২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

আফগান ক্রিকেটে সব ফরম্যাটে নতুন নেতৃত্ব

ক্রিকেট
নতুন টি-টোয়েন্টি, ওয়ানডে ও টেস্ট অধিনায়ক - ছবি: সংগৃহীত

আফগানিস্তান জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক আসগর আফগানকে নেতৃত্ব থেকে সরিয়ে দেয়া হয়েছে। দলে সব ফরম্যাটে করা হয়েছে আলাদা আলাদা অধিনায়ক। শুক্রবার আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) এক বার্তায় নতুন নেতৃত্বের বিষয়টি প্রকাশ করে।

পেসার-অলরাউন্ডার গুলবাদিন নায়েবকে ওয়ানডেতে, ওপেনার রহমত শাহকে টেস্ট এবং লেগ স্পিনার রশিদ খানকে টি-টোয়েন্টিতে অধিনায়ক করা হয়েছে বলে জানায় এসিবি।

২০১৫ সালে মোহাম্মদ নবীর পরিবর্তে আসগর আফগানকে অধিনায়ক হিসেবে নিযুক্ত করে আফগান ক্রিকেট বোর্ড। চার বছর সফলতার সাথে দায়িত্ব পালন করেন তিনি। এখন পর্যন্ত আফগানিস্তানের সফল অধিনায়ক আসগর। তার নেতৃত্বে আফগানিস্তান ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) পূর্ণ সদস্য লাভ করে। মার্চে দেহরাদুনে আয়ারল্যান্ডের বিপক্ষে তার নেতৃত্বে ঐতিহাসিক টেস্ট জয় করে আফগানিস্তান।

তার নেতৃত্বে ৩৩টি ওয়ানডে ম্যাচে জয় পায় আফগানিস্তান। টি-টোয়েন্টিতেও এসেছে অনেক সফলতা, ৫৯ ম্যাচে নেতৃত্ব দিয়ে দলকে জয় এনে দিয়েছেন ৩৭ ম্যাচে। তার নেতৃত্বে দল বিশ্বকাপের বাছাই পর্বে জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজকে পরাজিত করে মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করে।

আফগানিস্তান বিশ্বকাপের আগে স্কটল্যান্ড ও আয়ারল্যান্ডের বিপক্ষে দু’টি ওয়ানডে ম্যাচ খেলবে। বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে মাঠে নামবে ইংল্যান্ড ও পাকিস্তানের বিপক্ষে। ১ জুন বিশ্বকাপের মূল পর্বে নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হবে অস্ট্রেলিয়ার।

বিশ্বকাপের বাকি মাত্র অল্প কিছুদিন। এমন বড় আসরকে সামনে রেখে নেতৃত্ব বদল অপ্রত্যাশিত মনে হলেও, এমন সিদ্ধান্তই নিয়েছে আফগানিস্তান বোর্ড। দেখা যাক, নতুন নেতৃত্বে আফগানিস্তান কি চমক উপহার দেয় ক্রিকেট বিশ্বকে।


আরো সংবাদ



premium cement