২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বাটলারের আউটটি সঠিক নাকি ভুল?

ক্রিকেট
বাটলার এনিয়ে দ্বিতীয় বারের মতো এভাবে আউট হলেন - ছবি : বিবিসি

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ- আইপিএলে সোমবার রাতের ম্যাচে কিংস ইলেভেন পাঞ্জাবের রবিচন্দ্রন অশ্বিন রাজস্থান রয়্যালসের জস বাটলারকে বিশেষ একটি উপায়ে আউট করেন।

স্পিনার অশ্বিন খেয়াল করেন ইংল্যান্ডের উইকেট রক্ষক ব্যাটসম্যান বাটলার তার বল ছাড়ার আগে বোলিং প্রান্তের ক্রিজ ছেড়ে বের হন।

তখন অশ্বিন বেল ফেলে দেন এবং আপিল করেন আম্পায়ারের কাছে।

এই সিদ্ধান্ত থার্ড আম্পায়ার দেন এবং সেটা বাটলারের বিপক্ষে যায়।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল- আইসিসি, এমন আউট হবার পর তাদের টুইটার পেজে একটি প্রশ্ন রাখে।

বাটলারকে মানকড় আউট করার ক্ষেত্রে কি সঠিক কাজ করেন অশ্বিন?

সেখানে ৭২ শতাংশ বলেন ‘না’।

তবে এর আগেও বাটলার একই উপায়ে আউট হন।

শ্রীলঙ্কার বিপক্ষে ২০১৪ সালে একটি ওয়ানডে ম্যাচে সাচিত্রা সেনানায়েকে বাটলারকে নন-স্ট্রাইক প্রান্তে আউট করেন।

কে কী বলছে?
আইপিএলে এই ঘটনার পুনরাবৃত্তির পর সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা নিজ নিজ সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের মতামত প্রকাশ করেন এই আউট নিয়ে।

শেন ওয়ার্ন, অস্ট্রেলিয়ার কিংবদন্তী লেগ স্পিনার লেখেন, অধিনায়ক হিসেবে ও মানুষ হিসেবে আশউইনের এমন কাজ হতাশাজনক।

‘সব অধিনায়কই আইপিএলের দেয়ালে সই করেন এবং খেলার স্পিরিট ধরে রাখার ব্যাপারে সম্মত হন,’ ওয়ার্নের মতে এমন কাজ ক্রিকেটের নীতির বিরুদ্ধে।

ধারাভাষ্যকার ও ক্রিকেট বিশ্লেষক হারশা ভোগলে অবশ্য নিয়মের কথা বলেন, ‘এই নিয়মটি খেলার স্পিরিট ধরে রাখার জন্যই তৈরি হয়েছিল, যখন একজন ব্যাটসম্যান তার রান পূরণ করতে ছয় ইঞ্চি কম দৌড়ায়।’

নিউজিল্যান্ডের সাবেক ক্রিকেটার স্কট স্টাইরিস অবশ্য থার্ড আম্পায়ারের সিদ্ধান্তকে প্রশ্নবিদ্ধ করেন, ‘এটা বাটলারের বা আশউইনের দোষ না, আশউইনের আপিল করাই যথার্থ ছিল, এটা থার্ড আম্পায়ারের সিদ্ধান্ত যেটা হওয়ার কথা ছিল ডেড বল।’

ইংল্যান্ডের ওয়ানডে দলের অধিনায়ক এউইন মরগ্যান বলেন, ‘আশউইন এটা নিয়ে অনুতাপে ভুগবেন, আমি বিশ্বাস করতে পারছি না যা দেখছি, শিশুদের জন্য বাজে উদাহরণ হয়ে থাকবে এটা।’

আইন কী বলে?
ক্রিকেটের আইন প্রণয়ন করার কমিটি মেরিলিবন ক্রিকেট ক্লাব বা এমসিসি ২০১৭ সালের নভেম্বর মাসে এই আইন প্রনয়ণ করে যে নন-স্ট্রাইকে থাকা ব্যাটসম্যান যদি বল ছাড়ার আগেই ক্রিজ ছেড়ে দেয় সেক্ষেত্রে বোলার বেল ফেলে আউট করতে পারেন।

আগের আইনে ছিল, বোলার কেবলমাত্র বোলিং করার আগ মুহূর্তে এভাবে রান আউট করার চেষ্টা করতে পারবেন, কিন্তু এখন যে বোলিংয়ের যে কোনো সময় এটা করা যাবে।

নন-স্ট্রাইকে থাকা ব্যাটসম্যান যাতে আগেই ক্রিজ না ছাড়ে সেজন্যই এই আইন করা হয়।

‘এমনভাবে রান আউট করার চেষ্টা করলে যদিও বোলার সমালোচিত হন, তবু ব্যাটসম্যান এই ক্ষেত্রে একটা সুবিধা নেয়ার চেষ্টা চালায়,’ এমসিসি।

মানকড় নাম যেভাবে এলো
১৯৪৭ সালের ১৩ই নভেম্বর, ইন্ডিয়া ও অস্ট্রেলিয়ার মধ্যকার সিডনি টেস্টে ভিনু মানকড় বিল ব্রাউনকে রান আউট করেন বোলিং করার সময়।

তিনি শেষ পর্যন্ত বল ছাড়েননি এবং বেল ফেলে দেন, যার ফলে ব্রাউন আউট হন।

এই সফরে ব্রাউন দুইবার এইভাবে আউট হন।

ব্রাউনকে আউট করার আগে অবশ্য সতর্ক করেন মানকড়। 

সেসময় অস্ট্রেলিয়ান গণমাধ্যমে ভিনু মানকড়ের সমালোচনা করা হয়।

এই ঘটনার পর থেকে এভাবে কেউ আউট হলে সেটাকে ‘মানকড়’ বলা হয়।

সূত্র : বিবিসি 


আরো সংবাদ



premium cement
বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ চকরিয়ায় যুবককে গুলি ও কুপিয়ে হত্যা, গ্রেফতার ৭ উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি বাগাতিপাড়ায় ইসতিসকার নামাজ পরিবর্তনশীল জলবায়ুর জন্য কাসাভা উপযুক্ত, হেক্টরপ্রতি ফলন ৩৫-৫০ টন : বাকৃবি অধ্যাপক বৃষ্টির জন্য হাকাকার, সাভারে ইসতিসকার নামাজ আদায় বরিশালে সালাতুল ইসতিসকার আদায় অর্ধ শতাব্দীতে ভ্যাকসিন সাড়ে ১৫ কোটি লোকের জীবন বাঁচিয়েছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা আল্লাহর রহমত কামনায় সকলকে সিজদাহ অবনত হতে হবে-মাওলানা দেলোয়ার হোসাইন কাউখালীতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা ভাঙ্গায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়

সকল