২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইতিহাস গড়ল নাইজেরিয়ার ক্রিকেটাররা

বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করার পর নাইজেরিয়ার যুব ক্রিকেটারদের উল্লাস - ছবি : সংগৃহীত

ফুটবলের দেশ হিসেবেই খ্যাত নাইজেরিয়া। কিন্তু এবার ইতিহাস গড়লো নাইজেরিয়ার যুবা ক্রিকেটাররা। আগামী অনূর্ধ-১৯ বিশ্বকাপে জায়গা করে নিয়েছে দলটি। এর মাধ্যমে এই প্রথম কোন বৈশ্বিক ক্রিকেট প্রতিযোগীতায় স্থান করে নিল আফ্রিকার দেশটি।

রোববার অনূর্ধ-১৯ বিশ্বকাপের বাছাই পর্বে আফ্রিকা অঞ্চলের শেষ খেলায় তারা সিয়েরা লিওনকে হারিয়ে আঞ্চলের সেরা দল হিসেবে যুব বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে।

পুরো বাছাই পর্বে দুর্দান্ত খেলেছে সুপার ইগল খ্যাত নাইজেরিয়ার যুবারা। অপরাজিত থেকে তারা বাছাইপর্ব শেষ করেছে। শেষ ম্যাচে সিয়েরা লিওনের দেয়া ১৩৯ রানের টার্গেট তাড়া করতে নেমে ৯১ রান ৭ উইকেট হারিয়ে বিপদে পড়েছিল দলটি; কিন্তু সেখান থেকে দলকে উদ্ধার করেন আট নম্বরে ব্যাট করতে নামা পিটার অহো। শেষ পর্যন্ত ২ উইকেটে জয় পায় তারা। পিটার অহো শেষ পর্যন্ত ২১ রানে অপরাজিত থেকে জয় নিয়ে মাঠ ছাড়েন। এর আগে বল হাতেও দুটি উইকেট নিয়েছেন তিনি।

নামিবিয়ার রাজধানী উইন্ডহোকে অনুষ্ঠিত বাছাই পর্বের খেলায় স্বাগতিক নামিবিয়া দ্বিতীয় স্থান অর্জন করেছে। এরপর যথাক্রমে উগান্ডা, সিয়েরা লিওন, কেনিয়া ও তানজানিয়ার অবস্থান।

একই দিন অন্য ম্যাচে কেনিয়াকে ১৯৮ রানে হারিয়েছে নামিবিয়া। আগে ব্যাট করে তারা ৫ উইকেটে ২৯৪ রান করে, জবাবে মাত্র ৯৬ রানে অলআউট হয় কেনিয়া। যার ফলে নেট রান রেটে এগিয়ে গিয়েছিল দলটি; নাইজেরিয়া সিয়েরা লিওনের কাছে হারালে নামিবিয়ায়ই সুযোগ পেত বিশ্বকাপে খেলার।

এই প্রথমবারের মতো বিশ্বকাপ খেলবে নাইজেরিয়ার যুবারা। দেশটিতে ক্রমশই জনপ্রিয় হচ্ছে ক্রিকেট। ফুটবল দেশটির প্রধান খেলা। ফুটবল বিশ্বকাপে নাইজেরিয়ার মাঝারি মানের একটি দল। প্রতি বিশ্বকাপেই অংশ নিচ্ছে দলটি। ক্রিকেটে একদমই নবাগত। সূত্র: ক্রিক ইনফো


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল