২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আফগানিস্তানের দরকার ১১৮ রান; আয়ারল্যান্ডের ৯ উইকেট

আফগানিস্তানের দরকার ১১৮ রান; আয়ারল্যান্ডের ৯ উইকেট - এএফপি

দেরাদুন টেস্ট জিততে আফগানিস্তানের প্রয়োজন ১১৮ রান; আয়ারল্যান্ডের ৯ উইকেট। আয়াল্যান্ডের ছুড়ে দেয়া ১৪৭ রানের টার্গেটে তৃতীয় দিন শেষে ১ উইকেটে ২৯ রান করেছে আফগানরা। তাই সিরিজের একমাত্র টেস্টটি জিততে ৯ উইকেট হাতে নিয়ে আরও ১১৮ রান করতে হবে স্বাগতিক আফগানিস্তানকে।

এর আগে নিজেদের প্রথম ইনিংসে ১৭২ রানে গুটিয়ে যায় সফরকারী আয়ারল্যান্ড। জবাবে তিন ব্যাটসম্যানের হাফ-সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ৩১৪ রান করে আফগানিস্তান। ফলে ১৪২ রানের লিড পায় আফগানরা। এরপর নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে ১ উইকেটে ১৩ রান করে দ্বিতীয় দিন শেষ করে আয়ারল্যান্ড।

তাই দ্বিতীয় দিন শেষে ৮ উইকেট হাতে নিয়ে ১২৯ রানে পিছিয়ে ছিলো আইরিশরা। ওপেনার পল স্ট্রার্লিং ৮ ও এন্ডি বলবির্নি ১৩ রানে অপরাজিত ছিলেন। তৃতীয় দিন বাকি ৮ উইকেট থেকে ২৭৫ রান করতে পারে আয়ারল্যান্ড।
আফগানিস্তানের স্পিনার রশিদ খানের ভেল্কিতে আফগানদের সামনে বড় টার্গেট দিতে পারেনি আইরিশরা। ৩৪ ওভারে ৮২ রানে ৫ উইকেট নেন রশিদ। আফগানিস্তানের প্রথম ক্রিকেটার হিসেবে টেস্ট ফরম্যাটে পাঁচ উইকেট নিলেন তিনি। এছাড়া ইয়ামিন আহমাদজাই ৩টি ও ওয়াকার সালামখেইল ২টি উইকেট নেন।

৮ রান নিয়ে দিন শুরু করে ১৪ রানে থামেন স্ট্রার্লিং। তবে ১৩ রান নিয়ে শুরু করে হাফ-সেঞ্চুরির স্বাদ নিয়েছেন বলবির্নি। চার নম্বরে নামা জেমস ম্যাককোলামের সাথে দ্বিতীয় উইকেটে ১০৪ রান যোগ করেন বলব্রিনি। ১১টি চারে ১৪৯ বলে ৮২ রানে থামেন তিনি। ৩৯ রানের বেশি করতে পারেননি ম্যাককোলাম।

তাদের বিদায়ের পরও দলের ইনিংস বড় করেছেন আয়ারল্যান্ডের পক্ষে প্রথম টেস্ট সেঞ্চুরিয়ান কেভিন ও’ব্রায়ান ও জিওর্জি ডকরেল। কেভিন হাফ-সেঞ্চুরির স্বাদ নিলেও ২৫ রানে থামেন ডকরেল। কেভিন করেন ৭৮ বলে ৫৬।

দলীয় ২৩০ রানে নবম উইকেট হারায় আয়ারল্যান্ড। এ অবস্থায় ব্যাট হাতে জ্বলে ওঠেন দুই বোলার ক্যামেরন ডোউ ও টিম মুরতাগ। শেষ উইকেটে মূল্যবান ৫৮ রান যোগ করেন তারা। প্রথম ইনিংসেও শেষ উইকেটে ৮৭ রান যোগ করেছিল এ জুটি। এতে ২৮৮ রান পর্যন্ত যেতে পারে আয়ারল্যান্ড। ফলে টেস্ট জয়ের জন্য ১৪৭ রানের টার্গেট পায় আফগানিস্তান।

সেই লক্ষ্যে ব্যাট করতে নেমে দলীয় ৫ রানে প্রথম উইকেট হারায় আফগানিস্তান। ২ রান করে ফিরেন ওপেনার আহমেদ শাহজাদ। এরপর দিনের বাকি সময়ে আর কোনো বিপদ হতে দেননি আরেক ওপেনার এহসানউল্লাহ ও রহমত শাহ। এহসানউল্লাহ ১৬ ও রহমত ১১ রানে অপরাজিত আছেন।


আরো সংবাদ



premium cement
কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর

সকল