২০ মে ২০১৯

খাজার সেঞ্চুরিতে ভর করে ছুটছে অস্ট্রেলিয়া

খাজার সেঞ্চুরিতে ভর করে ছুটছে অস্ট্রেলিয়া - সংগৃহীত

অঘোষিত ফাইনালে বুধবার সিরিজের পঞ্চম ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত ও অস্ট্রেলিয়া। প্রথমে ব্যাট করতে নেমে অসি ওপেনার উসমান খাজার সেঞ্চুরিতে ভর করে ভালো রান সংগ্রহের দিকে এগিয়ে যাচ্ছে সফরকারীরা। শেষ খবর পাওয়া পর্যন্ত সফরকারী অস্ট্রেলিয়ার সংগ্রহ ৩৬.২ ওভার শেষে ৪ উইকেটে ১৮২ রান।

অস্ট্রেলীয় ওপেনার উসমান খাজা করেন ১০৬ বলে ১০০ রান। ভারতের বিপক্ষে ভারতের মাটিতে প্রথম অস্ট্রেলীয় ব্যাটসম্যান হিসেবে দুইটি সেঞ্চুরির মালিক তিনি। এর কিছুক্ষণ পরই অধিনায়ক বিরাট কোহরির হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ড্যাশিং ব্যাটসম্যান গ্লেন ম্যাক্সওয়েল। আউট হওয়ার আগে তিনি করেন ৬ বলে ৩ রান। এদিকে তিন নস্বরে ব্যাট করতে নেমে হাফ সেঞ্চুরি করে তুলে নিয়েছেন হ্যান্ডসকম্ব।

চার ম্যাচ শেষে ভারত-অস্ট্রেলিয়া ওয়ানডে সিরিজে এখন ২-২ সমতা। তাই পঞ্চম ও শেষ ওয়ানডেটি রূপ নিয়েছে সিরিজ নির্ধারণী ম্যাচে।

এ ম্যাচের বিজয়ী দল জিতে নিবে সিরিজটি। ওয়ানডে সিরিজ জিততে মরিয়া ভারত ও অস্ট্রেলিয়া। তাই পঞ্চম ও শেষ ওয়ানডে জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নামছে দু’দল। তবে দুই দলেরই লক্ষ্য আগামী বিশ্বকাপের দল বাছাই তথা কম্বিনেশন ঠিক করা।

অঘোষিত ফাইনালটি জিততে চাইছে ভারত-অস্ট্রেলিয়া। ভারতের অধিনায়ক বিরাট কোহলি বলেন, প্রথম চার ম্যাচেই আমরা ভালো খেলেছি। তাই সিরিজ জয় আগেই নিশ্চিত করা উচিত ছিলো আমাদের। কিন্তু কিছু-কিছু ভুলে এখন বড় চ্যালেঞ্জের সামনে আমরা। তবে এজন্য আমরা প্রস্তুত। যেকোনো চ্যালেঞ্জ নিতে আমরা তৈরি। আমাদের লক্ষ্য সিরিজ জয় করা। এজন্য শেষ ওয়ানডেটি জয় ছাড়া অন্য কিছুই আমরা ভাবছি না।

সিরিজ জয়ের কথা বললেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চও, সিরিজে পিছিয়ে পড়েও যেভাবে ফিরে এসেছি, এটি সত্যিই প্রশংসার। ছেলেরা দারুণ ক্রিকেট খেলেছে। আমরা এখন অনেক বেশি আত্মবিশ্বাসী। যেকোনো কিছুই আমরা করতে পারি। শেষ দুই ম্যাচের পারফরমেন্স আমাদের আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে। ভারতের মাটিতে ৩৫০ রানের উপর টার্গেট টপকে ম্যাচ জয় অনেক বড় ব্যাপার। এমন কঠিন কাজ আমাদের এই দলটিই করতে পেরেছে। তাই এই দলকে নিয়ে ওয়ানডে সিরিজ জয়ের স্বপ্ন আমরা দেখতেই পারি।


আরো সংবাদ