২৫ মার্চ ২০১৯

টানা ইনিংস হারে ব্যাটসম্যানদেরই দায় দেখছেন মাহমুদউল্লাহ

টানা ইনিংস হারে ব্যাটসম্যানদেরই দায় দেখছেন মাহমুদউল্লাহ - সংগৃহীত

বৃষ্টিতে ভেসে গিয়েছিল ওয়েলিংটন টেস্টের প্রথম দুইটি দিন। তারপরও তিরদিন পুরোটা সময় খেতে পারেনি বাংলাদেশ। প্রায় আড়াই দিনেই ওয়েলিংটন টেস্টে ইনিংস ব্যবধানে হেরেছে টাইগাররা। ব্যাটে বলে কোনো প্রতিরোধই গড়তে পারেনি সফরকারী ব্যাটসম্যানরা। উল্টো নিউজিল্যান্ডের এক নেইল ওয়াগনারের শর্ট বলে ধরাশায়ী হয়েছে দুই ইনিংসে। দুটি টেস্টে ইনিংস ব্যবধানে হারায় অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ কাঠগড়ায় দাঁড় করাচ্ছেন ব্যাটসম্যানদের ব্যর্থতাকে।

দ্বিতীয় টেস্টে ইনিংস ও ১২ রানে পরাজিত হওয়ার পর মাহমুদউল্লাহ বলেন,‘আমার মনে হয় ব্যাটসম্যানদেরই দায়টা নেয়া উচিত। কারণ আমরা প্রায় আড়াই দিনে দুই ইনিংসে গুটিয়ে গেছি।’

ম্যাচ শেষে ব্যাটসম্যানদের ব্যর্থতাকেই বারবার তুলে আনলেন মাহমুদউল্লাহ। তিনি কবলেন,‘ব্যাটসম্যানরা দ্বিধা-দ্বন্দ্বে থাকার কারণেই এই পরিণতি হয়েছে। আসলে দুই ধরনের মানসিকতা থাকায় এই অবস্থা দাঁড়িয়েছে। প্রথম ইনিংসে তামিম ও সাদমান আমাদের ভালো শুরু এনে দিয়েছিলো। এমনকি ওয়াগনার বাউন্সার নিয়ে আক্রমণ করলেও তাকে সামাল দিয়ে খেলেছি। কিন্তু আমরা পরে নিজেরাই আউট হয়ে তাদের সুযোগ করে দিয়েছি।’

মাহমুদউল্লাহ আরো বলেন,‘আমাদের আরও লম্বা সময় নিয়ে উইকেটে থাকার করার দরকার ছিল। ব্যাটসম্যানরা দায়িত্ব না নিয়ে দায়সারা ভাবে শট খেলেছে। আমরা হয়তো মনোযোগী ছিলাম না। শট খেলবো নাকি খেলবো না তা নিয়ে ব্যাটসমানদের মধ্যে দ্বিধাদ্বন্দ্ব ছিল বলে আমার মনে হয়।’

চতুর্থ দিনে কিউই ব্যাটসম্যান রস টেলরের দুটি ক্যাচ মিস করার বিষয়ে মাহমুদউল্লাহ বলেন, এই সুযোগগুলো নিতে পারলে বোলারদের আত্মবিশ্বাস আরো বেড়ে যেত।

তিনি বলেন, আমরা সুযোগ নিতে পারলে মোমেন্টাম ভালো অবস্থায় দাঁড়িয়ে যেত। বোলারদের পক্ষে চলে আসতো। তাহলে আরও কিছু উইকেট পড়তো।

প্রথম দুই টেস্টে ইনিংস ব্যবধানে পরাজয়। দ্বিতীয় টেস্টে তো রীতিমতো আড়াই দিনেই পরাজয়। এই অবস্থা থেকে সামনে দলের লক্ষ্য কি? এমন প্রশ্নে জবাবে ভালো বোলিংয়ের দিকেই মনোযোগ দিতে চান মাহমুদউল্লাহ। তিনি বলেন,‘আবু জায়েদ, মোস্তাফিজ ও তাইজুল ভালো বল করলেও গড়ে ওভার প্রতি ৫ রান করে দিয়েছে। তাই আমাদের শেষ ম্যাচে ভালো বোলিং করার প্রতি মনোযোগ দিতে হবে।’

আরো পড়ুন : দু'দিনে টেস্ট জিতল নিউজিল্যান্ড

যে টেস্টের প্রথম দুদিন বৃষ্টিতে ভেসে গিয়েছিল, তৃতীয় দিনের খেলায় পুরোপুরি হতে পারেনি, সেই টেস্ট ম্যাচের নিষ্পত্তি হলো ৫ম দিনের মধ্যাহ্ন বিরতির আগে। মোট ১৫৬ ওভার খেলা হয়েছে এই টেস্ট ম্যাচে। আজ মঙ্গলবার ওয়েলিংটনে বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে নিউজিল্যান্ড জিতেছে ইনিংস ও ১২ রানে। ফলে তিন টেস্ট সিরিজে নিউজিল্যান্ড ২-০-এ এগিয়ে গিয়ে সিরিজ জয় নিশ্চিত করল।

আজ বাংলাদেশ তাদের দ্বিতীয় ইনিংসে ২০৯ রানে অল আউট হয়। প্রথম ইনিংসে বাংলাদেশ করেছিল ২১১ রান। আর নিউজিল্যান্ড ৬ উইকেটে ৪৩২ রান করে ইনিংস ঘোষণা করেছিল।

বাংলাদেশ আজ ৫ম ও শেষ দিনের খেলা শুরু করেছিল ৩ উইকেটে ৮০ রান নিয়ে। বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৬৭ রান করেন মাহমুদুল্লাহ। এছাড়া মোহাম্মদ মিঠুন করেন ৪৭, সৌম্য সরকার করেন ২৮ রান। বাংলাদেশের শেষ ৫ উইকেটের পতন ঘটে ৫১ রানে। শেষ দিকে আর কোনো প্রতিরোধই দেখা যায়নি।

ওয়াগনার ৫টি আর বোল্ট ৪টি উইকেট নিয়ে বাংলাদেশের ব্যাটিং লাইনে ধস নামান। শর্ট বলে বাংলাদেশের দুর্বলার সুযোগটি নিউজিল্যান্ড বেশ ভালোভাবেই গ্রহণ করেছে।  ২০০ রান করার সুবাদে ম্যান অব দি ম্যাচের পুরস্কার পেয়েছেন রস টেলর।


আরো সংবাদ




iptv al Epoksi boya epoksi zemin kaplama Daftar Situs Agen Judi Bola Net Online Terpercaya Resmi

Hacklink

Canlı Radyo Dinle hd film izle instagram takipçi satın al ofis taşıma Instagram Web Viewer

canli radyo dinle

Yabanci Dil Seslendirme

instagram takipçi satın al