২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

টি-টোয়েন্টিতে রানের বিশ্বরেকর্ড আফগানদের

১০ রানের জন্য বিশ্ব রেকর্ড হয়নি হযরতুল্লাহ জাজাইয়ের - ছবি : সংগ্রহ

টি-টোয়েন্টি ক্রিকেটে রানের বিশ্বরেকর্ড গড়ল আফগানিস্তান। শনিবার ভারতের দেরাদুনে আয়ারল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে আগে ব্যাট করে ৩ উইকেটে ২৭৮ রানের পাহাড় দাড় করায় আফগানরা। টি-টোয়েন্টিতে এইটিই ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড। এর আগে এই রেকর্ড ছিলো অস্ট্রেলিয়ার ৩ উইকেটে ২৬৩, ২০১৬ সালে তারা পালেকেল্লেতে শ্রীলঙ্কার বিপক্ষে করেছিল এই রান।

তবে আফগানিস্তান বিশ্বরেকর্ড গড়তে পারলেও অল্পের জন্য বিশ্ব রেকর্ড হয়নি ওপেনার হযরতুল্লাহ জাজাইয়ের। মাত্র ৬২ বল খেলে ১৬২ রান করেছেন জাজাই। টি-টোয়েন্টিতে এটি দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। জাজাইয়ের চেয়ে ১০ রান বেশি করেছিলেন অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ (১৭২) গত বছর হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দেড়শ’র বেশি ব্যক্তিগত রানের ইনিংস আছে শুধু এই দুজনেরই। তবে ফিঞ্চের দুটি ইনিংস আছে দেড়শোর বেশি রানের। ২০১৩ সালে সাউদাম্পটনে তিনি করেছিলেন ১৫৬ রান।

তবে একটি রেকর্ড অবশ্য হয়েছে জাজাইয়ের। জাজাই তার ইনিংসটি সাজিয়েছেন ১৬টি ছক্কা দিয়ে, আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক ইনিংসে যে টি কোন ব্যাটসম্যানের সর্বোচ্চ ছক্কার রেকর্ড। ১৪টি ছ্ক্কার রেকর্ড ছিলো এতদিন ফিঞ্চের দখলে।

এই ইনংসি আগে ব্যাট করতে নেমে আফগানিস্তানের উদ্বোধীন জুটিই দিয়েছিলো বড় স্কোরের আভাস। উদ্বোধনী জুটিতে ওসমান গনির সাথে ২৩৬ রান তোলে জাজাই। এটিও আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে যে কোন উইকেট জুটির বিশ্ব রেকর্ড। ওসমান আউট হয়েছেন ৪৮ বলে ৭৩ রান করে।

পাহাড় টপকাতে নেমে ভালোই শুরু করেছে আয়ারল্যান্ড। তারাও লড়াই করছে সমানতালে। দুই ওপেনার কেভিন ও’ ব্রায়েন ও পল স্টার্লিং প্রথম ১০ ওভারেই তুলেছেন ১১০ রান।


আরো সংবাদ



premium cement
খুলনায় ইসতিসকার নামাজ আদায় ইথিওপিয়ার উত্তরাঞ্চলে সংঘর্ষে ৫০ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত শিশুদের বিকাশে অটিজম অভিভাবকদের সচেতনতা ফরিদপুরে মন্দিরে আগুন : দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় বিএনপির তদন্ত কমিটি নেতাদের মুক্তির দাবিতে রিজভীর নেতৃত্বে নয়াপল্টনে বিএনপির মিছিল বৃষ্টির জন্য দেশবাসীর প্রতি ইস্তিস্কার নামাজ আদায়ের আহ্বান আমিরে জামায়াতের সড়ক উন্নয়ন প্রকল্পে চুক্তি স্বাক্ষর করল তুর্কি, ইরাক, কাতার, সংযুক্ত আরব আমিরাত ঢাকায় ‘হিট স্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন, নিয়ন্ত্রণে ৪ ইউনিট ‘আমার শিশু মেয়েটির যে সর্বনাশ সে করেছে’ বান্দরবানের ৩ উপজেলায় নির্বাচন স্থগিত

সকল