২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইতিহাস গড়ল শ্রীলঙ্কা

রেকর্ড গড়া জয়ের পর লঙ্কানদের উদযাপন - ছবি : সংগ্রহ

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের স্বাদ পেল সফরকারী শ্রীলংকা। শ্বাসরুদ্ধকর প্রথম ম্যাচ ১ উইকেটে জয়ের পর শনিবার দ্বিতীয় টেস্ট ৮ উইকেটে জিতে নেয় লংকানরা। ভারপ্রাপ্ত অধিনায়ক দিমুথ করুনারত্নের নেতৃত্বে দুই ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জিতলো শ্রীলংকা। এশিয়ার কোন দল হিসেবে তারাই প্রথম সিরিজ জিতলো দক্ষিণ আফ্রিকার মাটিতে। এশিয়ার বাইরের দেশগুলোর মধ্যে অবশ্য অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের কৃতিত্ব আছে প্রোটিয়াদের দেশে গিয়ে তাদের হারানোর।

এই প্রথম দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজ জয়ের ইতিহাস গড়লো লংকানরা। ১৯৯৮ সাল থেকে দক্ষিণ আফ্রিকার মাটিতে এই নিয়ে ছয়টি টেস্ট সিরিজ খেলেছে শ্রীলংকা। আগের পাঁচটি সিরিজই হেরেছে লংকানরা।

পোর্ট এলিজাবেথ টেস্টের দ্বিতীয় দিনই বল হাতে জ্বলে উঠেন শ্রীলংকার বোলাররা। তাই প্রথম ইনিংস থেকে ৬৮ রানের লিড পেয়েও প্রোটিয়ারা দ্বিতীয় ইনিংসে মাত্র ১২৮ রানে গুটিয়ে যায়। জয়ের জন্য ১৯৭ রানের টার্গেট পায় লংকানরা। সেই টার্গেটে দ্বিতীয় দিন শেষে ২ উইকেটে ৬০ রান করে শ্রীলংকা। ম্যাচ ও সিরিজ জিততে বাকী ৮ উইকেটে ১৩৭ রান প্রয়োজন পড়ে শ্রীলংকার।

তৃতীয় দিন মধ্যাহ্ন-বিরতির আগেই জয় নিশ্চিত করে ফেলেন শ্রীলংকার দুই অপরাজিত ব্যাটসম্যান ওশাদা ফার্নান্দো ও কুশল মেন্ডিস। দক্ষিণ আফ্রিকার বোলারদের উপর আধিপত্য বিস্তার করে খেলেন তারা।

ফার্নান্দো ১৭ ও মেন্ডিস ১০ রান নিয়ে দিনের খেলা শুরু করেন। ওয়ানডে স্টাইলে খেলে দু’জনই দ্রুতই হাফ-সেঞ্চুরি তুলে নিলে জয়ের পথে ভালোভাবেই এগোতে থাকে শ্রীলংকাকে। শেষ পর্যন্ত ফার্নান্দো ও মেন্ডিসের ব্যাটিং দৃঢ়তায় ৪৬তম ওভারে ও আড়াই দিনে দ্বিতীয় টেস্টে জয় নিশ্চিত করে শ্রীলংকা।

ফার্নান্দো ১০টি চার ও ২টি ছক্কায় ১০৬ বলে অপরাজিত ৭৫ রান করেন। মেন্ডিসের ব্যাট থেকে আসে অনবদ্য ৮৪ রান। তার ১১০ বলের ইনিংসে ১৩টি চার ছিলো।
দুই ম্যাচের টেস্ট সিরিজ শেষে এবার পাঁচ ওয়ানডে সিরিজ খেলবে দক্ষিণ আফ্রিকা ও শ্রীলংকা। যা শুরু হবে ৩ মার্চ।

সংক্ষিপ্ত স্কোর :
দক্ষিণ আফ্রিকা : ২২২ ও ১২৮, ৪৪.৩ ওভার (ডু-প্লেসিস ৫০*, আমলা ৩২, লাকমল ৪/৩৯)।
শ্রীলংকা : ১৫৪ ও ১৯৭/২, ৪৫.৪ ওভার (মেন্ডিস ৮৪*, ফার্নান্দো ৭৫, ওলিভার ১/৪৬)।
ফল : শ্রীলংকা ৮ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : কুশল মেন্ডিস (শ্রীলংকা)।
সিরিজ সেরা : কুশল পেরেরা (শ্রীলংকা)।
সিরিজ : দুই ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতলো শ্রীলংকা।


আরো সংবাদ



premium cement
আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবার কবরে শুয়ে ছেলের প্রতিবাদ ইসরাইলি হামলায় গাজায় আরো ৭১ জন নিহত পানছড়ি উপজেলায় চলমান বাজার বয়কট স্থগিত ঘোষণা আওয়ামী লীগ দেশের স্বাধীনতাকে বিপন্ন করেছে : দুদু

সকল