২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আমরা খেলার সাথে রাজনীতি মেশাই না : সরফরাজ

সরফরাজ আহমেদ - ছবি : সংগ্রহ

ভারত-পাকিস্তানের সম্পর্কটা এমন যে, পান থেকে চুন খসলেই বিশ্বাঙ্গনে এমন কোন বিষয় নেই তাদের, যেখানে এর উত্তাপের ছাপ পড়ে না। সম্প্রতি জম্মু কাশ্মিরের পুলওয়ামায় ভারতীয় বাহিনীর ওপর আত্মঘাতি হামলার রেশ ধরে দুই দেশের ক্রিকেটাঙ্গনটাও কয়েকদিন যাবত বেশ উত্তপ্ত। ইতিমধ্যে ভারতের সাবেক খেলোওয়াড়দের অনেকই বলে ফেছেন আসছে বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচটি বয়কটা করার কথা।

পাকিস্তানের বিপক্ষে খেলতে অস্বীকৃতি জানয়িে ভারতীয় ক্রিকেট বোর্ড এরমধ্যে আইসিসির কাছে আবেদন জানিয়েছে; কিন্তু ভারতীয় ক্রিকেটের দুই কিংবদন্তি সুনিল গাভাস্কার ও শচীন টেন্ডুলকার মনে করেন, ভারতের পাকিস্তানের বিপক্ষে অবশ্যই খেলা উচিত। পাকিস্তানকে পরাজিত করে পূর্ণ দুই পয়েন্ট নিয়ে এর উত্তম জবাব দিতে হবে।

তবে এই বিষয় নিয়ে এখন পর্যন্ত পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) মুখ না খুললেও, এবার এ বিষয় নিয়ে পাকিস্তান দলের অধিনায়ক সারফরাজ আহমেদ মুখ খুললেন। তিনি বলেন, ‘বিশ্বকাপের সূচি মেনেই ভারত-পাকিস্তানের খেলা অনুষ্ঠিত হওয়া উচিত। এই ম্যাচকে উপভোগ করার জন্য মুখিয়ে আছে কোটি কোটি ক্রিকেটপ্রেমী। তাদের বঞ্চিত করা উচিত হবে না। রাজনৈতিক বিবাদের জেরে ক্রিকেট ক্ষতিগ্রস্ত হলে তা সুফল বয়ে আনবে না।

ক্রিকেট পাকিস্তান নামের একটি ওয়েবসাইটকে পাক অধিনায়ক আরো বলেন, ‘খেলাটাকে শুধু খেলার মধ্যেই সীমাবদ্ধ রাখা উচিত। পাকিস্তান কখনো খেলার সাথে রাজনীতিকে এক করে ফেলে না।’

আগামী ৩০ মে থেকে ইংল্যান্ড ও ওয়েলসে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্বকাপের ১২তম আসর। আর ১৬ জুন ভারত-পাকিস্তানের মহারণে নামার কথা রয়েছে। এই ম্যাচ নিয়েই এমন উত্তাপ।

আরো পড়ুন:

ম্যাচ বয়কট করলে শাস্তি পেতে পারে ভারত
শুটিং বিশ্বকাপে পাকিস্তানের শুটারদের ভিসা না দেওয়ায় বড় শাস্তির মুখে পড়তে চলেছে ভারত। এনডিটিভির খবরে বলা হয়েছে, এর পর অলিম্পিকের যোগ্যতা নির্ণায়ক পর্বের কোনও ইভেন্ট ভারত পাবে কিনা তা নিয়ে ভাবনা-চিন্তা শুরু করে দিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক অ্যাসোসিয়েশন।

ভারত-পাকিস্তান অশান্তির ছাপ সব সময়ই সবার আগে পড়েছে ক্রিকেটে। এ বার সামনে বিশ্বকাপ। প্রশ্ন উঠছে বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে না খেলা নিয়ে। অনেকেই মনে করছেন ভারতের খেলা উচিৎ নয়। কিন্তু একটা সূত্রের খবর, ভারত না খেললে ফল যেতে পারে ভারতের বিরুদ্ধেই। নেমে আসতে পারে বড় শাস্তি। পাকিস্তানকে একঘরে করতে গিয়ে ভারতই না একঘরে হয়ে পড়ে। এরকম সংশয়ও দেখা দিয়েছে।

বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ বয়কট করার ডাকটা প্রথম দিয়েছেন সাবেক স্পিনার হরভজন সিং। এরপর আরো দু’একজন এতে সায় দিয়েছেন। ভিভিএস লক্ষণ, সৌরভ গাঙ্গুলিও পাকিস্তানের বিরুদ্ধে বিশ্বকাপের ম্যাচে খেলার বিরোধিতাই করেছেন।

সাধারণ সমর্থকদেরও অনেকে বলছেন কাশ্মিরে আত্মঘাতি হামলায় ‘পাকিস্তানের মদদের’ প্রতিবাদে বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে লিগ পর্বের ম্যাচটি বয়কট করতে। যদিও কেউ কেউ আবার পাল্টা যুক্তিও তুলছেন। বোর্ডের এক কর্মকর্তা দুই দিন আগে বলেছেন, যার ম্যাচ বয়কট করতে বলেছেন তারা কি ভেবে দেখেছেন সেমিফাইনাল বা ফাইনালে পাকিস্তানের সাথে খেলা পড়লে আমরা কী করবো। সেটিও কি বয়কট করবো?

সাবেক তারকা ক্রিকেটার সুনীল গাভাস্কারও আছেন এই দলে। তিনিও মনে করেন ম্যাচ বয়কট কোন সমাধান নয়, এতে বরং পাকিস্তান দুটি পয়েন্ট পেয়ে যাবে। তার চেয়ে মাঠের লড়াইয়ে তাদের হারিয়ে দেয়ার চেষ্টা করতে হবে। গাভাস্কার টাইমস অব ইন্ডিয়াকে বলেছেন, মাঠের খেলায় পাকিস্তানকে হারিয়ে দিতে পারলেই সেটি হবে লাভজনক। এই লিটল মাস্টার বলেন, ‘বিশ্বকাপে আমরা প্রতিবারই তাদের হারিয়েছি। আবারো সেটি করে দুটি পয়েন্ট বাগিয়ে নেয়া উচিত। আমাদের লক্ষ্য রাখতে হবে তারা যাতে এই রেকর্ড ভেঙে অগ্রসর হতে না পারে।’

ভারতের সরকারি সেই সূত্র জানিয়েছে, ‘পাকিস্তানের বিরুদ্ধে না খেললে তাদের ওয়াকওভার দেয়া হবে। এর জবাবে আইসিসি ভারতের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে পারে। তাই এখনই সিদ্ধান্ত নেওয়াটা ঠিক হবে না। হাতে এখনও অনেকটা সময় রয়েছে।'
ভারতের কমিটি অব অ্যাপমিনিস্ট্রেটরস(সিওএ) প্রদান বিনোদ রায় বলেছেন, খেলা হবে ১৬ জুন। বিষয়টি নিয়ে ভাবার অনেক সময় আছে। তাই তারা তাড়াহুড়ো করতে চাইছেন না। তবে পাকিস্তানের বিরুদ্ধে উদ্বেগ নিয়ে আইসিসিকে তারা লিখিতভাবে জানাবেন বলেও জানান তিনি


আরো সংবাদ



premium cement
২০২৪-এর নির্বাচন : স্বৈরশাসনের হাতছানি গাজায় সাহায্য বাড়াতে ইসরাইলকে নির্দেশ আইসিজের দিল্লি হাইকোর্টে কেজরিওয়ালের বিরুদ্ধে জনস্বার্থ মামলা খারিজ বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা

সকল