২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সরফরাজকে ফিক্সিংয়ের প্রস্তাব দিয়ে নিষিদ্ধ কোচ

সরফরাজ আহমেদ - ফাইল ছবি

পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদকে ফিক্সিংয়ের প্রস্তাব দেয়ায় দুবাই ভিত্তিক কোচ ইরফান আনসারিকে সকল প্রকার ক্রিকেটে দশ বছরের জন্য নিষিদ্ধ করেছে বিশ্ব ক্রিকেটের নির্বাহী সংস্থা আইসিসি।

২০১৭ সালের শেষ দিকে সংযুক্ত আরব আমিরাতে শ্রীলংকার বিপক্ষে সিরিজে পাকিস্তান অধিনায়ককে দুর্নীতিতে জড়ানোর প্রস্তাব দেন আনসারি। বিষয়টি সরফরাজ তাৎক্ষণিকবে আইসিসিকে জানান। এরপর সংস্থাটির র্দর্নীতি বিরোধি ট্রাইবুনাল তদন্ত করে আনসারিকে দোষী সাব্যস্ত করে এ সাজা দেয়।

আইসিসির দুর্নীতিবিরোধী আইনের তিনটি ধারা লঙ্ঘন করায় তাকে এই শাস্তি দেয়া হলো। আইসিসি এক বিবৃতিতে জানায়, ২০১৭ সালের ওই সিরিজের সময় সরফরাজ আহমেদকে তার কথা মতো কাজ করা ও দলের গোপন তথ্য জানানোর প্রস্তাব দেয় আনসারি। বিষয়টি আইসিসিকে জানান সরফরাজ। এরপর আইসিসির দুর্নীতিবিরোধী কমিটি ঘটনার তদন্তে নামে। কয়েক দফা শুনানির পর তারা শাস্তির বিষয়টি চূড়ান্ত করেছে। তদন্তের জন্য আনসারির মোবাইল ফোনটি চেয়েছিলে আইসিসি, কিন্তু তিনি দিতে অস্বীকার করেন। তারপরিই শাস্তি ঘোষণা করা হল।

আইসিসির দুর্নীতিবিরোধী ইউনিটের জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল মনে করেন বিষয়টি দ্রুত আইসিসিকে অবহিত করে সরফরাজ নেতৃত্ব ও পেশাদারিত্বের যথাযথ উদাহরণ সৃষ্টি করেছেন। তিনি বলেন, সরফরাজ বিষয়টি উপলব্ধি করেছেন, প্রস্তাব প্রত্যাখান করেছেন এবং আইসিসিকে রিপোর্ট করেছন। এবং এরপর আমাদের তদন্ত ও বিচার কাজেও সহযোগিতা করেছন।


আরো সংবাদ



premium cement