২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মাহমুদুলের সেঞ্চুরিতে ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করল বাংলাদেশ

মাহমুদুলের সেঞ্চুরিতে ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করল বাংলাদেশ - ছবি : সংগৃহীত

মাহমুদুল হাসান জয়ের সেঞ্চুরিতে দ্বিতীয় ও শেষ চার দিনের ম্যাচে সফরকারী ইংল্যান্ডের(অ-১৯) বিপক্ষে ৩ উইকেটের রোমাঞ্চকর জয় তুলে নিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। এই জয়ে দুই ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতে ইংলিশদের হোয়াইটওয়াশ করল বাংলাদেশের যুবারা। সিরিজের প্রথম ম্যাচে ৮ উইকেটে জিতেছিলো বাংলাদেশ।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটি জিততে চতুর্থ ও শেষ দিনে ৯ উইকেট হাতে নিয়ে আরও ২৯৯ রান করতে হতো স্বাগতিক বাংলাদেশকে। কারন ইংল্যান্ডের ছুড়ে দেয়া ৩৩৩ রানের টার্গেটে তৃতীয় দিন শেষে ১ উইকেটে ৩৪ রান করেছিলো বাংলাদেশের যুবারা। অমিত হাসান ৬ রানে থামলেও ২৮ রানে অপরাজিত আছেন তানজিদ হাসান। তানজিদ ৫১ ও তিন নম্বরে নামা পারভেজ হোসেন ইমন ৩৭ রান করে থামলেও, চতুর্থ উইকেটে ১৪২ রানের নান্দনিক জুটি গড়েন মাহমুদুল ও তৌহিদ হৃদয়। এতে জয়ের পথ পেয়ে যায় বাংলাদেশ।
তবে মাহমুদুল ১৩টি চারে ২২৪ বলে ১১৪ ও হৃদয় ৭৬ রানে থেমে গেলে ম্যাচ নিয়ে চিন্তায় পড়ে যায় বাংলাদেশ। তবে শেষ দিকে শাহদাত হোসেনের ২০, রুহেল আহমেদের অপরাজিত ৪ ও মিনহাজুর রহমানের অপরাজিত ৩ রানের সুবাদে ৩ উইকেটে জয় পায় বাংলাদেশ। ম্যাচ সেরা হয় বাংলাদেশের মাহমুদুল ও সিরিজ সেরা হন মিনহাজুর রহমান।

বিশ্বকাপের প্রস্তুতি বাংলাদেশ সফর দিয়েই শুরু করবে নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল

বাংলাদেশ সফর দিয়েই ২০২০ ওয়ানডে বিশ্বকাপের প্রস্তুতি শুরু করবে নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল। নিউজিল্যান্ড ক্রিকেটের (এনজেডসি) পক্ষ থেকে সোমবার এ কথা জানানো হয়েছে। এই প্রথমবারের মত কোন দ্বিপক্ষীয় সিরিজে মুখোমুখি হবে দুই দেশের যুবারা।

দ্বিপক্ষীয় সিরিজ খেলতে চলতি বছরের এপ্রিলে বাংলাদেশ সফরে আসছে নিউজিল্যান্ড দল। আসন্ন সফরের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে এনজেডসি। তবে দলের অধিনায়কের নাম ঘোষনা করেনি নিউজিল্যান্ড। সফরে এসে নাম ঘোষনা করা হবে বলে জানানো হয়েছে।
আসন্ন সফরে একটি প্রস্তুতিমূলক ম্যাচ ও পাঁচটি ওয়ানডে খেলবে নিউজিল্যান্ড যুব দল। সিরিজের সূচি এখনো জানানো হয়নি।

বিশ্বকাপ আসরে চারবার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও নিউজিল্যান্ড যুব দল। দু’টি করে জয় ও হারের স্বাদ নিয়েছে দু’দল।

আসন্ন বাংলাদেশের সফরটাকে বেশ গুরুত্ব দিচ্ছেন কোচ পিটার ফুলটন। তিনি বলেন, ‘এই সফরকে চমৎকার একটি সুযোগ হিসেবে দেখছি আমরা। উপমহাদেশের এমন সফর ছেলেদের খুব ভালোভাবেই উপকৃত করবে।’

আগামী বছরের জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকায় বসবে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ।
নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল : আদিত্য অশোক, লুকাস ড্যাসেন্ট, রুবেন লাভ, জোয়ি ফিল্ড, জেসে ফ্রিউ, নিক লিডস্টোন, রাইস মারিউ, বেন পোমারে, টিম প্রিঙ্গেল, ডিলান শর্মা, আঙ্গুস সিডে, মিচাহ কনরয়, ক্রিস্টিয়ান ক্লার্ক, জেসে টাশকফ ও অলি হোয়াইট।


আরো সংবাদ



premium cement