২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইউনিভার্স বসের ঘোষণা

ক্রিস গেইল - ছবি : সংগৃহীত

চলতি বছর ইংল্যান্ড ও ওয়েলসে অনুষ্ঠিতব্য আইসিসি বিশ্বকাপের পর ওয়ানডে ক্রিকেট থেকে অবসরের ঘোষনা দিয়েছেন অভিজ্ঞ ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যান ক্রিস গেইল।

বুধবার ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডের মাধ্যমে গত বছরের জুলাইয়ের পর প্রথমবারের মত ওয়ানডে ম্যাচে খেলতে নামবেন ৩৯ বছর বয়সী এই হার্ড-হিটিং ওপেনার। ক্যারিয়ারে ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২৮৪টি ওয়ানডেতে গেইল ৯৭২৭ রান সংগ্রহ করেছেন। ২০ বছরের দীর্ঘ ক্যারিয়ারে টপ অর্ডারে প্রতিপক্ষ বোলারদের জন্য সবসময়ই ত্রাস হিসেবে আবির্ভূত হয়েছেন গেইল। ব্যাট হাতে এতটাই আত্মবিশ্বাসী ছিলেন যে তার নিজের মধ্যেই একটি ‘ইউনিভার্স বস’-এর ইমেজ গড়ে উঠেছিল।

অবসরের ঘোষনা দিতে গিয়ে ইএসপিএনক্রিকইনফোকে গেইল বলেছেন, ‘তোমরা একজন অসাধারণ মানুষের দিকে তাকিয়ে আছো। আমি বিশ্ব সেরা একজন খেলোয়াড়। অবশ্যই এখনো আমি ‘ইউনিভার্স বস’। এটা কখনই পরিবর্তন হবেনা। কবর পর্যন্ত আমি এটা নিয়ে যাব।’

ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের হয়ে সর্বকালের সর্বোচ্চ রান সংগ্রাহক কিংবদন্তী ব্রায়ান লারার রানকে টপকে যেতে গেইলের প্রয়োজন আরো ৬৭৭ রান। ক্যারিয়ারে পঞ্চম বিশ্বকাপে খেলতে নেমে তিনি এই কৃতিত্ব অর্জন করতে আশাবাদী। আগামী ৩০ মে ইংল্যান্ডে শুরু হচ্ছে এবারের বিশ্বকাপের আসর। ৩১ মে পাকিস্তানের বিপক্ষে উইন্ডিজ তাদের বিশ্বকাপ মিশন শুরু করবে।

গেইল বলেন, ‘বিশ্বকাপ জিততে পারলে তা হবে রূপকথার গল্পের সমাপ্তির মত। দলের তরুণরাও আমার জন্যই এই বিশ্বকাপ জিততে চায়। তরুণদের পাশাপাশি আমিও এই শিরোপা জয়ে অবদান রাখতে চাই।’
২০১৪ সালে সর্বশেষ টেস্ট খেলার পর মূলত টি-২০ বিশেষজ্ঞ হিসেবে গেইল নিজেকে গড়ে তুলেছিলেন। অতি সম্প্রতি বাংলাদেশ প্রিমিয়ার লিগ টি-২০তে খেলেছেন। ওয়ানডে থেকে অবসর নিলেও গেইল ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে খেলা চালিয়ে যাবেন। দুই বছর পর টি-২০ বিশ্বকাপই মূলত তার শেষ লক্ষ্য বলে ইঙ্গিত পাওয়া গেছে। এ সম্পর্কে গেইল বলেছেন, আমি এখনো ফিট আছি। শারিরীক ভাবে সুস্থ আছি। এর মাঝে কিছু ওজনও কমেছে। অনুশীলনে তরুনদের সাথে প্রতিদ্বন্দিতা করতে ভালই লাগে। এখনো খেলার মানসিকতা আমার মধ্যে আছে। এখনো আমি বিষয়টি উপভোগ করছি।

১৯৯৯ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর ওয়েস্ট ইন্ডিজের হয়ে গেইল ২৩টি ওয়ানডে সেঞ্চুরি করেছেন। এর মধ্যে চার বছর আগে জিম্বাবুয়ের বিপক্ষে বিশ্বকাপের ডাবল সেঞ্চুরিটি অন্যতম।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement