২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বড় ব্যবধানে জিতেছে নিউজিল্যান্ড

শতরানের পথে একটি শট খেলছেন গাপটিল - ছবি : সংগৃহীত

বাংলাদেশের সঙ্গে ওয়ানডে সিরিজের প্রথম খেলায় বড় ব্যবধানেই জিতেছে নিউজিল্যান্ড। ৩৩ বল বাকি থাকতেই দুই উইকেট হারিয়ে তারা প্রয়োজনীয় রান সংগ্রহ করেন।


এতে সেঞ্চুরি করেন উদ্বোধনী ব্যাটসম্যান মার্টিন গাপটিল। ১০৩ বলে তিনটি ছয় এবং ছয়টি চারের সাহায্যে তিনি শতরান পূর্ণ করেন। শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ১১৭ রানে (চারটি ছয় ও আটটি চার)। এছাড়া আরেক ব্যাটসম্যান রস টেইলরও ৪৫ রানে অপরাজিত থাকেন। ৪৯ বল থেকে ছয়টি চারের সাহায্যে তিনি এ রান করেন।


এছাড়া অন্য ব্যাটসম্যানদের মধ্যে উদ্বোধনী ব্যাটসম্যান হেনরি নিকোলাস ৫৩ রান। রিভিউতে আউট হওয়ার আগে আরেক ব্যাটসম্যান কেন উইলিয়ামসন আউট হন ১১ রানে।


বাংলাদেশের পক্ষে একটি করে উইকেট পান মেহেদি হাসান মিরাজ ও মাহমুদুল্লাহ।

রিভিউতে উইকেট বাংলাদেশের
সাধারণত রিভিউতে সফল হয় না বাংলাদেশ। কিন্তু বুধবারের খেলায় রিভিউ আবেদন করে সফল হয়েছিল বাংলাদেশ। নিজের দ্বিতীয় ওভারে বল করতে এসেছিলেন মাহমুদুল্লাহ। ব্যাটসম্যান কেন উইলিয়ামকে বল করার পর বল ব্যাটে নিতে ব্যর্থ হলেন উইলিয়াম। সমস্বরে আউটের আবেদন করেছিলেন টাইগাররা। কিন্তু আম্পায়ারের দৃষ্টিতে সেটিতে আউট ছিল না। তাই আঙ্গুল উঁচু করেননি তিনি।


কিন্তু আত্মবিশ্বাসী বাংলাদেশ রিভিউ নেয়। রিপ্লেতে দেখা গেছে, প্যাডে না লাগলে ঠিকই উইকেটে আঘাত হানতো বলটি। ফলে থার্ড আম্পায়ার কেন উইলিয়ামকে আউট ঘোষণা করেন। ১১ রানে যখন তিনি প্যাভিলিয়নে ফেরত যান তখন দলীয় রান ছিল ১৩৭।


এর আগে ২৩৩ রানের টার্গেটে খেলতে নেমে ১০৩ রানে প্রথম উইকেট হারায় কিউইরা। বাংলাদেশের বোলার মেহেদি হাসান মিরাজের শিকার হয়ে সাজঘরে ফেরেন নিউজিল্যান্ডের ওপেনার ব্যাটসম্যান হেনরি নিকোলাস। মিরাজের বলে বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফেরত যাওয়ার আগে তিনি সংগ্রহ করেন ৫৩ রান। ৮০ বল খেলে ৫টি বাউন্ডারির সাহায্যে এ রান সংগ্রহ করেন হেনরি।


এর আগে নিজেদের সবকটি উইকেট হারিয়ে ২৩২ রান সংগ্রহ করতে সক্ষম হয় টাইগাররা। নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম ওয়ানডে ম্যাচে মাঠে নেমেই ব্যাটিং বিপর্যয়ের শিকার হয় বাংলাদেশ। এক পর্যায়ে মোহাম্মদ মিঠুনের ৬২ ও সাইফুদ্দিনের ৪১ রানে দুইশ পার করে বাংলাদেশ। এছাড়া সৌম্য সরকার ২২ বলে ৩০, মেহেদি হাসান মিরাজ ২৭ বলে ২৬, মাহমুদুল্লাহ রিয়াদ-সাব্বির রহমান ১৩ রান করে, অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা অপরাজিত ৯, তামিম ইকবাল-মুশফিকুর রহিম ৫ রান করে, লিটন দাস ১ ও মোস্তাফিজুর রহমান শূন্য রান করেন।


নিউজিল্যান্ডের পক্ষে স্যান্টনার ও বোল্ট তিনটি করে এবং ফার্গুসন ও হেনরি দুটি করে উইকেট লাভ করেন।


টসে জিতে ব্যাটিং নেয় বাংলাদেশ
নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম একদিনের আন্তর্জাতিক ম্যাচে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ দল। নেপিয়ারে ম্যাচটি অনুষ্ঠিত হয় তিন ম্যাচ সিরিজের প্রথমটি।


বাংলাদেশ একাদশ : তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহীম, মোহাম্মদ মিঠুন, মাহমুদুল্লাহ, সাব্বির রহমান, মোহাম্মদ সাইফুদ্দিন, মেহেদি হাসান মিরাজ, মাশরাফি মর্তুজা, মোস্তাফিজুর রহমান।


নিউ জিল্যান্ড একাদশ: কেন উইলিয়ামসন, ট্রেন্ট বোল্ট, কলিন ডি গ্র্যান্ডহোম, লাকি ফার্গুসন, মার্টিন গাপটিল, ম্যাট হেনরি, টম ল্যাথাম, জিমি নিশাম, হেনরি নিকোলস, রস টেইলর, মিচেল স্যান্টনার।


আরো সংবাদ



premium cement
হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী!  আমেরিকানরা কি ধর্ম থেকে সরে যাচ্ছে? গাজায় রিজার্ভ ব্রিগেড মোতায়েন ইসরাইলের উপজেলা নির্বাচন জটিলতা ভোটাধিকারের প্রতি মর্যাদা ইসরাইলি সেনাবাহিনীর বিরুদ্ধে ‘যুদ্ধাপরাধের ধারাবাহিক ধারা’ অনুসরণের অভিযোগ

সকল