২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

ঢাকাকে হারিয়ে কুমিল্লা কি পারবে চ্যাম্পিয়ন হতে?

ঢাকাকে হারিয়ে কুমিল্লা কি পারবে চ্যাম্পিয়ন হতে?
ঢাকার উইকেট শিকারের পর কুমিল্লার উল্লাস (ফাইল ফটো) - সংগৃহিত

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসরের পর্দা নামবে আগামীকাল শুক্রবার। সন্ধ্যা ৭টায় অনুষ্ঠিত হবে টান টান উত্তেজনার ফাইনাল ম্যাচ। শুরুর দিকে এবারের আসর তেমন না জমলেও লিগ পর্বের মাঝামাঝি সময় জমে উঠে। ঢাকা ডায়নামাইটস, চিটাগং ভাইকিংস, রংপুর রাইডার্স ও কুমিল্লা ভাইকিংসের প্রতি আগ্রহ ছিল বেশি। প্লে-অফে পৌঁছেছে এই দলগুলোই। তবে ঢাকার শেষ চারে যাওয়া নিয়ে শঙ্কা দেখা দিয়েছিল। বাকি তিনটি দল আগেই প্লে-অফে খেলার যোগ্যতা অর্জন করে। শীর্ষে ছিল কুমিল্লা, দ্বিতীয় রংপুর আর তৃতীয় চিটাগং। অবশেষে জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে প্লে-অফে পৌঁছে ঢাকা। তারপর রংপুরকে কোয়ালিফায়ারে হারিয়ে ফাইনালে সাকিব আল হাসানের ঢাকা। এর আগেই প্রথম কোয়ালিফায়ারে মাশরাফি মর্তুজার রংপুরকে পরাজিত করে ফাইনাল নিশ্চিত করে তামিম ইকবালের কুমিল্লা।

আগামীকাল এই হাইভোল্টেজ ম্যাচেই মাঠে নামবেন দুই বন্ধু ও জাতীয় দলের সতীর্থ সাকিব এবং তামিম। সাকিব ঢাকার নেতৃত্বে থাকলেও, কুমিল্লার দায়িত্ব নেই তামিমের কাঁধে। দলটির অধিনায়ক ইমরুল কায়েস। এর আগে ছিলেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ।

কুমিল্লা ও ঢাকা- দুটি দলই বিপিএলে চ্যাম্পিয়ন হয়েছে। পাঁচটি আসরে তিনবারই চ্যাম্পিয়ন ঢাকা। আর একবার চ্যাম্পিয়ন হয়েছে কুমিল্লা। তাই এইদিক দিয়ে এগিয়ে ঢাকা।

আর যদি এবারের আসরে কথা বলা হয়, তাহলে লড়াইটা শেয়ানে শেয়ানেই হবে। তবে সাকিবের ঢাকাকে কিছুটা এগিয়ে রাখতেই হবে। কারণ ব্যাটিং-বোলিং দুই বিভাগেই তাবড় তাবড় সব তারকাদের দলে যুক্ত করেছে তারা। যার ফলও পেয়েছে। দলের শক্তি এই তারকারাই।

এবারের আসরের শুরুটা দুর্দান্ত ছিল ঢাকার। কিন্তু পরে সেই পারফরমেন্সের ধারাবাহিকতা ধরে রাখতে পারেনি।

ঢাকায় প্রথম ধাপের তিনটি ম্যাচই জিতে ঢাকা ডায়নামাইটস। ফলে পয়েন্ট টেবিলের শীর্ষে ছিল তাদের অবস্থান। কিন্তু সিলেট থেকেই শুরু হয় শনির দশা। দুই ম্যাচের একটিতে হারে তারা। এরপর অবস্থা আরো শোচনীয় হয় তৃতীয় ও চতুর্থ ধাপে কোনো ম্যাচেই জয়ের মুখ দেখেনি তারা। টানা পাঁচটি ম্যাচে হারে। পরে ঢাকায় লিগ-পর্বের শেষ ধাপের শেষ ম্যাচে জিতে প্লে-অফে জায়গা পায়। সেখানে প্রথম চিটাগং ভাইকিংস ও পরে রংপুর রাইডার্সকে হারিয়ে ফাইনালের টিকেট নিশ্চিত করে।

প্রথমে আসা যাক, ব্যাটিংয়ে। ঢাকার টপ-অর্ডার অনেক শক্তিশালী। পুরো আসরেই ব্যাট চালিয়েছেন তারা। যার প্রমাণ তাদের সংগ্রহ। পাঁচজনেরই ব্যক্তিগত রান দুই শ’র উপরে।

অধিনায়ক সাকিবের সংগ্রহ সবচেয়ে বেশি। তিনি ১৪ ম্যাচে ১৪ ইনিংসে ২৯৮ রান করেছেন। সেরা অপরাজিত ৬১ রান। কোনো সেঞ্চুরি করেননি। তবে অর্ধশত করেছেন দুটি।

দ্বিতীয় অবস্থানে আছেন ক্যারিবীয় হার্ডহিটার অ্যান্দ্রে রাসেল। ১৪ ম্যাচে ১২ ইনিংস তার সংগ্রহ ২৯৫ রান। ৪৬ সেরা।

এরপর আছেন ওপেনার সুনীল নারাইন। প্রায় ম্যাচেই চার-ছক্কা হাঁকিয়ে দলের ভিত্তিটা গড় দিয়েছেন তিনি। ১৪ ম্যাচ ১৪ ইনিংসে সংগ্রহ ২৭৯ রান।

১৪ ম্যাচে ১২ ইনিংসে ২৫১ রান করেছেন রনি তালুকদার। কোনো সেঞ্চুরি করেননি। তবে ফিফটি আছে দুটি।

কাইরন পোলার্ড ১১ ম্যাচে ১১ ইনিংসে করেছেন ২০৯ রান। সেরা ৬২ আর ফিফটি করেছেন একটি।

এরপর বোলিংয়ে আছেন দুর্ধর্ষ স্পিনার সাকিব ও নারাইন। আর পেস বিভাগে রুবেল হোসেন।

সর্বোচ্চ উইকেট শিকারের তালিকায় দ্বিতীয় স্থানে আছেন সাকিব। ১৪ ম্যাচ ২২টি উইকেট শিকার করেছেন তিনি। সেরা বোলিং ফিগার ১৬ রানে ৪ উইকেট।

রুবেল আছেন তালিকায় চতুর্থ স্থানে। ১৪ ম্যাচে তার সংগ্রহ ২১টি উইকেট। সেরা বোলিং ফিগার ৪/২৩।

আর নারাইন ১৪ ম্যাচে শিকার করেছেন ১৮টি উইকেট। সেরা ১৫ রানে চার উইকেট।

এতো গেলো ঢাকার অর্জন। এবার আসা যাক কুমিল্লার কাছে। ঢাকা শেষ মুহূর্তে প্লে-অফ ও ফাইনালে পৌঁছালেও কুমিল্লা কিন্তু তাদের আগেই দুই জায়গায় পা রেখেছে। এবারের পুরো আসরটি দুর্দান্ত কেটেছে
কুমিল্লার।

আসরের প্রথম ম্যাচটি জয় দিয়ে শুরু করে তারা। ঢাকায় প্রথম ধাপে তিটির মধ্যে দুটি ম্যাচে জিতেছে তারা। এরপর সিলেটে দুটি ম্যাচের দুটিতেই জিতেছে। তৃতীয় ধাপে আবার ঢাকায় দুটি ম্যাচের একটিতে জিতেছে।

কিন্তু চতুর্থ আর পঞ্চম ধাপে কোনো ম্যাচে হারেনি তামিমরা। ফলে শীর্ষ দল হয়েই প্রথম কোয়ালিফায়ারে পৌঁছায়। এরপর রংপুরকে সহজে হারিয়ে চলে যায় ফাইনালে।

এর আগের আসরে দ্বিতীয় কোয়ালিফায়ারে এই রংপুরের কাছে হেরেই ফাইনালের স্বপ্ন চুরমার হয় কুমিল্লার। সেইবার বিতর্কিত সেই ম্যাচে জিতে ফাইনালে পৌঁছে মাশরাফিরা। প্রথম দিন বৃষ্টি হওয়ায় ম্যাচ গড়ায় দ্বিতীয় দিনে। অথচ টুর্নামেন্টে এমন কোনো নিয়মই ছিল না। সেই হারের প্রতিশোধই কি এবার রংপুরকে প্রথম কোয়ালিফায়ারে হারিয়ে নিলো কুমিল্লা? সেটা অবশ্য কেউ বলে-কয়ে বেড়ায়নি। তবে রংপুরকে ওই ম্যাচে দাপটের সাথে হারিয়েছে তামিমরা।

চতুর্থ ধাপ থেকেই জিতে আসছে কুমিল্লা। ধারাবাহিক পারফরমেন্স দিয়েই ফাইনালে পৌঁছেছে তারা। এবার শেষবেলায় বাজিমাতের পালা।

দলে ব্যাটিং বিভাগে আছেন জাতীয় দলের ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। এবারের আসরের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় পঞ্চম স্থানে আছেন তিনি। ১৩ ম্যাচে ১৩ ইনিংসে ৩২৬ রান করেছেন তিনি। কোনো সেঞ্চুরি নেই, তবে হাফসেঞ্চুরি করেছেন দুটি। সেরা সংগ্রহ ৭৩ রান।

তার ওপেনিং পার্টনার হিসেবে আছেন ক্যারিবীয় এভিন লুইস। আট ম্যাচে সাত ইনিংস খেলে তিনি করেছেন ২৬৭ রান। ১০৬ রানের দুর্দান্ত একটি ইনিংস খেলেছেন তিনি। সেরা পারফরমেন্স এটিই। এছাড়া আছে একটি অর্ধশত।

এছাড়া টপ-অর্ডারে রয়েছেন শামসুর রহমান। নয় ম্যাচে নয় ইনিংসে করেছেন ২১০ রান। সেরা ৫০।

এছাড়া রয়েছেন পাকিস্তানের বুম বুম শহিদ আফ্রিদি আর এনামুল হক।

আর বোলিংয়ে আছেন মোহাম্মদ সাইফউদ্দিন। আসরের সর্বোচ্চ উইকেট শিকারের তালিকায় পঞ্চম তিনি। ১২ ম্যাচে তার সংগ্রহ ১৮ উইকেট। সেরা বোলিং ফিগার ২২ রানে চার উইকেট।

আছেন তরুণ মেহেদী হাসান। দুর্ধর্ষ এই স্পিনার ১২ ম্যাচে শিকার করেছেন ১৩টি উইকেট। সেরা পারফরমেন্স ২২ রানে চার উইকেট।

পাকিস্তানের ওয়াহাব রিয়াজ। তিনি চিটাগং ভাইকিংসের বিপক্ষে এক ম্যাচে হ্যাটট্রিক করছেন। ১৪ বলে তিন উইকেট এবারের আসরে তার সেরা বোলিং ফিগার। এছাড়া নয় ম্যাচে শিকার করেছেন ১৩ উইকেট।

আছেন আরেক তারকা পাকিস্তানি আফ্রিদি। ব্যাট হাতে নিজেকে তেমন মেলে ধরতে না পারলেও বল হাতে নিয়মিতই উইকেট শিকার করেছেন তিনি। ১২ ম্যাচে শিকার করেছেন ১৬ উইকেট। সেরা বোলিং ফিগার ১০ বলে তিন উইকেট।

দুই দলের পরিসংখ্যানটা ভালো করে দেখলে কেউ কিন্তু কারো চেয়ে কোনো অংশে কম নয়। একদিকে ঢাকার ঝাঁ চকচকে তারকারা। যাদের পারফরমেন্সের ধারাবাহিকতার অভাবে আসর থেকে ছিঁটকে পড়ার মতো শোচনীয় অবস্থার সৃষ্টি হয়েছিল। আর অপরদিকে তারকা আর তরুণদের মিশেলে দল কুমিল্লা। ধারাবাহিক পারফরমেন্সের সুবাদে একের পর এক জয়ই তাদের পৌঁছে দিয়েছে ফাইনালে। এখন শেষ হাসিটা হাসির অপেক্ষা। পারফরমেন্সের ধারাবাহিকতা কি আগামীকালও ধরে রাখতে পারবে তারা? পারবে সাকিব আল হাসানের তারকাসমৃদ্ধ দলকে হারিয়ে চ্যাম্পিয়ন হতে?

ভিডিওতে দেখুন বিপিএলের ফাইনাল ম্যাচের দুই দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও ঢাকা ডায়নামাইটসের শুরু থেকে এই অবধি যাত্রা -


আরো সংবাদ



premium cement
মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা? কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার

সকল