২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বিপিএলে সবচেয়ে বেশি সেঞ্চুরির মালিক কে?

-

বিপিএলে গতকাল রাজশাহী কিংসের লরি ইভানস দুর্দান্ত এক সেঞ্চুরি করলেন। খাদের কিনারে থাকা দলকে পাইয়ে দিলেন সম্মানজনক স্কোরের পাশাপাশি দারুণ জয়। ৬২ বলে ১০৪ রানে অপরাজিত ছিলেন এই ইংলিশ ক্রিকেটার। এবারের আসরে এটা প্রথম সেঞ্চুরি হলেও আগের আসরগুলোতে ১২টি সেঞ্চুরি দেখেছেন দর্শকেরা। তন্মধ্যে সবচেয়ে বেশি পাঁচটি সেঞ্চুরির মালিক ক্যারিবিয়ান ব্যাটিং জায়ান্ট ক্রিস গেইল।

একনজরে বিপিএলের সেঞ্চুরিগুলো :

ক্রিস গেইল ১০১* (১০ ফেব্রুয়ারি ২০১২) - বিপিএলের প্রথম আসরে প্রথম সেঞ্চুরির ঐতিহাসিক ইনিংসটি খেলেন ক্রিস গেইল। সিলেট রয়্যালসের বিপক্ষে রান তাড়া করতে নেমে বরিশাল বার্নার্সের পক্ষে গেইল মাত্র ৪৪ বলে সাতটি চার ও ১০ ছক্কায় ১০১ রানে অপরাজিত ছিলেন এবং জয় নিয়ে মাঠ ছাড়ে তার দল।

ক্রিস গেইল ১১৬ (১৪ ফেব্রুয়ারি ২০১২) - প্রথম সেঞ্চুরির মাত্র চারদিন পর শক্তিশালী ঢাকা গ্ল্যাডিয়েটরসের বিপক্ষে ৬১ বলে ১১৬ রান করে আউট হন গেইল। ছয়টি চার ও ১১ ছক্কায় সাজানো ছিল তার ইনিংসটি।

ডোয়াইন স্মিথ ১০৩* (২৭ ফেব্রুয়ারি ২০১২) - প্রথম আসরে বিপিএলের তৃতীয় সেঞ্চুরির মালিক আরেক ক্যারিবিয়ান ডোয়াইন স্মিথ। খুলনা রয়্যাল বেঙ্গলের এই ডানহাতি ব্যাটসম্যান ৭৩ বলে সমান ছয়টি চার-ছক্কায় ১০৩ রানে অপরাজিত ছিলেন। তবে রান তাড়া করে সিলেট সেই ম্যাচ জিতে নেয়।

আহমেদ শেহজাদ ১১৩* (২৮ ফেব্রুয়ারি ২০১২) - প্রথম আসরের চতুর্থ ও শেষ সেঞ্চুরিটি করেন বরিশাল বার্নার্সের পাকিস্তানি ওপেনার আহমেদ শেহজাদ। ১২টি চার ও ছয়টি ছক্কায় মাত্র ৪৯ বলে ইনিংসের উপর ভর করে দুরন্ত রাজশাহীর রান টপকে যায় বরিশাল।

শাহরিয়ার নাফিস ১০২* (২৪ জানুয়ারি ২০১৩) - বিপিএলের পঞ্চম সেঞ্চুরি করেন শাহরিয়ার নাফীস। দ্বিতীয় আসরে দুরন্ত রাজশাহীর বিপক্ষে খুলনা রয়্যাল বেঙ্গলের এই বাঁ হাতি ৬৯ বলে অপরাজিত ১০২ রান করেন।

মোহাম্মদ আশরাফুল ১০৩* (১১ ফেব্রুয়ারি ২০১৩) - বিপিএলে ষষ্ঠ সেঞ্চুরিয়ায় মোহাম্মদ আশরাফুল। খুলনা রয়্যাল বেঙ্গলের বিপক্ষে মাত্র ৫৮ বলে অপরাজিত ১০৩ রান করে দলকে জয় এনে দেন। ওই বছরই ম্যাচ ফিক্সিং কেলেঙ্কারিতে নিষিদ্ধ হন তিনি।

ক্রিস গেইল ১১৪ (১৫ ফেব্রুয়ারি ২০১৩) - দ্বিতীয় আসরে সিলেট রয়্যালসের বিপক্ষে আবার সেঞ্চুরি করেন ক্রিস গেইল। তবে এবার ঢাকা গ্ল্যাডিয়েটরসের জার্সি গায়ে ৫১ বলে ১১৪ রান ঢাকার জয়ের ভিত তৈরি করেন।

এভিন লুইস ১০১* (১ ডিসেম্বর ২০১৫) - ঢাকা ডায়নামাইটসের রান তাড়া করতে নেমে এভিন লুইসের সেঞ্চুরিতে জয় পায় বরিশাল বুলস। ৬৫ বলে সাতটি চার ও ছয়টি ছক্কায় ১০১ রানে অপরাজিত ছিলেন এই ক্যারিবিয়ান। বিপিএলে এটি অষ্টম সেঞ্চুরি।

সাব্বির রহমান ১২২ (১৩ নভেম্বর, ২০১৬) - তৃতীয় বাংলাদেশী হিসেবে সেঞ্চুরি করেন রাজশাহী কিংসের সাব্বির রহমান। বরিশাল বুলসের বিপক্ষে ২০০ স্ট্রাইক রেটে মাত্র ৬১ বলে সমান ৯টি করে চার ছক্কায় ১২২ রানের অবিশ্বাস্য ইনিংস খেলেন তিনি। তার পরও শেষ দিকে ব্যাটসম্যানদের ভুলে তার দল হেরে যায়।

ক্রিস গেইল ১২৬* (৮ ডিসেম্বর ২০১৭) - নতুন ফ্র্যাঞ্চাইজি রংপুর রাইডার্সের হয়ে খেলতে নেমে খুলনা টাইটানসের বিপক্ষে শতরান করেন গেইল। ৫১ বলে অপরাজিত থাকেন ১২৬ রানে। ছয়টি চারের পাশাপাশি ছিল ১৪টি ছক্কা। বিপিএলে এটি দশম সেঞ্চুরি।

জনসন চার্লস ১০৫* (১০ ডিসেম্বর ২০১৭) - একই আসরে রংপুরের ক্যারিবিয়ান ব্যাটসম্যান জনসন চার্লস কুমিল্লা ভিক্টোরিয়ানসের বিপক্ষে ৬৩ বলে ১০৫ রানে অপরাজিত ছিলেন।

ক্রিস গেইল ১৪৬* (১২ ডিসেম্বর ২০১৭) - পঞ্চম আসরের ফাইনালে ফেভারিট ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে বিপিএলের ইতিহাসে সর্বোচ্চ ইনিংসটি উপহার দেন গেইল। ৬৯ বলে ১৪৬ রানে অপরাজিত ছিলেন। পাঁচটি চারের পাশাপাশি রেকর্ড ১৮ ছক্কা হাঁকান তিনি। বিপিএলের দ্বাদশ সেঞ্চুরির দিনে ঢাকাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় রংপুর।


আরো সংবাদ



premium cement