২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

আইপিএলে অখ্যাতের খ্যাতি

বরুণ চক্রবর্তী - সংগৃহীত

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) প্রায় সব আসরের নিলামেই অখ্যাত কিছু ক্রিকেটাদের দাম চড়ে উঠে। আর খ্যাতিমান ক্রিকেটাররা অবহেলিত হয়। এবারো এর ব্যতিক্রম হয়নি। মঙ্গলবার জয়পুরে অনুষ্ঠিত নিলামে নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককুলামের মতো তারকা ক্রিকেটাররা অবহেলিত হয়েছেন। আর আকাশচুম্বী দামে বিক্রি হয়েছেন বরুণ চক্রবর্তী নামে অখ্যাত এক লেগ-স্পিনার। আট কোটি ৪০ লাখ রুপিতে (বাংলাদেশী মুদ্রায় নয় কোটি ৯৯ লাখ টাকা) তাকে দলে ভিড়েয়েছেন কিংস ইলেভেন পাঞ্জাব।

তামিল নাড়ুর ২৭ বছর বয়সী বরুণ লাইমলাইটে আসেন মাদুরাই প্যান্থার্সকে তামিলনাড়ু প্রিমিয়ার লিগের শিরোপা জিতিয়ে। ফাইনালে চার ওভারে নয় রান দিয়ে দুই উইকেট শিকার করে দলের শিরোপা জয়ে বড় ভূমিকা রেখেছিলেন তিনি।

এরপর তামিলনাড়ু প্রিমিয়ার লিগেও অসাধারণ পারফরম্যান্স ছিল তার। বিজয় হাজারে ট্রফিতেও নিজেকে প্রমাণ করেছেন। গ্রুপ পর্বে ২২ উইকেট নিয়ে হয়েছিলেন সর্বোচ্চ উইকেটশিকারি।

তবে তার পথচলাটা এতোটা সহজ ছিল না বরুণের। অনেক চড়াই-উৎড়াই পার হয়ে এই পর্যায়ে এসেছেন এই তরুণ স্পিনার। তবে শুরুতে স্পিনার ছিলেন না তিনি। পেস অলরাউন্ডার ছিলেন। কিন্তু দুটি ম্যাচ খেলার পরই ইনজুরির কারণে ছয় মাস ২২ গজের বাইরে থাকতে হয় তাকে।

এই সময়টায় নতুন চ্যালেঞ্জ নেন বরুণ। পেসার থেকে স্পিনার হওয়ার সিদ্ধান্ত নেন। চেন্নাই লিগের চতুর্থ ডিভিশনে জুবিলি ক্রিকেট ক্লাবে যোগ দেন স্পিনার হিসেবে। ২০১৭-১৮ মৌসুমে ৮.২৬ গড়ে শিকার করেন ৩১ উইকেট। আর ব্যাট হাতেও ছিল দুর্দান্ত পারফরমেন্স। হয়েছিলেন ওই মৌসুমের সর্বোচ্চ রান সংগ্রাহক।

এরপর কপাল খুলতে শুরু করে বরুণের। ডাক পান আইপিএলের নেটে। সেখান থেকে তামিলনাড়ু প্রিমিয়ার লিগ। মাদুরাই প্যান্থার্সের হয়ে অসাধারণ পারফরমেন্স আইপিএলের ১২তম আসরের সবচেয়ে কাঙ্ক্ষিত ক্রিকেটারে পরিণত করে। অখ্যাত থেকে তিনি এখন আইপিএলের দামী ক্রিকেটারদের একজন।

বরুণ ছাড়াও পাঞ্জাব দলে ভিড়িয়েছে প্রভুসিমরান সিং নামে আরেক অখ্যাত ক্রিকেটারকে। ১৭ বছর বয়সী এই কিশোরের ভিত্তিমূল্য ছিল ২০ লাখ রুপি। পাঞ্জাব তাকে কিনেছে চার কোটি ৮০ লাখে।

এছাড়া আসরের আরেক অখ্যাত ক্রিকেটার শিভাম দুবে। পাঁচ কোটি রুপিতে তাকে দলে ভিড়িয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু।


আরো সংবাদ



premium cement