২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

পাকিস্তানি ব্যাটসম্যানদের কাছ থেকে ভালো কিছুর প্রত্যাশা

পাকিস্তানি ব্যাটসম্যানদের কাছ থেকে ভালো কিছুর প্রত্যাশা - ছবি : সংগৃহীত

বুধবার শুরু হওয়া তিন দিনের প্রস্তুতি ম্যাচ দিয়ে দক্ষিণ আফ্রিকা সফর শুরু করছে সফরকারী পাকিস্তান ক্রিকেট দল। বেনোনির উইলোমুর পার্কে দক্ষিণ আফ্রিকা আমন্ত্রণমূলক একাদশের বিপক্ষে এ প্রস্তুতি ম্যাচে ব্যাটসম্যানদের কাছে ভাল কিছু আশা করছে পাকিস্তান।

আগামী ২৬ ডিসেম্বর সেঞ্চুরিয়নে প্রথম টেস্ট দিয়ে শুরু হওয়া তিন ম্যাচ সিরিজের আগে এই একটিমাত্র প্রস্তুতি ম্যাচই খেলার সুযোগ পাচ্ছে পাকিস্তান।

সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে পরাজিত হওয়া টেস্ট সিরিজে চতুর্থ ইনিংসে দুইবার ব্যাটিং বিপর্যয়ে পড়েছে পাকিস্তান।
পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ ও কোচ মিকি আর্থার উভয়েই স্বীকার করেছেন দুই দলের বোলিং লাইনআপই অত্যন্ত শক্তিশালী হওয়ায় স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতা গড়তে হলে ব্যাটসম্যানদের ভাল করতে হবে।

২০০৫-২০১০ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকা দলের কোচের দায়িত্ব পালন করা আর্থার সাংবাদিকদের বলেন, সংযুক্ত আরব আমিরাতের মন্থর পিচের চেয়ে দক্ষিণ আফ্রিকার কন্ডিশনে তার দলের তরুণ ব্যাটসম্যানরা ভাল মানিয়ে নিতে সক্ষম হবে বলে তার বিশ্বাস।
তিনি বলেন, ‘দলে তরুণ মেধাবী কিছু ব্যাটসম্যান আছে। তারা যেকোনো কন্ডিশনে ভালো করার ক্ষমতা রাখে।’

ব্যাটসম্যানদের দুষলেন কোহলি

পার্থ টেস্টে ভারতকে ১৪৬ রানের ব্যবধানে হারিয়ে চার ম্যাচের সিরিজে ১-১ সমতা আনলো অস্ট্রেলিয়া। তবে পুরো টেস্টে অস্ট্রেলিয়ার বোলারদের নৈপুণ্যে ছিল চোখে পড়ার মতো। ব্যাট হাতে ব্যর্থ ছিলেন ভারতীয় ব্যাটসম্যানরা। এ জন্য ম্যাচ হারের জন্য ব্যাটসম্যানদেরই দুষলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। অন্যদিকে, ম্যাচ জয়ের জন্য দলের বোলারদের কৃতিত্ব দিলেন পাইন।

অ্যাডিলেড টেস্টে দুর্দান্ত পারফরমেন্স করে ৩১ রানে জিতেছিলো ভারত। চার ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে থেকে এরপর পার্থের নতুন ভেন্যুতে দ্বিতীয় টেস্ট খেলতে নামে টিম ইন্ডিয়া। কিন্তু এখানে পুরোপুরিভাবে নিজেদের মেলে ধরতে পারেনি তারা। অস্ট্রেলিয়ার বোলারদের সামনে অসহায় ছিলো ভারতের ব্যাটসম্যানরা।

প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ৩২৬ রানের জবাবে ২৮৩ রান পর্যন্ত যেতে পারে ভারত। ফলে প্রথম ইনিংস থেকে ৪৩ রানের লিড পায় অসিরা। সেই লিডকে খুব বেশি বড় করতে পারেনি অস্ট্রেলিয়া। দ্বিতীয় ইনিংসে ২৪৩ রানে অলআউট হয় অসিরা। ফলে ভারতের সামনে টার্গেট দাড়ায় ২৮৭ রান।
এই টার্গেট স্পর্শ করতে গিয়ে মুখ থুবড়ে পড়ে ভারতীয় ব্যাটসম্যানদের। চতুর্থ দিন শেষে ১১২ রান তুলতেই ৫ উইকেট হারিয়ে বসে ভারত। আর পঞ্চম ও শেষদিনে মাত্র ১৪ ওভার টিকতে পারে বিরাট কোহলির দল। ১৪০ রানেই গুটিয়ে যায় ভারতের দ্বিতীয় ইনিংস। আবারো অস্ট্রেলিয়ার বোলারদের সামনে নিজেদের অসহায়ত্বের প্রমাণ দেয় ভারতের ব্যাটসম্যানরা।

তাই ম্যাচ শেষে ব্যাটসম্যানদের দোষরোপ করলেন দলের ভারতীয় অধিনায়ক কোহলি, ‘ব্যাটিং-এ অস্ট্রেলিয়া আমাদের চাইতেও ভালো করেছে। আমরা এখানেই পিছিয়ে পড়েছি। এই পিচে প্রথম ইনিংসে তিনশ’র উপরে রান করা নিঃসন্দেহে বড় কথা। অজিরা সেটাই করেছে। এছাড়া তাদের বোলাররা ছিলো দুর্দান্ত। আমাদের ব্যাটসম্যানরা নিজেদের সেরাটা দিতে পুরোপুরি ব্যর্থ হয়েছে। ব্যাটসম্যানদের দায়িত্ব নিয়ে প্রশ্ন আছে। দ্বিতীয় ইনিংসে আমাদের টার্গেট আরও ৩০-৪০ রান কম হলে সুবিধা হত। এমন জয় অস্ট্রেলিয়ার প্রাপ্য।’

পক্ষান্তরে দলের বোলারদের প্রশংসা করলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক পাইন। তিনি বলেন, ‘সত্যি, স্বস্তি পাবার মত এক জয়। খেলোয়াড়দের ও স্টাফদের এজন্য ধন্যবাদ। দলের জয়ে সকলে অবদান রাখতে পেরেছে। এমন পিচে বোলাররা একই লাইন-লেন্থে বল করে গেছে এবং ভারতের ব্যাটসম্যানদের চাপে রেখেছে। দু’ইনিংসে একই রকম পরিস্থিতি করা সত্যি প্রশংসনীয়। কারণ দল হিসেবে ভারত অনেক বেশি শক্তিশালী। বিশেষভাবে তাদের ব্যাটিং লাইন-আপ। বিশ্বসেরা ব্যাটিং লাইন-আপের বিপক্ষে অস্ট্রেলিয়ার বোলারদের পারফরমেন্স অবশ্যই প্রশংসনীয় ।’


আরো সংবাদ



premium cement
ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার

সকল