২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বিরাটের সাথে দ্বন্দ্ব : মুখ খুললেন পেইন

-

পার্থ টেস্টের তৃতীয় এবং চতুর্থ দিনে ভারত অধিনায়ক বিরাট কোহলি এবং অস্ট্রেলিয়া অধিনায়ক টিম পেইনের উত্তপ্ত বাক্যবিনিময় ঘিরে সরগরম ছিল ক্রিকেটমহল। শেষ পর্যন্ত ফিল্ড আম্পায়ার ক্রিস গাফানেকে গিয়ে মধ্যস্থতাও করতে হয়। মাঠের সেই লড়াই বাড়তে দিলেন না দুই অধিনায়কই। পার্থ টেস্ট শেষে বিরাট বলেন, এটা প্রতিযোগিতামূলক ব্যাপার। আর একধাপ এগিয়ে কোহলির প্রশংসা করে পেইন বলেন, এমন ঘটনা প্রতিযোগিতার প্রেরণা জোগায়।

ঘটনার সূত্রপাত তৃতীয় দিনের শেষ ওভারে। স্লিপে টিম পেইনের ক্যাচের আবেদন জানায় ভারত। আম্পায়ার আবেদন নাকচ করে দিলেও ভারত রিভিউ নেয়নি। এরপরেই শুরু হয়ে যায় দুই অধিনায়কের বাক্য বিনিময়। প্রথমে কোহলি বলেন, "ও (টিম পেইন) ভুল করলেই আমরা (সিরিজে) ২-০ তে এগিয়ে যাব"।

দিনের শেষে অপরাজিত থেকে মাঠ ছাড়ার সময় কোহলিকে পাল্টা দিতে ছাড়েননি পেইন। বলেন, "আগে তোমাকে ব্যাট করতে হবে, বিগ হেড।"

তৃতীয় দিনের সেই ঘটনার রেশ দেখা যায় চতুর্থ দিনেও। অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে পঞ্চম উইকেট পার্টনারশিপে তখন জাঁকিয়ে বসেছেন পেইন ও খাজা। কিছুটা শান্ত থাকার চেষ্টা করছেন তখন অধিনায়ক কোহলি। এবার অবশ্য খোঁচা দিয়ে শুরুটা করেন পেইন। অসি অধিনায়ক বলেন, "গতকাল তো তুমিই শুরু করেছিলে। আজ সেই তুমিই শান্ত থাকার চেষ্টা করছ!"

তখনই ফিল্ড আম্পায়ার ক্রিস গাফানে গিয়ে বলেন, "অনেক হয়েছে। এবার খেলো। তোমরা দু'জনেই তো অধিনায়ক। পেইন তুমি অধিনায়ক।"

আম্পায়ার বলার পরেও থেমে থাকেননি টিম পেইন। বলেন, "বিরাট নিজেরটা (মাথা) ঠাণ্ডা রাখো।" তবে মোহাম্মদ শামির বলে শেষ পর্যন্ত বিরাট কোহলির হাতেই ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন টিম পেইন। এমনকী একবার রান নিতে গিয়ে বিরাট প্রায় পেইনের কাছাকাছি চলে এসেছিলেন যাতে দুই ক্রিকেটারের বুকে ধাক্কাধাক্কিও হতে পারত। যদিও তেমনটা হয়নি।

এ ব্যাপারে ম্যাচ শেষে মঙ্গলবার সংবাদ সম্মেলনে বিরাট কোহলি বলেন, "এটা একটা প্রতিযোগিতামূলক ব্যাপার। এটা মাঠেই থাক! আমি এই নিয়ে বিস্তারিত এখন কিছু বলতে চাই না। সত্যি কথা বলতে, এটা এতটা গুরুত্বপূর্ণ নয় যে এই নিয়ে কিছু বলতে হবে। যা হওয়ার তা হয়ে গেছে। আমরা এখন মেলবোর্নের দিকে তাকাচ্ছি। আমরা কোনো খারাপ কথা বলিনি বা গালিগালাজ করিনি। কোনো ব্যক্তিগত আক্রমণও ছিল না। আমরা কখনও সীমা অতিক্রম করিনি।"

বিরাটের সাথে কী আপনার ধাক্কাধাক্কি হয়েছিল? সাংবাদিকদের এই প্রশ্নের উত্তরে টিম পেইন বলেন, "না না আমার মনে হয় না আমরা একে অপরকে ধাক্কা দিয়েছি। সত্যি কথা বলতে, আমরা হয়তো খুবই কাছাকাছি পৌঁছে গিয়েছিলাম কিন্তু না ... খুব লড়াই হয়েছে এই টেস্ট ম্যাচ। আসলে দুই দলই টেস্টটা জিততে চেয়েছে।"

আপনি কি এই ঘটনায় বিরক্ত হয়েছিলেন? পেইনের জবাব, "আমি তো বিরক্ত হয়নি। আমি তো ওকে দেখছিলাম আর বেশ উপভোগই করছিলাম। আমার মনে হয়, বিরাট অনেকের কাছেই প্রতিযোগিতার প্রেরণা জোগায়। যেটা বেশ ভাল।"


আরো সংবাদ



premium cement