১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

সিলেটে প্রথম জয়ের স্বাদ কি দিতে পারবে মাশরাফিবাহিনী?

-

বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার তৃতীয় ও শেষ ম্যাচ দিয়ে এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হচ্ছে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের। ইতোমধ্যে টি-২০ ও টেস্ট অভিষেক হয়েছে সিলেটের। দুই ফরম্যাটে অভিষেক হয়েছে বাংলাদেশ ক্রিকেট দলেরও। এখানকার অভিষেকে দুই ফর্মেটেই পরাজিত হয়েছে স্বাগতিকরা। তবে সিলেটে মাটিতে বাংলাদেশ ওয়ানডে ক্রিকেট দলের অভিষেক হয়নি। অবশেষে আগামীকাল ওয়ানডে অভিষেকটা হতে যাচ্ছে টাইগারদেরও।

এই অভিষেকটা বাংলাদেশ ও মাশরাফি বাহিনীর জন্য অনেক বড় চ্যালেঞ্জের। প্রথমমত ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের চ্যালেঞ্জ। দ্বিতীয়ত সিলেটের মাটিতে এখন পর্যন্ত কোনো ফরম্যাটেই জয়ের স্বাদ নিতে পারেনি বাংলাদেশ। তাই আগামীকালের ম্যাচটি বাংলাদেশ ও মাশরাফিবাহিনীর জন্য অনেক বড় চ্যালেঞ্জের।

২০১৪ সালের ১৭ মে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় সিলেট স্টেডিয়ামের। টি-২০ ম্যাচ দিয়ে অভিষেক হয় সিলেটের। তবে চলতি বছরের ফেব্রুয়ারিতে সিলেটের মাটিতে প্রথম টি-২০ ম্যাচ খেলার সুযোগ পায় পায় বাংলাদেশ। সিলেটে টি-২০ ফরম্যাটে নিজেদের অভিষেক ম্যাচে শ্রীলঙ্কার কাছে ৭৫ রানে হেরে যায় টাইগাররা। দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ম্যাচে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্বান্ত নেন সেসময় বাংলাদেশের অধিনায়কত্ব করা মাহমুদুল্লাহ রিয়াদ।

ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ বোলারদের উপর ঝড় বইয়ে দিয়েছে শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা। ২০ ওভারে ৪ উইকেটে ২১০ রান করে শ্রীলঙ্কা। দলের পক্ষে কুশল মেন্ডিস ৪২ বলে ৭০ ও দানুস্কা গুনাতিলকা ৩৭ বলে ৪২ ও থিসারা পেরেরা ১৭ বলে ৩১ রান করেন। জবাবে মাত্র ১৩৫ রানেই গুটিয়ে যায় বাংলাদেশ। ফলে হারের লজ্জা পেতে হয় মাহমুদুল্লাহর নেতৃত্বাধীন দলটির।

টি-২০ অভিষেকের সাড়ে চার বছর পর টেস্ট অভিষেক হয় সিলেট স্টেডিয়ামের। গত নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম ম্যাচটি এই ভেন্যুতে খেলে বাংলাদেশ। সিলেট ও এই ভেন্যুতে নিজেদের প্রথম ম্যাচটি স্মরণীয় করে রাখতে পারেনি টাইগাররা। টেস্ট র‌্যাঙ্কিংয়ের দশম দল জিম্বাবুয়ের কাছে ১৫১ রানের বড় ব্যবধানে হারে বাংলাদেশ। এ ম্যাচেও দলকে নেতৃত্ব দিয়েছেন মাহমুদুল্লাহ। কিন্তু সিলেটের মাটিতে বাংলাদেশকে হারের বৃত্ত থেকে বের করতে পারেননি মাহমুদুল্লাহ-মুশফিকুররা।

আগামীকাল ওয়ানডে অভিষেক হচ্ছে সিলেটের। টি-২০ ও টেস্টের মত অবস্থা যাতে না হয় সেদিকে চোখ থাকবে বাংলাদেশের। তবে এটি ভিন্ন ফরম্যাট, ভিন্ন দল। নেতৃত্বও ভিন্ন। তাই প্রশ্ন জাগছে, সিলেটের মাটিতে বাংলাদেশকে প্রথম জয়ের স্বাদ দিতে পারবে কি মাশরাফিবাহিনী?


আরো সংবাদ



premium cement
আরব আমিরাতে ভারী বৃষ্টিপাত, বন্যায় ওমানে মৃতের সংখ্যা বেড়ে ১৮ ডা. জাফরুল্লাহ চৌধুরী ছিলেন অন্যায়ের বিরুদ্ধে সাহসী কণ্ঠস্বর প্রশাসন ও আদালতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে সরকার : গণঅধিকার পরিষদ দুই কুলই হারালেন ইউপি চেয়ারম্যান জাকারিয়া আলম একদিন পর জবিতে উদযাপন হবে নববর্ষ, বন্ধ থাকবে ক্লাস-পরীক্ষা ইসরাইলে হামলার পর ইরানের পরমাণু স্থাপনা ‘সাময়িক’ বন্ধ তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে যাবে! স্ত্রীর বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইনে সাবেক স্বামীর মামলা জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি মোকাবেলায় গবেষণা আরো বাড়ানো হবে : কৃষিমন্ত্রী রেকর্ড ৪০.৬ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা জামালপুরে ইজিবাইকের ধাক্কায় শিশু নিহত

সকল