২০ মে ২০১৯

তামিমের সামনে অনন্য মাইলফলক স্পর্শের সুযোগ

-

প্রথম বাংলাদেশী ক্রিকেটার হিসেবে ১২ হাজার রান স্পর্শ করার দুয়ারে কড়া নাড়ছেন ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। তিন ফরম্যাট মিলিয়ে ১২ হাজার রানের মাইলফলকে পৌঁছতে তার দরকার আর মাত্র ৫৯ রান। সেটি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজেই হয়তো ছুঁয়ে ফেলবেন বাঁ-হাতি এই ব্যাটসম্যান।

এশিয়া কাপের ইনজুরির কারণে ঘরের মাঠে জিম্বাবুয়ে সিরিজে খেলতে পারেননি দেশসেরা ওপেনার তামিম। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজও খেলা হয়নি। এবার সুযোগ পেয়েছেন ওয়ানডে সিরিজে খেলার। ক্যারিবীয়ানদের বিপক্ষে ওয়ানডে সিরিজেই তিনি সুযোগ পাচ্ছেন নিজেকে আরো এগিয়ে নেয়ার। সাথে সুযোগ পাচ্ছেন দারুণ এক মাইলফলক স্পর্শ করার।

টেস্ট ক্যারিয়ারে তামিম ৫৬ ম্যাচে করেছেন ৪০৪৯ রান, ওয়ানডে ১৮৩ ম্যাচে করেছেন ৬৩০৭ রান এবং টি-২০তে ৭২ ম্যাচে সংগ্রহ করেছেন ১৫৮৫ রান। সব মিলিয়ে তামিমের নামের পাশে আছে ১১ হাজার ৯৪১ রান।

সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় তামিমের পরে আছেন সাকিব। বিশ্বসেরা এই অলরাউন্ডার তিন ফরম্যাট মিলিয়ে করেছেন ১০ হাজার ৬৫৭ রান। এরপর আছেন মিডল অর্ডারের অন্যতম ভরসা হয়ে ওঠা মুশফিকুর রহিম। তিন ফরম্যাট মিলিয়ে তিনি করেছেন ১০ হাজার ৩৫০ রান। তামিম-সাকিব-মুশফিকের পর সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় আছেন মাহমুদুল্লাহ রিয়াদ। তিন ফরম্যাট মিলিয়ে তার রান সাত হাজার ১৮৫।


আরো সংবাদ