২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বাস ড্রাইভার ধোনি!

-

একবার দৃশ্যটা মনে মনে ভাবুন, মহেন্দ্র সিং ধোনি বাস চালাচ্ছেন। ভাবতে অবাক লাগছে তো। ভারতীয় দলের বিশ্বকাপজয়ী অধিনায়ক বাস চালাচ্ছেন! বিশ্বাস না হলেও ঘটনা সত্য। একটা সময় সত্যিই বাস চালিয়েছিলেন ধোনি। আর তার এই ভূমিকার কথা খোলাসা করলেন ভিভিএস লক্ষ্মণ।

কিছুদিন আগেই ভিভিএস-এর আত্মজীবনী প্রকাশ পেয়েছে। ২৮১ অ্যান্ড বিয়ন্ড- নামের সেই বইতে ভারতীয় ক্রিকেটের অনেক না জানা কথা তুলে ধরা হয়েছে। সেখানেই লক্ষ্মণ খোলসা করেছেন, ধোনির বাস ড্রাইভার হয়ে ওঠার গল্পটা। আসলে মানুষ ধোনির কথা তুলে ধরতে চেয়েছেন তিনি।

লক্ষ্মণ এক অধ্যায়ে বলেছেন, ধোনির মতো মাটির কাছাকাছি থাকা মানুষ তিনি দেখেননি। দুটি বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ী অধিনায়ক এমএস ধোনি। তার পরও যেন মানুষ ধোনি খুব সাধারণ।

লক্ষ্মণ আরো বলেছেন, জীবনের ছোট ছোট খুশিগুলো ধোনি কখনও মিস করেন না। বরং যখনই সেই ছোট ছোট খুশিগুলো তার আশেপাশে চলে আসে, ধোনি সেগুলোকে জাপটে ধরেন। পুরোপুরি উপভোগ করেন।

২ নভেম্বর, ২০০৮ এর ঘটনা। নয়াদিল্লিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট খেলার পর অবসর ঘোষণা করেছেন অনিল কুম্বলে। তার পর টেস্ট দলের জন্য ধোনিকে অধিনায়ক হিসাবে নির্বাচিত করা হয়।

লক্ষ্মণ বইতে লিখেছেন, ''আমার ১০০তম টেস্ট ছিল সেদিন। নাগপুরে হঠাৎ করে টিম বাস চালাতে শুরু করল ধোনি। আমি তো নিজের চোখকে বিশ্বাস করতে পারছিলাম না। টিমের ক্যাপ্টেন কিনা টিম বাস চালাচ্ছে! কুম্বলে অবসর ঘোষণা করার পর ওটাই ছিল ক্যাপ্টেন ধোনির প্রথম টেস্ট। অন্য কেউ হলে ভাবত, লোকে কী ভাববে! ধোনির সেসব খেয়াল নেই। ও পুরো দুনিয়ার কথা ভুলে শুধু নিজের ভাল লাগা জিনিসগুলো করতে পারে। ও সব সময় কিছু না কিছু করতে ভালবাসে। আর ভালবাসে, মাটির কাছাকাছি থাকতে। মাটিতে পা রেখে চলতে। ধোনি কখনও জীবনের টুকরো খুশিগুলো মিস করে না।''


আরো সংবাদ



premium cement