২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মুমিনুল-মুশফিক জুটির দুটি রেকর্ড

মুমিনুল হক ও মুশফিকুর রহীম - ছবি : এএফপি

টেস্ট ফরম্যাটে বাংলাদেশের পক্ষে চতুর্থ উইকেট জুটিতে সর্বোচ্চ রানের নতুন রেকর্ড গড়লেন দুই ব্যাটসম্যান মুমিনুল হক ও মুশফিকুর রহীম। সেই সাথে জিম্বাবুয়ের বিপক্ষে যেকোন উইকেট জুটিতেও সর্বোচ্চ জুটি এটি।

রোববার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম দিন বাংলাদেশের প্রথম ইনিংসে চতুর্থ উইকেটে ৪৪৮ বলে ২৬৬ রান যোগ করেন মুমিনুল ও মুশফিক। যা চতুর্থ উইকেট জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড।
মুমিনুল-মুশফিকের রেকর্ডের আগে চতুর্থ উইকেটে সর্বোচ্চ রান ছিলো লিটন দাস ও মুমিনুলের। চলতি বছরই চট্টগ্রামে শ্রীলংকার বিপক্ষে চতুর্থ উইকেট জুটিতে ১৮০ রান করেছিলেন লিটন ও মুমিনুল। ওই ম্যাচটি শ্রীলংকার সাথে ড্র করেছিলো বাংলাদেশ।

মুমিনুল-মুশফিকের জুটিতে ২৬৬ রান বাংলাদেশের ক্রিকেটে সব মিলিয়ে চতুর্থ। বড় ফরম্যাটে যেকোন উইকেটে বাংলাদেশের জুটির সর্বোচ্চ রান ৩৫৯। ২০১৭ সালে ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিপক্ষে পঞ্চম উইকেটে ৩৫৯ রান করেছিলেন সাকিব আল হাসান ও মুশফিক।

তবে জিম্বাবুয়ের বিপক্ষে যেকোন উইকেটে সেরা জুটিই গড়লেন মুমিনুল ও মুশফিক। জিম্বাবুয়ের বিপক্ষে এর আগে বাংলাদেশের সর্বোচ্চ রান ছিলো ২২৪। ২০১৪ সালের নভেম্বরে চট্টগ্রামে উদ্বোধনী জুটিতে ২২৪ রান করেন তামিম ও ইমরুল কায়েস।


আরো সংবাদ



premium cement