১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

জোড়া সেঞ্চুরিতে প্রথম দিনটা বাংলাদেশের

দুই সেঞ্চুরিয়ান মুমিনুল হক ও মুশফিকুর রহীম - ছবি : এএফপি

অপেক্ষাকৃত কম শক্তির দল জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে পিছিয়ে থেকে অনেক চাপের মধ্যে এই ম্যাচে মাঠে নেমেছিলো মাহমুদউল্লাহর বাংলাদেশ। জিততে না পারলে হারতে হবে সিরিজ। তার ওপর প্রথম ঘণ্টার মধ্যেই তিন উইকেট হারিয়ে ব্যাকফুটে বাংলাদেশ।

কিন্তু সেই যায়গা থেকে দলকে টেনে তুলেছেন দুই অভিজ্ঞ ব্যাটসম্যান। দলকে বিপদ থেকে টেনে তুলতে নিজেদের কাঁধে দায়িত্ব তুলে নেন মুমিনুল হক ও মুশফিকুর রহীম। দুজনের দুই নির্ভরযোগ্য ব্যাট দলকে ‍শুধু বিপদ থেকেই টেনে তুলেনি, সেই সাথে দিয়েছে অনেক প্রশ্নের উত্তর। প্রথম টেস্টে পরাজয়ের পর দলের আত্মবিশ্বাস আর মানসিকতা নিয়ে যে প্রশ্ন উঠেছিলো তা অন্তত ফিকে হয়ে গেছে প্রথম দিন শেষে। শেষ বিকেলে দুটি উইকেটসহ সব মিলে মিরপুরে ৫ উইকেট গেলেও প্রথম দিনটা তাই পুরোপুরিই বাংলাদেশে। দিন শেষে টাইগারদের সংগ্রহ ৫ উইকেটে ৩০৩ রান।

১২ ওভারে মাত্র ২৬ রানে ৩ উইকেট হারিয়ে রোববার সকালে খাদের কিনারে চলে গিয়েছিলো টাইগাররা। সেখান থেকে দলের হাল ধরেন অভিজ্ঞ মুমিনুল ও মুশফিকুর রহীম। দুই অভিজ্ঞ ব্যাটসম্যান ধীরে ধীরে দলকে নিয়ে যান কাঙ্ক্ষিত লক্ষ্যের দিকে। দুজনেই তুলে নিয়েছেন সেঞ্চুরি। ২৬৬ রানের পার্টনারশিপও যে কোন জুটিতে বাংলাদেশের চতুর্থ সেরা। শেষ বেলায় মুমিনুল হক আউট হয়েছেন চাতারার বলে ব্র্যায়ান চেরিকে ক্যাচ দিয়ে। তার আগে খেলেছেন মহা মূল্যবান ১৬১ রানের ইনিংস। মিরপুরে কোন বাংলাদেশী ব্যাটসম্যানের এটিই সর্বোচ্চ। এটি মুমিনুল হকের টেস্ট ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি। ২৪৭ বলের ইনিংসে ছিলো ১৯টি চার।

আর মুশফিকুর রহীম পেয়েছেন টেস্ট ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি। দিন শেষে মুশফিক অপরাজিত আছেন ১১১ রানে। তার ২৩১ বলের ইনিংসে ছিলো ৯টি চার।

এই জোড়া সেঞ্চুরির ফলে বাংলাদেশ এই টেস্টে এখন সুবিধাজনক অবস্থায় রয়েছে। দ্বিতীয় দিন স্কোরটাকে তারা কোথায় নিয়ে যেতে পারবে তার ওপর নির্ভর করবে টেস্টের ভবিষ্যত।

শেষ বিকেলে মুমিনুল আউট হওয় যাওয়ার পর নাইটওয়াচ ম্যান হিসেবে নামা তাইজুলও ফিরে গেছেন ৪ রান করে। আর সকালের সেশনে দুই ওপেনারের মতোই ব্যর্থ ছিলেন প্রথমবারের মতো টেস্ট খেলতে নামা মোহাম্মাদ মিথুন। অভিষেক ইনিংসে শূন্য রানে ফিরে গেছেন তিনি।

দিন শেষে মুশফিকের সাথে ক্রিজে আছেন অধিনায়ক মাহমুদউল্লাহ।


আরো সংবাদ



premium cement
ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক

সকল