২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

'গাধা' বিতর্কে পাকিস্তান ক্রিকেট

-

টানা ১১টি টি-২০ সিরিজ জিতেছে পাকিস্তান। ক্রিকেট ইতিহাস বলছে, এর আগে এমন রেকর্ড কারো নেই। তার উপর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ টেস্ট সিরিজও জিতেছে তারা। এমন সুসময়ে তো পাকিস্তান ক্রিকেটে দারুণ খুশির আবহাওয়া থাকার কথা। কিন্তু আদতে তা নেই। বরং এমন সুখের সময়ও পাক ক্রিকেটে গণ্ডগোল চলছে। পাকিস্তান ক্রিকেট দলের কোচ মিকি আর্থার ও ক্রিকেট কমিটির চেয়ারম্যান মহসিন খানের মধ্যে প্রবল বিরোধ। একে অপরকে এমন কাদা ছুঁড়ছেন যে তার প্রভাব পড়তে শুরু করেছে গোটা পাক ক্রিকেট মহলে।

এর সূত্রপাত করেছিলেন পাকিস্তানের সাবেক টেস্ট ওপেনার মহসিন খান। তিনিই প্রথম আক্রমণ করেন কোচ মিকিকে। এক অনুষ্ঠানে গিয়ে কোচকে নিয়ে যা নয় তাই বলেন মহসিন। কথায় কথায় মিকি আর্থারকে 'নির্বোধ ও গাধা' বলে বসেন। ব্যস, তার পর থেকেই যাবতীয় ঝামেলা শুরু।

হঠাৎ করে কেন আর্থারকে গাধা বলতে গেলেন মহসিন?

আসলে আর্থার বারবার পাক পেসার মোহাম্মদ আমিরের উপর আস্থা রাখছিলেন। আমির বারবার ব্যর্থ হওয়ার পরও তাকে সুযোগ দিচ্ছিলেন। আর এখানেই প্রবল আপত্তি ছিল মহসিনের। তিনি মিকির ক্রিকেটীয় জ্ঞান নিয়ে প্রশ্ন তোলেন। পিসিবি-র ক্রিকেট কমিটি এখন একাধিক স্বনামধন্য ক্রিকেটারে ভরা। ওয়াসিম আকরাম, মিসবা উল হক, পাক মহিলা ক্রিকেট দলের সাবেক অধিনায়ক উরজ মুমতাজরা রয়েছেন।

কিছুদিন আগে দল নির্বাচন নিয়ে প্রধান নির্বাচক ইনজামাম উল হকের সাথেও মতবিরোধ হয় আর্থারের। মোহাম্মদ হাফিজকে দলে নিতে চাননি আর্থার। কিন্তু নির্বাচক কমিটি হাফিজকে দলে নেয়ার ব্যাপারে আর্থারের উপর চাপ সৃষ্টি করতে থাকে। আর তাতে বিরোধের শুরু।

একের পর এক ইস্যু নিয়ে আর্থার এমনিতেই নিজের অসন্তোষ প্রকাশ করেছিলেন। এবার তাতে যোগ হলো গাধা-ইস্যু। মহসিন খানের এমন মন্তব্যে তিনি বিভিন্ন মহলে ক্ষোভ উগড়ে দিয়েছেন।

আর্থারের দাবি, মহসিনকে ক্ষমা চেয়ে তার মন্তব্য প্রত্যাহার করতে হবে। না হলে ক্রিকেট কমিটির কোনো বৈঠকে হাজির না থাকার হুমকিও দিয়ে রেখেছেন পাকিস্তানের এই কোচ।


আরো সংবাদ



premium cement