১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

১৭ বছর পর এমন জয়...

জয়ের উল্লাসে ভাসছে জিম্বাবুয়ে - সংগৃহিত

সিলেট টেস্টে বাংলাদেশকে ১৫১ রানে হারিয়েছে জিম্বাবুয়ে। ফলে পাঁচ বছর পর টেস্ট ম্যাচ জিতলো তারা। পাশাপাশি বিদেশের মাটিতে টেস্ট জিতলো দীর্ঘ ১৭ বছর পর।

সর্বশেষ জিম্বাবুয়ে ২০১৩ সালে ঘরের মাটিতে পাকিস্তানের বিপক্ষে টেস্ট ম্যাচে জিতেছিল। আর নিজ দেশের বাইরে শেষ টেস্ট ম্যাচ জিতে ২০০১ সালে বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে।

আজ দিনের শুরুতে ১০ উইকেট হাতে রেখে ২৬ রান নিয়ে ব্যাটিং শুরু করেন ওপেনার ইমরুল কায়েস ও লিটন দাস। এই জুটির ভাঙন ধরান সিকান্দার রাজা। এর পরই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে বাংলাদেশ।

মূলত সিকান্দার রাজা ও ব্রেন্ডন মাভুতা বাংলাদেশের ব্যাটিং লাইন-আপ ধস নামান। রাজা শিকার করেন চারটি উইকেট আর মাভুতা তিনটি।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৪৩ রান করেন ইমরুল কায়েস, আরিফুল হক ৩৮ ও লিটন করেন ২৩ রান।

অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ ১৬ রান করে আউট হন। মুশফিকুর রহিম করেন ১৩ রান।

সিলেটের মাটিতে অভিষেক এই টেস্টে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় জিম্বাবুয়ে। প্রথম ইনিংসে ২৮২ রান তোলে তারা।

অপরদিকে প্রথম ইনিংসে ১৪৩ রানে গুটিয়ে যায় বাংলাদেশ।

দ্বিতীয় ইনিংসে ১৮১ রান তুলে বাংলাদেশকে ৩২১ রানের টার্গেট দেয় সফরকারী দল।

মাত্র ৬৩ ওভার ১ বল ব্যাট করে ১৬৩ রানে অলআউট হয়ে যায় স্বাগতিক বাংলাদেশ।

 

কী অজুহাত দিলেন মাহমুদুল্লাহ?

ক্রিকইনফো

জিম্বাবুয়ের কাছে প্রথম টেস্টে বাজেভাবে হেরেছে বাংলাদেশ। ১৫১ রানে হারের ব্যবধানটা আরো বিশাল হতে পারত। যদি অভিষিক্ত আরিফুল ৩৮ রান না তুলতেন। তবে এমন হারের কারণ কী? অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ এই হারের কারণ কী ব্যাখ্যা করেছেন?

ম্যাচ শেষে টেস্ট অধিনায়ক বলেন, 'প্রথম ইনিংস থেকে আমরা সুবিধা নিতে পারিনি। উইকেট ভালো ছিল, কোনো অজুহাত দেবো না। আমরা অনেক শটই খেলেছি, কিন্তু উইকেট বুঝতে পারিনি। আমাদের ভুল থেকে শিক্ষা নিতে হবে এবং প্রচণ্ড শক্তি নিয়ে আঘাত হানতে হবে।'

সিলেট টেস্টে একমাত্র অর্জন বলতে স্পিনার তাইজুল ইসলামের। দুই ইনিংসে ১১ উইকেট শিকার করেছেন তিনি। তবে দলের ব্যর্থতায় তার অর্জন ঢাকা পড়ে গেছে। তবে অধিনায়ক তার প্রশংসা করতে ভুলেননি। বলেছেন, 'তাইজুল দুর্দান্ত বোলিং করেছেন। ম্যাচ শেষে জয়ী দলের সদস্য হয়ে উল্লাস করার যোগ্য দাবিদার ছিলেন তিনি।'

 

জিম্বাবুয়ের কাছে ১৫১ রানে হারলো বাংলাদেশ

সিলেটের অভিষেক টেস্টে জিম্বাবুয়ের কাছে ১৫১ রানের বড় ব্যবধানে হারলো স্বাগতিক বাংলাদেশ। ফলে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট জিতে ১-০ ব্যবধানে এগিয়ে গেল সফরকারী জিম্বাবুয়ে। জয়ের জন্য ৩২১ রানের টার্গেটে নিজেদের দ্বিতীয় ইনিংসে ১৬৯ রানেই গুটিয়ে যায় বাংলাদেশ।

দিনের শুরুতে ২৩ রানে সাজঘরে ফিরেন লিটন দাস। এরপর একে একে ইমরুল কায়েস ৪৩, মুমিনুল হক ৯, অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ ১৬ ও নাজমুল হোসেন শান্ত ১৩, উইকেটরক্ষক ও সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম ১৩, আরিফুল হক ৩৮, মেহেদি হাসান মিরাজ ৭, তাইজুল ইসলাম-নাজমুল ইসলাম শূন্য রানে আউট হন।

বল হাতে জিম্বাবুয়ের পক্ষে ব্র্যান্ডন মাভুতা ৪টি, সিকান্দার রাজা ৩টি ও ওয়েলিংটন মাসাকাদজা ২টি ও কাইল জার্ভিস ১টি উইকেট নেন।

প্রথম ইনিংসে জিম্বাবুয়ে ২৮২ ও বাংলাদেশ ১৪৩ রান করেছিল। দ্বিতীয় ইনিংসে জিম্বাবুয়ের সংগ্রহ ছিল ১৮১ রান।

মিরপুরে আগামী ১১ নভেম্বর থেকে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।


আরো সংবাদ



premium cement