২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

চার-ছক্কার ঝড়

মিরপুরে চার-ছক্কার ঝড়। - সংগৃহীত

চেনা প্রতিপক্ষ জিম্বাবুয়ের বিরুদ্ধে খেলতে নেমে বাংলাদেশের ব্যাটসম্যানরা যেখানে আসা যাওয়ার প্রতিযোগিতায় নেমেছে সেখানে দলকে একাই পথ দেখালেন বামহাতি ওপেনার ইমরুল কায়েস। দলের প্রয়োজনের মুহূর্তে তিনি ভরসার পাত্র হয়ে উঠেছেন। তুলে নিয়েছেন আরেকটি ওয়ানডে সেঞ্চুরি। ইমরুল তার ক্যারিয়ারের সেরা ইনিংস খেলেছেন আজ। সাজ ঘরে ফিরে যাওয়ার আগে তার ব্যাট থেকে এসেছে ১৪৪ রান।

১৪০ বল খেলে ১৩টি চার ৬টি ছক্কায় সাজিয়েছেন তার বর্নিল এই ইনিংস। দলীয় ১৮টি চার ও ১০টি ছয়ের মধ্যে ১৩টি চার ও ৬টি ছক্কা একাই হাকিয়েছেন ইমরুল। তার সেঞ্চুরিতে ভর করেই জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে চ্যালেঞ্জিং স্কোর গড়ার পথে রয়েছে বাংলাদেশ।

ওয়ানডে ক্যারিযারের তৃতীয় সেঞ্চুরি তুলে নিয়েছেন ইমরুল কায়েস। ১১৮ বলে সেঞ্চুরির মাইলফলকে পৌছান এই ওপেনার। ত্রিপানোর করা ৪৩তম ওভারের দ্বিতীয় বলে এক রান নিয়ে সেঞ্চুরি পূর্ণ  করেন তিনি।  ৪৩ ওভার শেষে বাংলাদেশের স্কোর দাড়িয়েছে ৬ উইকেটে ২০৩ রান।

ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মিছিলের মধ্যেও ব্যতিক্রম ওপেনার ইমরুল কায়েস। এক প্রান্ত আগলে রেখে তিনি লড়াই করে গেছেন জিম্বাবুয়ের বোলারদের বিপক্ষে। 

টস জিতে ব্যাটিংয়ে নেমে এই ম্যাচে শুরুটা ভালো হয়নি মোটেই বাংলাদেশের। দলীয় ১৬ ও ১৭ রানে পরপর দুটি উইকেট হারিয়ে ব্যাকফুটে চলে যায় বাংলাদেশ। ইনিংসের ৬ষ্ঠ ওভারে দলীয় ১৬ রানের মাথায় ফিরে যান ওপেনার লিটন দাস। লিটন করেছেন ৪ রান। তিন নম্বরে ব্যাট করতে নামা অভিষিক্ত ফজলে মাহমুদ রাব্বিও হতাশ করেছেন। রানের খাতা খোলার আগেই একই ওভারের শেষ বলে ফিরে গেছেন তিনি। তেন্দাই চাতারার ওই এক ওভারে দুটি উইকেট হারিয়ে শুরুতেই ব্যাকফুটে চলে যায় বাংলাদেশ।

তবে একপ্রান্তে ভরসার পাত্র হয়ে ওঠেন এশিয়া কাপের মাধ্যম জাতীয় দলে ফেরা ইমরুল কায়েস। তৃতীয় ও চতুর্থ উইকেট মুশফিকুর রহীম ও মোহাম্মাদ মিথুনের সাথে যথাক্রমে ৪৯ ও ৭১ রানের জুটি গড়ে প্রাথমিক বিপর্যয় সামাল দেন ইমরুল। তবে মুশফিক ও মিথুন খুব বেশি সঙ্গ দিতে পারেননি ইমরুলকে।

মুশফিকুর রহীম ভরসার পাত্র হয়ে ওঠার আগেই ফিরে যান ১৫ রানে। মুশফিক-ইমরুলের ৪৯ রানের জুটিতে বাংলাদেশ যখন লড়াইয়ে ফেরার প্রত্যাশা করছিলো তখনই মাভুতার বলে ‍উইকেটের পেছনে ক্যাচ দেন মুশফিক। এরপর মোহাম্মাদ মিথুন অবশ্য কিছটা সঙ্গ দিয়েছেন ইমরুল কায়েসকে। মোহাম্মাদ মিথুন তিনি ৩৭ রান করেছেন ৪০ বল খেলে। যাওয়ার আগে ইমরুল কায়েসের সাথে ৭১ রানের জুটি গড়েছেন মিথুন। এই জুটিতেই বাংলাদেশের রান এক শ’ পার হয়েছে।

মিথুনের বিদায়ের পর ২ রানের ব্যবধানে ৩ উইকেট হারিয়ে খাদের কিনারে চলে যায় দল। মাহমুদুল্লাহ রিয়াদ ও মেহেদী হাসান মিরাজ যথাক্রমে ১ ও শূন্য রানে ফিরে যান। ‍দুজনেই খেলেছেন চারটি করে বল। তবে এরপর ক্রিজে আসা সাইফুদ্দিন ইমরুলের সাথে জুটি গড়ে দলকে নিয়ে যাচ্ছে চ্যালেঞ্জিং স্কোরের পথে।

বাংলাদেশ স্কোয়াড : লিটন দাস, ইমরুল কায়েস, ফজলে মাহমুদ, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মোহাম্মদ মিথুন, মাহমুদুল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফুদ্দিন, মাশরাফি মর্তুজা (অধিনায়ক), নাজমুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান।


আরো সংবাদ



premium cement
থামছে না পুঁজিবাজারে পতন বিনিয়োগকারীদের আর্তনাদ ভারতের লোকসভা নির্বাচনে ভোট শুরু: নাগাল্যান্ডে ভোটার উপস্থিতি প্রায় শূন্য কারাগার এখন বিএনপি নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী আন্দোলনে ব্যর্থ বিএনপির হাল ধরার কেউ নেই : ওবায়দুল কাদের পাবনায় ভারতীয় চিনি বোঝাই ১২টি ট্রাকসহ ২৩ জন আটক স্বচ্ছতার সাথে সরকারি অনুদানের চলচ্চিত্র বাছাই হবে: তথ্য প্রতিমন্ত্রী মিয়ানমার বিজিপির আরো ১৩ সদস্য পালিয়ে এলো বাংলাদেশে শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক মন্দিরে অগ্নিসংযোগের অভিযোগ তুলে ২ ভাইকে হত্যা ইরানে ইসরাইলি হামলার খবরে বাড়ল তেল সোনার দাম যতই বাধা আসুক ইকামাতে দ্বীনের কাজ চালিয়ে যাবো : ডা: শফিকুর রহমান

সকল