১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

খাদের কিনারে বাংলাদেশ

জিম্বাবুয়ের ক্রিকেটারদের উল্লাস - ছবি : এএফপি

একের পর এক ব্যাটসম্যানদের আত্মহত্যার মিছিলে খাদের কিনারে চলে গেছে বাংলাদেশ। মিরপুর জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে আগে ব্যাট করতে নামা বাংলাদেশ এখন মহা বিপর্যয়ে। এই রিপোর্ট লেখা পর্যন্ত দলের রান ৩০ ওভার শেষে ৬ উইকেট ১৩৯। সর্বশেষ ব্যাটসম্যান হিসেবে ফিরে গেছেন মেহেদী হাসান মিরাজ। তিনি চার বল খেলে ১ রানে ফিরে গেছেন।

তবে আত্মহত্যার মিছিলের মিছিলের মধ্যেও ব্যতিক্রম ওপেনার ইমরুল কায়েস। এক প্রান্ত আগলে রেখে তিনি লড়াই করে যাচ্ছেন জিম্বাবুয়ের বোলারদের বিপক্ষে। ইমরুল কায়েস এখনো পর্যন্ত খেলে যাচ্ছেন অবিচল। জিম্বাবুয়ের বোলারদের কোন সুযোগ না দিয়ে তিনি ধৈর্যের সাথে মোকাবেলা করে যাচ্ছেন। সেই সাথে রানের চাকাও সচল রাখছেন। এই রিপোর্ট লেখা পর্যন্ত ইমরুল অপরাজিত আছেন ৭৩ রানে। ৯১ বল মোকাবেলায় ৫টি চার ও ৩টি ছক্কায় এই রান করেছেন বাংলাদেশর বামহাতি ওপেনার।

এই ম্যাচে টস জিতে ব্যাট করতে নেমে শুরুতেই বিপদে পড়ে বাংলাদেশ। ইনিংসের ৬ষ্ঠ ওভারে দলীয় ১৬ রানের মাথায় ফিরে যান ওপেনার লিটন দাস। লিটন করেছেন ৪ রান। তিন নম্বরে ব্যাট করতে নামা অভিষিক্ত ফজলে মাহমুদ রাব্বিও হতাশ করেছেন। রানের খাতা খোলার আগেই একই ওভারের শেষ বলে ফিরে গেছেন তিনি। তেন্দাই চাতারার ওই এক ওভারে দুটি উইকেট হারিয়ে শুরুতেই ব্যাকফুটে চলে যায় বাংলাদেশ।

এরপর ক্রিজে আসা মুশফিকুর রহীম ভরসার পাত্র হয়ে ওঠার আগেই ফিরে যান ১৫ রানে। মুশফিক-ইমরুলের ৪৯ রানের জুটিতে বাংলাদেশ যখন লড়াইয়ে ফেরার প্রত্যাশা করছিলো তখনই মাভুতার বলে ‍উইকেটের পেছনে ক্যাচ দেন মুশফিক। এরপর মোহাম্মাদ মিথুন অবশ্য কিছটা সঙ্গ দিয়েছেন ইমরুল কায়েসকে। মোহাম্মাদ মিথুন তিনি ৩৭ রান করেছেন ৪০ বল খেলে। যাওয়ার আগে ইমরুল কায়েসের সাথে ৭১ রানের জুটি গড়েছেন মিথুন। এই জুটিতেই বাংলাদেশের রান এক শ’ পার হয়েছে।

মিথুনের বিদায়ের পর ২ রানের ব্যবধানে ৩ উইকেট হারিয়ে খাদের কিনারে চলে যায় দল। মাহমুদুল্লাহ রিয়াদ ও মেহেদী হাসান মিরাজ যথাক্রমে ১ ও শূন্য রানে ফিরে যান। ‍দুজনেই খেলেছেন চারটি করে বল।

আরো পড়ুন:

মধুর অভিষেক তিক্ত হলো

লিটন সাজঘরে ফেরার পর ব্যাট হাতে মাঠে নেমেছিলেন ফজলে মাহমুদ রাব্বি। ৩০ বছর বয়সী এই ক্রিকেটারকে অনুপ্রেরণা হিসেবে দেখছিলেন অনেকে। কিন্তু তার অভিষেক মধুর হলো না। তিক্ততায় ভরে রইল। শূন্য হাতে ফিরে গেলেন তিনি। টেন্ডাই চাতারার বলে সাজঘরে ফিরে গেলেন তিনি।

এর আগে ১৪ বলে মাত্র ৪ রান করে মাঠ ছাড়েন লিটন। চাতারার বলেই ফিরে যান তিনি।

এর আগে টস জিতে ব্যাট করতে নামে বাংলাদেশ। দুপুর আড়াইটায় মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয়।

বাংলাদেশ স্কোয়াড : লিটন দাস, ইমরুল কায়েস, ফজলে মাহমুদ, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মোহাম্মদ মিথুন, মাহমুদুল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ সাইফুদ্দিন, মাশরাফি মর্তুজা (অধিনায়ক), নাজমুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান।


আরো সংবাদ



premium cement

সকল