২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

জিম্বাবুয়েকে মোটেই হালকাভাবে নিচ্ছেন না মাশরাফি। - ছবি: এএফপি

সাকিব আল হাসান ও তামিম ইকবালকে ছাড়াই জিম্বাবুয়ের বিপক্ষে আজ মাঠে নামছে মাশরাফি বাহিনী। হোম অফ ক্রিকেট মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে মুখোমুখি হচ্ছে টাইগাররা। শক্তির বিচারে পিছিয়ে থাকা জিম্বাবুয়েকে মোটেও হালকা ভাবে নিচ্ছেন না টিম বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়।

এরই মধ্যে জিম্বাবুয়ে সিরিজের জন্য স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ। প্রথম বারের মতো জায়গা পেয়েছেন ফজলে রাব্বি। সব মিলিয়ে একাদশে যে পরিবর্তন আসছে তা অনেকটাই নিশ্চিত।

আজকের ম্যাচে লিটন দাসের সঙ্গে ওপেন করতে দেখা যেতে পারে এশিয়া কাপে লোয়ার মিডেল অর্ডারে ব্যাট করা ব্যাটসম্যান ইমরুল কায়েসকে। তাছাড়া তিন নম্বরে যেহেতু সাকিব আল হাসান নেই, সেক্ষেত্রে মোহাম্মাদ মিথুনের উপরেই আস্থা রাখবে টিম ম্যানেজম্যান্ট। আর চার নম্বরেই থাকবেন মুশফিকুর রহিম।


বাংলাদেশের সম্ভাব্য একাদশ:

১. লিটন দাস
২. ইমরুল কায়েস
৩. মোহাম্মদ মিথুন
৪. মুশফিকুর রহীম
৫. ফজলে রাব্বি
৬. মাহমুদউল্লাহ রিয়াদ
৭. মোহাম্মদ সাইফুদ্দিন / আরিফুল হক
৮. মেহেদী হাসান মিরাজ
৯. মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক)
১০. মুস্তাফিজুর রহমান
১১. রুবেল হোসেন।

আরো দেখুন : পিচ নিয়ে সতীর্থদের সতর্ক করলেন মাশরাফি
নয়া দিগন্ত অনলাইন, ২০ অক্টোবর ২০১৮, ১৯:০০


মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের পিচ নিয়ে দলের খেলোয়াড়দের সতর্ক করে দিয়েছেন বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। সেই সাথে বলেছেন আনপ্রেডিক্টেবল এই পিচের সুবিধা নিতে পারলে ভালো ফল আসবে।

গত কয়েক বছর ধরেই মিরপুরের পিচ রহস্যজনক আচরণ করছে। বিশেষ করে দিবা-রাত্রীর ম্যাচের ক্ষেত্রে প্রথম ইনিংসের পরই আমূল পাল্টে যায় পিচের আচরণ। তাই আগে ব্যাট করা দল যেভাবে ব্যাটিং করে, পরে ব্যাট করার দল সেই পদ্ধতি অনুসরণ করতে গিয়ে বিপদে পড়ে। কারণ দ্বিতীয় ইনিংসে এখানে রান তোলা কঠিন হয়ে পড়ে। স্বাভাবিকের চেয়ে বেশি টার্ন করতে শুরু করে বল, পিচ স্লো হয়ে যায় এসময়।


মিরপুরে ২০১৫ সাল থেকে আগে ব্যাটিং করা দল জিতেছে বেশির ভাগ ম্যাচে। এই সময় অনুষ্ঠিত ২৩ ওয়ানডের মধ্যে ১৪টি জিতেছে আগে ব্যাট করা দল। শনিবার ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে টাইগার অধিনায়ক বলেন, ‘মিরপুরের পিচ অনঅনুমেয়। যে কোন সময় হঠাৎ এই পিচের আচরণ পাল্টে যায়। এই পিচ হঠাৎই স্লো হয়ে যায় অথবা বলে টার্ন করতে শুরু করে।’

মাশরাফি বলেন, এই পিচে ভালো করতে হলে ব্যাটসম্যানকে তাৎক্ষণিকভাবে তার মানসিকতা পরিবর্তন করতে হবে। এমনকি ড্রেসিং রুমেও এ বিষয়ে মানসিক প্রস্তুতি নিতে হবে। তবে নিজ দলের খেলোয়াড়দের বিষয়ে আত্মবিশ্বাসী মাশরাফি বলেন, আমাদের বেশির ভাগ সিনিয়র খেলোয়াড় এখানে দশ বছরেরও বেশি সময় ধরে খেলছে। কাজেই এই আনপ্রেডিক্টেবল পিচের সুবিধা নিতে প্রস্তুত আমরা। প্রতিপক্ষ দলের জন্য পিচের এই আচরণ কঠিন হয়ে উঠবে।

মাশরাফি বিন মুর্তজা মনে করে মিরপুরে জেতার জন্য মানসিক প্রস্তুতি বড় বিষয়। তিনি বলেন, ২০১৫ সাল থেকে যখনই আমরা নিজেদের 
ওপর বিশ্বাস রাখতে পেরেছি, ভালো ফল পেয়েছি। আর যদি কখনো মানসিকভাবে দুর্বল হয়ে পড়েছি ম্যাচ হেরে গেছি, যেমন ২০১২ সালের এশিয়া কাপের ফাইনাল।

টাইগার অধিনায়ক আশা করেন তার দল রোববার প্রথম ম্যাচের পরিস্থিতি যাই হোক মোকাবেলা করতে পারবে। তিনি বলেন, ‘চট্টগ্রামের পিচ যতক্ষণ না স্লো হয়ে যায় কিংবা টার্ন করতে শুরু করে সেটি ব্যাটিং উইকেটই থাকে; কিন্তু মিরপুরের চিত্র সম্পূর্ণ ভিন্ন। ম্যাচের অর্ধেক হয়ে যাওয়ার পরই এই পিচের চরিত্র পাল্টে যায়। আমি আশা করবো খেলোয়াড়রা এটিকে কোন অজুহাত হিসেবে দাড় করাবে না। এটি বরং আমাদের জন্য সহায়ক হবে যদি আগে ব্যাটিং করে ২৫০-২৬০ রান তুলতে পারি। এসব ক্ষেত্রে প্রতিপক্ষকে মিরপুরে সব সময় চাপে রাখা যায়।’

অন্যদিকে জিম্বাবুয়ের অধিনায় হ্যামিলটন মাসাকাদজা মনে করেন, এই সিরিজে তাদের বেশিরভাগ সময়ই স্পিন বল মোকাবেলা করতে হবে এবং তার দলের জন্য সেটিই হয়ে উঠবে বড় চ্যালেঞ্জ।

গত তিন বছরে দেখা গেছে ডে-নাইট ম্যাচে মিরপুরে শেষে ব্যাটিং করা দল রান তুলতে সমস্যায় পড়ে। চলতি বছরের ফেব্রুয়ারিতে মিরপুর স্টেডিয়ামকে একটি ডি-মেরিট পয়েন্ট দিয়েছে আইসিসি। ওই সময় বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজের দ্বিতীয় টেস্ট তিন দিনে শেষ হয়ে যায় পিচের অদ্ভূত আচরণের কারণে। ফলে আইসিসি ওই ডিমেরিট পয়েন্ট দেয়।


আরো সংবাদ



premium cement
টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল খুলনায় হিটস্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু ভারতের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কী বলল যুক্তরাষ্ট্র? জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা বৃষ্টির জন্য রাজশাহীতে ইসতিসকার নামাজ আদায় গাজীপুরে মহাসড়কের পাশ থেকে মৃত হাতি উদ্ধার প্রচণ্ড গরমের মধ্যে লোডশেডিং ১০০০ মেগাওয়াট ছাড়িয়েছে দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের গুলির নিন্দা জামায়াতের রাজধানীতে তৃষ্ণার্তদের মাঝে শিবিরের বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ রাজশাহীতে সাড়ে ৬ কোটি টাকার হেরোইনসহ যুবক গ্রেফতার এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা

সকল