২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-২০ সিরিজ : বড় ধরনের পরিবর্তন পাকিস্তান দলে

অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-২০ সিরিজ : বড় ধরনের পরিবর্তন পাকিস্তান দলে - ছবি : সংগ্রহ

পাকিস্তান টি-২০ দল থেকে আবারো বাদ পড়লেন ফাস্ট বোলার মোহাম্মদ আমির। অস্ট্রেলিয়ার বিপক্ষে আগামী সপ্তাহে শুরু হওয়া তিন ম্যাচ টি-২০ সিরিজের জন্য বৃহস্পতিবার ঘোষিত ১৫ সদস্যের দলে বাঁ-হাতি বোলার আমিরকে বিবেচনা করেননি পাকিস্তান নির্বাচকরা।
গত মাসে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত এশিয়া কাপে তিন ম্যাচে উইকেট শূন্য থাকা আমির অস্ট্রেলিয়ার বিপক্ষে চলমান টেস্ট সিরিজেও পাকিস্তান দলে নেই।

সংযুক্ত আরব আমিরাতে নিউজিল্যান্ড এ’ দলের বিপক্ষে পাকিস্তান এ’ দলে হয়ে ভাল পারফরমেন্স করায় প্রথমবারের মত জাতীয় দলে ডাক পেয়েছেন আরেক বাঁ-হাতি পেসার ওয়াকাস মাকসুদ।
প্রধান নির্বাচক ইনজামাম-উল-হক বলেন, ‘সম্প্রতি ঘরোয়া ক্রিকেটে এবং পাকিস্তান এ’ দলের হয়ে নিউজিল্যান্ড এ’ দলের বিপক্ষে ভাল করায় মাকসুদকে দলে ডাকা হয়েছে।’

আনজামাম আরো বলেন ফিটনেস ফিরে আবারো দলে ফিরতে যাচ্ছেন অলরাউন্ডার ইমাদ ওয়াসিম। সম্প্রতি ঘরোয়া ক্রিকেটে নির্বাচকরা তার ফিটনেস পর্যবেক্ষণ করার পর ইমাদকে পুনরায় দলে নেয়া হয়েছে। গত বছর লাহোরে শ্রীলংকার বিপক্ষে নিজের শেষ টি-২০ ম্যাচ খেলেছেন ইমাদ।

২৪ অক্টোবর আবু ধাবিতে অনুষ্ঠিত হবে সিরিজের প্রথম টি-২০। এরপর ২৬ ও ২৮ অক্টোবর দুবাইতে যথাক্রমে সিরিজের দ্বিতীয় ও তৃতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে।

পাকিস্তান দল : সরফরাজ আহমেদ (অধিনায়ক), ফখর জামান, মোহাম্মদ হাফিজ, সাহিবজাদা ফারহান, বাবর আজম, শোয়েব মালিক, আসিফ আলী, হুসেইন তালাত, শাদাব খান, শাহির শাহ আফ্রিদি, উসমাম খান শিনওয়ারি, হাসান আলী, ইমাদ ওয়াসিম, ওয়াকাস মাকসুদ ও ফাহিম আশরাফ।

চালকের আসনে পাকিস্তান

আবুধাবি টেস্টের দ্বিতীয় দিন শেষেই চালকের আসনে পাকিস্তান। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৮ উইকেট হাতে নিয়ে ২৮১ রানে এগিয়ে পাকিস্তান। দ্বিতীয় ইনিংসের দ্বিতীয় দিন শেষে ২ উইকেটে ১৪৪ রান করেছে পাকিস্তান। এর আগে নিজেদের প্রথম ইনিংসে ১৪৫ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে ২৮২ রান করেছিলো পাকিস্তান।
২ উইকেটে ২০ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করে অস্ট্রেলিয়া। পাকিস্তানের বোলারদের তোপের মুখে পড়ে নিয়মিত বিরতি দিয়ে উইকেট হারাতে থাকে তারা। ফলে ১৪৫ রানেই গুটিয়ে যায় অস্ট্রেলিয়া।
১৩ রান নিয়ে শুরু করে দলের পক্ষে এই ইনিংসে সর্বোচ্চ ৩৯ রান করেন ওপেনার অ্যারন ফিঞ্চ। এছাড়া মিচেল স্টার্ক ৩৪ ও মার্নাস লাবুসচাগনে ২৫ রান করেন। পাকিস্তানের মোহাম্মদ আব্বাস ৩৩ রানে ৫ উইকেট নেন। ১০ ম্যাচের ক্যারিয়ারে তৃতীয়বারের মত ৫ উইকেট নিলেন আব্বাস। এছাড়া বিলাল আসিফ নেন ৩ উইকেট।

প্রথম ইনিংস থেকে ১৩৭ রানের লিড নিয়ে চা-বিরতির আগে ব্যাট হাতে নামে পাকিস্তান। শুরুটা ভালো হয়নি তাদের। দলীয় ১৫ রানে প্রথম উইকেট হারায় পাকিস্তান। ৬ রান করে ফিরেন প্রথম টেস্টের সেঞ্চুরিয়ান মোহাম্মদ হাফিজ।
এরপর ৯১ রানের জুটি গড়ে দলকে ভালো অবস্থায় নিয়ে যান ফখর জামান ও আজহার আলী। ৬৬ রান করে জামান ফিরে গেলে এই জুটিতে ভাঙ্গন ধরে। এরপর দিনের বাকী সময় ভালোভাবে শেষ করেন আজহার ও হারিস সোহেল। আজহার ৫৪ ও সোহেল ১৭ রানে অপরাজিত আছেন। অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক ও নাথান লিও ১টি করে উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর :
পাকিস্তান : ২৮২ ও ১৪৪/২, ৪৪ ওভার (জামান ৬৬, আজহার ৫৪, স্টার্ক ১/২২)।
অস্ট্রেলিয়া : ১৪৫/১০, ৫০.৪ ওভার (ফিঞ্চ ৩৯, স্টার্ক ৩৪, আব্বাস ৫/৩৩)।


আরো সংবাদ



premium cement