২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ফকর জামানের রেকর্ড ভাসছে পাকিস্তান

ফকর জামানের রেকর্ড ভাসছে পাকিস্তান - ছবি : সংগৃহীত

ফকর জামানের রেকর্ডে ভাসছে পাকিস্তান। আবু ধাবিতে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনে পাকিস্তান এখন বেশ সুবিধাজনক অবস্থায় রয়েছে। অস্ট্রেলিয়াকে তাদের প্রথম ইনিংসে ১৪৫ রানে অল আউট করে দেয়ার পর পাকিস্তান তাদের দ্বিতীয় ইনিংসে করেছে ১ উইকেটে ৭৪ রান। প্রথম ইনিংসে ২৮২ রান করার সুবাদে পাকিস্তান এখন সার্বিকভাবে ২১২ রানে এগিয়ে রয়েছে।
ফকর জামান ৫০ আর আজহার আলী ১৮ রানে ক্রিজে রয়েছেন।
মোহাম্মদ হাফিজ ৬ রানে আউট হয়েছে গেছেন।

এই টেস্টে অভিষেক হওয়া ফকর জামান প্রথম পাকিস্তানি ওপেনার হিসেবে ডেব্যুতে উভয় ইনিংসে হাফসেঞ্চুরি করার রেকর্ড গড়েছেন। প্রথম ইনিংসে তিনি ৯৪ রানের ঝলমলে একটি ইনিংস উপহার দিয়েছিলেন। এবার তিনি কতটুকু যেতে পারেন তাই দেখার বিষয়।

পাকিস্তানের কাছে অস্ট্রেলিয়ার অসহায় আত্মসমর্পণ

এর আগে পাকিস্তানি বোলারদের তাণ্ডবে মাত্র ১৪৫ রানে গুঁড়িয়ে যায় অস্ট্রেলিয়া। তেমন কোনো প্রতিরোধ ছাড়াই অসহায়ের মতো আত্মসমর্পণ করে অস্ট্রেলিয়া।
আগের দিনের ২ উইকেটে ২০ রান নিয়ে খেলতে নেমে তারা মধ্যাহ্ন বিরতির সামান্য কিছু সময়ের মধ্যেই তাদের প্রথম ইনিংসে অল আউট হয়ে যায়। পাকিস্তানের চেয়ে তারা ১৩৭ রানে পিছিয়ে থেকে ইনিংস শেষ করে। মোহাম্মদ আব্বাস ৫টি, বিলাল আসিফ ৩টি ও ইয়াসির শাহ নেন ১টি উইকেট।

মোহাম্মদ আব্বাস ছিলেন অপ্রতিরোধ্য। আগের দিনই তিনি দুটি উইকেট নিয়েছিলেন। আজ নেন তিনটি। পুরো ইনিংসে যোগ্যতার সাথে খেলেই তিনি এই কৃতিত্ব লাভ করেন।

অস্ট্রেলিয়ার পক্ষে ফিঞ্চ সর্বোচ্চ ৩৯ রান করেন। এছাড়া স্টার্ক ৩৪ রান।

দুই দেশের মধ্যকার প্রথম টেস্ট ম্যাচটিতে পাকিস্তানের প্রাধান্য থাকলেও শেষ পর্যন্ত তারা জয় থেকে বঞ্চিত হয়েছিল।

মঙ্গলবার ম্যাচের প্রথম দিন আবু ধাবি টেস্টের প্রথম দিনই হতাশা সঙ্গী হয় পাকিস্তানের ওপেনার হিসেবে অভিষেক ম্যাচ খেলতে নামা ফখর জামান ও অধিনায়ক সরফরাজ আহমেদের।
অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিনই নাভার্স-নাইন্টিতে আউট হন দু’জনেই। ব্যক্তিগত ৯৪ রানেই ফিরেন জামান ও সরফরাজ। এ জুটির বড় স্কোরের সুবাদে নিজেদের প্রথম ইনিংসে ২৮২ রানে অলআউট হয় পাকিস্তান। দিন শেষে স্বস্তিতে নেই অস্ট্রেলিয়াও।
২ উইকেটে ২০ রান তুলেছে তারা। ৮ উইকেট হাতে নিয়ে ২৬২ রানে পিছিয়ে সফরকারীরা।
সিরিজের দ্বিতীয় টেস্টে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় পাকিস্তান। তৃতীয় ওভারেই প্রথম উইকেট হারায় তারা। ৪ রান করে ফিরেন ওপেনার মোহাম্মদ হাফিজ। এরপর উইকেটে গিয়ে বড় ইনিংস খেলতে ব্যর্থ হন তিন নম্বরে নামা আজহার আলী। ১৫ রান করেন তিনি।

আজহারকে হারানোর পর পাকিস্তানের মিডল-অর্ডার দুমড়ে মুচড়ে যায়। ১১ বল, ১০ মিনিট ও শুন্য রানের ব্যবধানে ৩ উইকেট হারায় পাকিস্তান। হারিস সোহেল, আসাদ শফিক ও বাবর আজম শূন্য হাতে ফিরেন। তিনজনকেই শিকার করেন অস্ট্রেলিয়ার অফ-স্পিনার নাথান লিও। ফলে ৫৭ রানে ৫ উইকেট হারায় পাকিস্তান।

ঘুর্ণিঝড়ের মত হঠাৎ আঘাতে ব্যাকফুটে চলে যায় পাকিস্তান। সেখান থেকে দলকে সামনের দিকে টেনে তোলেন জামান ও সরফরাজ। উইকেটের সাথে সন্ধি করে ফেলেন তারা। ফলে এই জুটির কল্যাণে ২শ রানের কোটা স্পর্শ করে পাকিস্তান। দলকে ২ শ’ রানে পৌঁছে দিতে গিয়ে সেঞ্চুরি দ্বারপ্রান্তে পৌঁছে যান জামান। কিন্তু ৯৪ রানে থেমে যান তিনি। পাকিস্তানের চতুর্থ ব্যাটসম্যান হিসেবে অভিষেক ম্যাচে নাভার্স-নাইন্টিতে ফিরলেন জামান। ১৯৮ বলে ৮টি চার ও ১টি ছক্কায় নিজের ইনিংসটি সাজান জামান। জুটিতে সরফরাজের সাথে ১৪৭ রান যোগ করেন জামান।

জামানের মত হতাশ হয়েছেন সরফরাজও। প্রতিপক্ষ লেগ-স্পিনার মার্নাস লাবুসচাগনেকে ছক্কা হাকাঁতে গিয়ে ক্যাচ দিয়ে আউট হলে ৭টি চারে ১২৯ বলে ৯৪ রানের ইনিংসটি থেমে যায় সরফরাজের। শেষদিকে ইয়াসির শাহ’র ২৮ ও মোহাম্মদ আব্বাসের ১০ রানের সুবাদে ২৮২ রান পর্যন্ত যেতে পারে পাকিস্তান। অস্ট্রেলিয়ার লিঁও ৪টি ও লাবুসচাগনে ৩টি উইকেট নেন।


আরো সংবাদ



premium cement