১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

ভয়ঙ্কর অপরাধ লুকাচ্ছেন জয়াসুরিয়া!

ভয়ঙ্কর অপরাধ লুকাচ্ছেন জয়াসুরিয়া! - ছবি : সংগৃহীত

নতুন গড়াপেটা বিতর্কে কি ফের বিদ্ধ হতে চলেছে বিশ্ব ক্রিকেট? আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল আইসিসি-র একটি ঘোষণায় সে রকম আশঙ্কাই তৈরি হয়েছে।

ক্রিকেটের নিয়ামক সংস্থা সোমবার শ্রীলঙ্কার কিংবদন্তি ক্রিকেটার সনৎ জয়াসুরিয়ার বিরুদ্ধে দুর্নীতি দমন শাখার নিয়ম লঙ্ঘন করার অভিযোগ দায়ের করেছে। শ্রীলঙ্কা ক্রিকেটে ম্যাচ গড়াপেটার দুর্নীতি নিয়ে তদন্ত করছিল আইসিসি গোয়েন্দাদের একটি বিশেষ দল। সেই দলের সঙ্গে জয়াসুরিয়ার তদন্তে সহযোগিতা করছেন না বলে অভিযোগ উঠেছে।

আইসিসি-র পক্ষ থেকে মঙ্গলবার শুধু এটুকুই জানানো হয়েছে যে, দু’টি ক্ষেত্রে দুর্নীতি দমন শাখার আচরণবিধি লঙ্ঘন করেছেন জয়াসুরিয়া। আইসিসি গোয়েন্দারা তার মোবাইল চেয়েছিলেন পরীক্ষা করার জন্য। জয়াসুরিয়া তা দিতে রাজি হননি। তদন্তে অসহযোগিতা করার মধ্যে সঠিক সাক্ষ্য না দিতে চাওয়া, তথ্যপ্রমাণ দিতে অস্বীকার করা বা এমনকি, তথ্যপ্রমাণ লোপাট করার চেষ্টাও থাকতে পারে বলে অভিযোগ।

আইসিসি এখনো অতটা ভেঙে বলতে না চাইলেও শ্রীলঙ্কায় ফোন করে জানা গেল, জয়াসুরিয়াকে নিয়ে তৈরি হওয়া জট খুব সহজ-সরলও নয়। শ্রীলঙ্কা ক্রিকেট সম্পর্কে ওয়াকিবহাল এক জন ফোনে বললেন, ‘‘মোবাইল চাওয়ার পরেও দিতে অস্বীকার করাটা মোটেও হাল্কাভাবে নেয়ার মতো ব্যাপার নয়। তবে কি সেই ব্যক্তি কিছু আড়াল করার চেষ্টা করছেন? এই প্রশ্ন ওঠাটাই তো স্বাভাবিক।’’ এখানেই না থেমে সেই কর্তা যোগ করছেন, ‘‘আমরা শুনেছি, আইসিসি ওর ল্যাপটপও বাজেয়াপ্ত করতে চেয়েছে। সেটাও দিতে রাজি হননি।’’

মঙ্গলবার জয়াসুরিয়া জানিয়েছেন, তিনি কোনো কোনো ধরনের অপরাধের সাথে জড়িত নন। আইসিসি-র নিয়ম অনুযায়ী, দুর্নীতি দমন শাখার নিয়ম ভঙ্গের অভিযোগের জবাব দেয়ার জন্য ১৫ অক্টোবর থেকে ১৪ দিন সময় পাবেন ৪৯ বছরের সাবেক ক্রিকেটার। প্রথা অনুযায়ী, তার জবাবদিহি পাওয়ার পরেই আইসিসি পরবর্তী পদক্ষেপ ঠিক করবে। তবে যদি তিনি তদন্তে সহযোগিতা করতে অস্বীকার করতে থাকেন এবং মোবাইল বা ল্যাপটপ তুলে দিতে অস্বীকার করেন, তা হলে নিয়ামক সংস্থা তাকে সাসপেন্ড করতে পারে।

তবে জয়াসুরিয়ার ভাগ্যে শুধু হাল্কা নির্বাসনই আছে নাকি আরো বড় কোনো চাঞ্চল্য অপেক্ষা করে আছে, তা নিয়ে চর্চা শুরু হয়ে গেছে। শ্রীলঙ্কার ক্রিকেটে দুর্নীতি নিয়ে ইতিমধ্যেই নানা বিস্ফোরক সব ঘটনা ঘটে গেছে। গলের প্রধান পিচ প্রস্তুতকারক সাসপেন্ড হয়েছেন। একটি বিদেশি টিভি-র গোপন ক্যামেরা অভিযানে দেখা গিয়েছিল, সেই পিচ প্রস্তুতকারক গড়াপেটা করার জন্য পিচ-বিকৃতি ঘটাতে রাজি হচ্ছেন। দু’টি টেস্ট ম্যাচ নিয়ে কথা উঠেছিল। একটি শ্রীলঙ্কা বনাম অস্ট্রেলিয়া, অন্যটি শ্রীলঙ্কা বনাম ভারত। দু’টি ম্যাচই গলে হয়েছিল এবং পিচ প্রস্তুতকারকের দিকে আঙুল উঠেছিল। সেই সময় অর্জুো রানাতুঙ্গা পর্যন্ত প্রকাশ্যে বিবৃতি দিয়েছিলেন, গড়াপেটার অন্ধকারে ডুবে রয়েছে শ্রীলঙ্কার ক্রিকেট।

চ্যানেলের গোপন ক্যামেরা অভিযানের ভিত্তিতে এর পর শ্রীলঙ্কার ক্রিকেটে গড়াপেটার ছায়া নিয়ে তদন্তে নামে আইসিসি-র দুর্নীতি দমন শাখার বিশেষ দল। পিচ নিয়ে বিতর্কে যবনিকা পড়লেও সেই দল তাদের মতো করে তদন্ত চালিয়ে গেছে। কয়েক দিন আগেই আইসিসি একটি বিবৃতি দিয়েছিল যে, শ্রীলঙ্কার ক্রিকেটে দুর্নীতির ছায়া নিয়ে তারা মহা গুরুত্বপূর্ণ একটি তদন্ত চালাচ্ছে। এ ব্যাপারে দেশের প্রধানমন্ত্রী এবং ক্রীড়ামন্ত্রীকে পর্যন্ত সব কিছু জানানো হয়েছে।

সব চেয়ে বড় প্রশ্ন এখন এটাই যে, এই তদন্তের অংশ হিসেবেই জয়াসুরিয়ার কাছে তার মোবাইল চাওয়া হয়েছিল কি না? এবং, চাইলে কেন চাওয়া হলো? আইসিসি সরকারি ভাবে বিবৃতির বেশি কিছু বলতে চাইছে না এখনই। তবে বিশ্বস্ত সূত্রে জানা গেছে, শ্রীলঙ্কায় তাদের দুর্নীতি দমন শাখার যে দল গেছে, তাদের সঙ্গেই জয়াসুরিয়া সহযোগিতা করেননি বলে অভিযোগ উঠেছে। নাম প্রকাশ করতে না-চাওয়া এক আইসিসি কর্মকর্তা ফোনে বললেন, ‘‘গলের পিচ বিতর্ক নিয়ে সিদ্ধান্ত নেয়ার পরে আইসিসি দুর্নীতি দমন শাখা ঠিক করে, আরো গভীরে গিয়ে তদন্ত করে দেখবে। সেটা করতে গিয়েই অফিসারদের সামনে আরো কিছু গুরুত্বপূর্ণ তথ্য উঠে এসেছে।’’

ক্রিকেট থেকে অবসরের পরে দু’বার জয়াসুরিয়া জাতীয় নির্বাচকের ভূমিকা পালন করেছেন। প্রথম পর্বে ২০১৩ থেকে ২০১৫ বিশ্বকাপ পর্যন্তও তিনি প্রধান নির্বাচক ছিলেন। দ্বিতীয় পর্বে ২০১৭-র সেপ্টেম্বরে পদত্যাগ করার আগে পর্যন্ত নির্বাচক কমিটির প্রধান ছিলেন। জানা গেছে, আইসিসি গোয়েন্দা দল যে সময়কার কয়েকটি ম্যাচ নিয়ে তদন্ত করছে, সেই সময়ে দ্বিতীয় বার জয়াসুরিয়া নির্বাচকদের প্রধান ছিলেন।

এই সময়কার সব চেয়ে আলোচিত একটি ম্যাচ হচ্ছে হাম্বানতোতায় জিম্বাবুয়ের বিরুদ্ধে শ্রীলঙ্কার ম্যাচ। দুর্বল জিম্বাবুয়ের কাছে এই ম্যাচটি হেরে যায় অ্যাঞ্জেলো ম্যাথিউজের দল। প্রথমে ব্যাট করে বেশ মন্থর গতিতে শ্রীলঙ্কা ৫০ ওভারে তুলেছিল ২০৩-৮। জিম্বাবুয়ে মাত্র ৩৮.১ ওভারে সেই রান টপকে যায়। এই হারের ফলে ওয়ান ডে সিরিজও অপ্রত্যাশিতভাবে হেরে যায় তারা। শ্রীলঙ্কার তথ্যাভিজ্ঞমহলে কেউ কেউ সন্দেহের চোখে দেখে এই ম্যাচের ফলাফলকে। ম্যাথিউজকে সম্প্রতি এশিয়া কাপের ব্যর্থতার পরে অধিনায়কের পদ থেকে ছেঁটে ফেলা হয়েছে। শ্রীলঙ্কা ক্রিকেটের অন্দরমহলে জয়াসুরিয়ার নৈশজীবন এবং নারীসঙ্গ নিয়ে তৈরি হওয়া নানা বিতর্ক একটা মাথাব্যথার কারণ বলে শোনা যায়। কয়েক মাস আগেই এক মহিলার সঙ্গে তার শারীরিক ঘনিষ্ঠতার অপ্রীতিকর এক ভিডিও ছড়িয়ে পড়ায় জোর বিতর্ক হয়েছিল। আরো বড় বিতর্কের ধাক্কা আসতে চলেছে নাকি শ্রীলঙ্কার ‘তুফান’ রক্ষা পাবেন? সপ্তাহ দু’য়েকের মধ্যেই পরিষ্কার হয়ে যাবে।

 


আরো সংবাদ



premium cement
বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমানের পাঠ্যক্রম গ্রহণের আহ্বান রাষ্ট্রপতির বগুড়ায় পুলিশ পরিচয়ে ট্রাকভর্তি কলা ছিনতাই : গ্রেফতার ৪ ওয়ালটনের আদর্শ ও নীতিমালার পরিপন্থী নাটক প্রচার করায় বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে আইনি নোটিশ, চুক্তি বাতিল স্নান করতে গিয়ে দূর্গাসাগর দীঘিতে ডুবে একজনের মৃত্যু ঢাকা-দিল্লি সম্পর্ককে লালন করে নতুন উদ্যমে এগিয়ে যেতে হবে : শ্রিংলা মানবতার কল্যাণে জীবন বাজি রেখে আন্দোলনে ভূমিকা রাখতে হবে : জামায়াত আমির আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৭ ফিট তামিমকে যেকোনো ফরম্যাটের দলে চান বাংলাদেশ অধিনায়ক বিকেবি ও রাকাব একীভূতকরণের প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন অপহৃত চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার রামেক আইসিইউতে, গ্রেফতার ২ বাংলাদেশের নতুন স্পিন কোচ পাকিস্তানের সাবেক তারকা ক্রিকেটার

সকল