২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সেই স্ট্যাম্পিং নিয়ে এবার মুখ খুললেন লিটন

ধোনি যখন বলটি স্ট্যাম্পে লাগান তখন লিটনের পা দাগে আছে - সংগৃহীত

এশিয়া কাপের ফাইনালে 'বিতর্কিত' রান আউটে সাজঘরে ফিরেছিলেন লিটন দাস। ৪০তম ওভারের শেষ বলে কুলদীপ যাদবের বলের স্ট্যাম্পড হন লিটন। রিপ্লেতে দেখা যায়, ধোনি যখন বলটি স্ট্যাম্পে লাগান তখন লিটনের পা দাগে আছে। তারপরও অস্ট্রেলিয়ান টিভি আম্পায়ার রড টাকার লিটন দাসকে আউট হিসেবে ঘোষণা দেন।

আউট হওয়ার আগে সেঞ্চুরি করেছিলেন লিটন। তার স্কোরটা আরো বড় হলে ম্যাচের ফলাফল হয়ত ভিন্ন হতে পারত। তার স্ট্যাম্প আউটের পরই সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় উঠে। এ নিয়ে বাংলাদেশী ক্রিকেটপ্রেমীদের সাথে ভারতীয় সমর্থকদের বিরোধ তুঙ্গে ছিল। কিন্তু যার আউট নিয়ে এতো কথা, সেই লিটন কিন্তু এ নিয়ে কোনো মন্তব্যই করেননি। অবশেষে মুখ খুলেছেন লিটন।

জিম্বাবুয়ের বিরুদ্ধে ঘরের মাঠে খেলতে নামছে বাংলাদেশ। অনুশীলনে এসে লিটন দাস মুখোমুখি হলেন সংবাদমাধ্যমের। সে দিনের স্ট্যাম্পিং নিয়ে বলেন, ''আরো কিছুক্ষণ ক্রিজে টিকে থাকতে পারল ভাল হত। সেটা দলের জন্য, আমার জন্যও। চেষ্টা করেছিলাম। কিন্তু দুর্ভাগ্যবশত আউট হই। আর ওই আউট নিয়ে কিছু বলার নেই। আম্পায়ার যেহেতু আউট দিয়েছেন, তা হলে সেটা আউটই। এই নিয়ে আমার নতুন করে এতদিন পর আর কিছুই বলার নেই।''

সূত্র : আনন্দবাজার

 

লিটনের আউটের জেরে কোহলির সাইট 'হ্যাক'

এশিয়া কাপের ফাইনালে সেঞ্চুরি করা লিটন দাসে বিতর্কিত আউটের জেরে হ্যাক করা হয়েছে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির অফিসিয়াল ওয়েবসাইট। ভারতীয় গণমাধ্যমের দাবি, বাংলাদেশের সাইবার সিকিউরিটি ইন্টিলিজেন্স (সিএসআই) নামক একটি গ্রুপ সাইটটি 'হ্যাক' করেছে।

লিটনের আউটের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় উঠে। আউটটির বৈধতা নিয়ে পক্ষে-বিপক্ষে তর্ক চলতেই থাকে। বাংলাদেশের বেশির ভাগ সমর্থক এই আউটটি মেনে নিতে পারছেন না। এর রেশ ধরে ভারতের অধিনায়ক বিরাট কোহলির অফিসিয়াল ওয়েবসাইট 'হ্যাক' করেছেন বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা- এমনটা দাবি করে খবর প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম।

এশিয়া কাপ ফাইনালে ৪০তম ওভারের খেলা চলছিল। ব্যক্তিগত ১২১ রান নিয়ে ব্যাট করছিলেন লিটন। ওভারের শেষ বলে কুলদীপ যাদবের বলে মহেন্দ্র সিং ধোনির হাতে স্ট্যাম্পড হন লিটন। টিভিতে দেখা যায়, ধোনি যখন বলটি স্ট্যাম্পে লাগান তখন লিটনের পা দাগে আছে। তারপরও অস্ট্রেলিয়ান টিভি আম্পায়ার রড টাকার লিটন দাসকে আউট ঘোষণা দেন। এ নিয়ে বিতর্ক ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে। দুই দেশের সংবাদমাধ্যমেও বিষয়টি গুরুত্বের সাথে আলোচিত হয়। তারই রেশ ধরে সিএসআই কোহলির সাইট ‘হ্যাক’ করেছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম। সংগঠনটি কোহলির সাইটে আইসিসিকে প্রশ্ন করেছে, ক্রিকেট কি ভদ্রলোকের মতো খেলা হচ্ছে?

কোহলির সাইটে ‘গ্যালারি’ অংশে তিনটি ছবি আপলোড করে সংগঠটি প্রথম ছবির বাঁ পাশে লিখেছে, 'হ্যাকড বাই সিএসআই'। তার ওপরে স্যুট পরিহিত একটি দেহাবয়ব, যার মস্তিষ্ক নেই এবং পেছনে পাখির ডানা। ডান পাশে লিটনের সেই আউটের পাঁচটি ছবি একত্রে সংযুক্ত করে জুড়ে দেয়া হয়েছে।

পরের ছবিতে চারটি অংশ- যেখানে বাঘের ছবিসহ ওপরে লেখা সিএসআই। ডান পাশে স্যুট পরা সেই দেহাবয়ব আর নিচে বাঁ পাশে লিটনের আউটের সেই ছবি, যেখানে ছবির ওপরে একটি বার্তাও রয়েছে। পরের ছবিতে সেই বার্তা রয়েছে পুরো অংশে।

বার্তায় বলা হয়েছে, 'প্রিয় আইসিসি, ক্রিকেট তো ভদ্রলোকের খেলা? সব দলেরই কি সমান অধিকার থাকা উচিত নয়? দয়া করে ব্যাখ্যা করো, এটা কীভাবে আউট? তোমরা যদি বিশ্বের সামনে আনুষ্ঠানিকভাবে ক্ষমা না চাও এবং আম্পায়ারদের শাস্তি না দাও, তাহলে যতবার সাইট পুনরুদ্ধার করবে ততবারই হ্যাক করা হবে।'

ভারতীয় ক্রিকেটপ্রেমীদের উদ্দেশ্যে তারা লিখেছে, 'ভারতীয় ভাই-বোনদের বলছি, তোমাদের অসম্মান করছি না। অনুগ্রহ করে একটু ভেবে দেখ, তোমাদের দলের সাথে এমন অবিচার হলে কেমন লাগত? ম্যাচে প্রতিটি দলকে সমান চোখে দেখা উচিত। আমরা এর শেষ দেখে ছাড়ব।'

শুধু এবারই নয়, ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালেও দুটি বিতর্কিত সিদ্ধান্ত গিয়েছিল বাংলাদেশের বিপক্ষে। যা নিয়ে বাংলাদেশ-ভারতের ক্রিকেটপ্রেমীদের মধ্যে অনেক তর্ক-বিতর্ক হয়েছিল। যার কারণে টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় সামাজিক মাধ্যমে দেখা গিয়েছিল, বাংলাদেশের পেসার তাসকিন আহমেদের হাতে ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির কাটা মুন্ডু। এবার লিটন দাসের এই ঘটনা ঘিয়ে আগুন ঢেলে দিয়েছে। (০৩ অক্টোবর ২০১৮, প্রকাশিত সংবাদ)


আরো সংবাদ



premium cement