১৭ অক্টোবর ২০১৮

রোমাঞ্চকর ম্যাচে জয় হাতছাড়া পাকিস্তানের

রোমাঞ্চকর ম্যাচে জয় হাতছাড়া পাকিস্তানের - ছবি : সংগৃহীত

দুবাইতে রোমাঞ্চকর ম্যাচে জয় হাতছাড়া হলো পাকিস্তানের। অস্ট্রেলিয়ার ৯ম উইকেটের পার্টনারশিপ অস্ট্রেলিয়াকে পরাজয় থেকে রক্ষা করে। ফলে ড্র নিয়েই সন্তুষ্ট থাকতে হয় পাকিস্তানকে। শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ার স্কোর হয় ৮ উইকেটে ৩৬২ রান। জয় থেকে ঠিক ১০০ রান দূরে থাকতে খেলা শেষ হয়ে যায়। খাজা উসমান, হেড অস্ট্রেলিয়ার হয়ে প্রতিরোধ গড়েছিলেন। আর শেষ বেলায় অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পেইন এবং তার সাথে লিওঁ হাল ধরে নিশ্চিত পরাজয়কে ড্রতে পরিণত করেন। এটি তাদের কাছে জয়ের মতোই মনে হয়েছে।

পেইন শেষ পর্যন্ত ৬১ রানে অপরাজিত থাকেন। ১৯৪টি বল খেলেন তিনি। লিওঁ করেছেন মাত্র ৫ রান। কিন্তু এই রানের ফাঁকে তিনি ৩৪টি বল খেলে সময়টি পার করতে সহায়তা করেছেন। এটি কম কৃতিত্বের কাজ ছিল না।

এই ইনিংসে পাকিস্তানের হয়ে ৪টি উইকেট নেন ইয়াসির শাহ। এছাড়া ৩টি উইকেট নেন মোহাম্মদ আব্বাস।

অস্ট্রেলিয়া আজ তাদের দ্বিতীয় ইনিংস শুরু করেছিল ৩ উইকেটে ১৩৬ রান নিয়ে। খাজা উসমান ৫০ আর হেড ৩৪ রান নিয়ে খেলতে নামে। এই জুটি দারুণ করে। চতুর্থ উইকেটে তারা তারা ১৩২ রানের পার্টনারশিপ গড়ে পাকিস্তানের বিরুদ্ধে শক্ত প্রতিরোধ গড়ে তোলে। হেডের বিদায়ের মাধ্যমে এই জুটি ভাঙে। হেড ১৭৫ বলে ৭২ রানের দারুণ এক ইনিংস খেলেন। কিন্তু খাজা উসমানের প্রতিরোধ অব্যাহত থাকে। তিনি বিদায় নেন ১৪১ রানে। ততক্ষণে অস্ট্রেলিয়ার সংগ্রহ পৌঁছে যায় ৩৩১ রানে।
তার আউটের পর মনে হচ্ছিল, অস্ট্রেলিয়ার অল আউট সময়ের ব্যাপার মাত্র। কিন্তু না। পেইন আবার রুখে দাঁড়ান। তার হাফসেঞ্চুরি ম্যাচটিকে জমজমাট প্রতিদ্বন্দ্বিতা এনে দেয়।

ইনজুরির কারণে দ্বিতীয় টেস্ট খেলতে পারছেন না পাকিস্তানের ইমাম
অস্ট্রেলিযার বিপক্ষে চলমান সিরিজের দ্বিতীয় টেস্ট খেলতে পারছেন না পাকিস্তান ওপেনার ইমাম-উল-হক। অসিদের বিপক্ষে চলমান সিরিজের প্রথম টেস্টের পঞ্চম দিনে আজ ফিল্ডিং করার সময় কনুই আঙ্গুলে আঘাত পেয়ে দ্বিতীয় ম্যাচ থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন পাকিস্তানের উঠতি এ ওপেনার।

অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে ফিল্ডিং করার সময় আজ হাতের আঙ্গুলে আঘাত পান ২২ বছর বয়সী এ বাঁ-হাতি ওপেনার। পরে তার আঙ্গুলে চিড় ধরা পড়ে।
পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) এক মুখপাত্র জানান, ‘ফিল্ডিং করার সময় ইমামের বা হাতের কনুই আঙ্গুলে চিড় ধরা পড়েছে এবং আগামী ১৬ অক্টোবর আবু ধাবিতে শুরু হওয়া দ্বিতীয় টেস্ট থেকে তিনি নাম প্রত্যাহার করে নিয়েছেন।’

এ বছর মে মাসে অভিষেক হওয়ার পর নিজের চতুর্থ টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ম্যাচের দুই ইনিংসে ইমাম যথাক্রমে ৭৬ ও ৪৮ রান করেছেন।

অস্ট্রেলিয়ার বিপক্ষে আাগমী ২৪ অক্টোবর আবু ধাবিতে শুরু হওয়া তিন ম্যাচ টি-২০ সিরিজের আগে ইমামকে ধারাবাহিকভাবে পর্যবেক্ষণ করা হবে।


আরো সংবাদ