২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

দুবাই টেস্টে বড় লিডের পথে পাকিস্তান

প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান মোহাম্মাদ হাফিজ দ্বিতীয় ইনিংসে আউট হয়েছে ১৭ রানে - ছবি : এএফপি

দুবাই টেস্টের তৃতীয় দিন শেষ বিকেলে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে বিপাকে পড়েছে পাকিস্তান। দিন শেষে স্কোর বোর্ডে ৪৫ রান তুলেছে সরফরাজ আহমেদের দল, বিনিময়ে হারাতে হয়েছে ৩টি উইকেট। তবে দলটি ইতোমধ্যেই অস্ট্রেলিয়ার সামনে ৩২৫ রানের লিড দাড় করিয়েছে, বুধবার চতুর্থ  দিনে সেটি কোথায় গিয়ে দাড়াবে তা নির্ভর করতে পাকিস্তানের ব্যাটসম্যানদের ওপর

অস্ট্রেলিয়াকে ২০২ রানে অলআউট করে ফলোঅন করানোর সুযোগ থাকলেও তা করেনি পাকিস্তান। ২৮০ রানে এগিয়ে থেকেও নিজেদের  দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেছে মূলত অস্ট্রেলিয়ার মাথার ওপর রানের পাহাড় চাপানো লক্ষ্য নিয়ে। কিন্তু সরফরাজ আহমেদের সেই পরিকল্পনায় কিছুটা বাধ সেধেছে দ্রুত উইকেট হারানো।

উদ্বোধনী জুটিতে এসেছে মাত্র ৩৭ রান। আগের ইনিংসের সেঞ্চুরিয়ান মোহাম্মাদ হাফিজ ফিরে গেছেন ব্যক্তিগত ১৭ রান করে। দুই বছর পর টেস্টে ফেরা হাফিজ প্রথম ইনিংসে ১২৬ রানের অসাধারণ ইনিংস খেললেও দ্বিতীয়ি ইনিংসে তাকে খুঁজে পাওয়া যায়নি। তাকে ফিরিয়েছেন জন হল্যান্ড। এরপর নাইট ওয়াচম্যান হিসেবে নাম স্পিনার বিলাল আসিফও টিকতে পারেননি। সাধারণত শেষ বিকেলে উইকেট পড়লে টেস্টে নাইট ওয়াচম্যান নামানো হয়। আলোক স্বল্পতায় খেলতে অসুবিধা হলে যাতে কোন টপ অর্ডারে ব্যাটসম্যানের উইকেট হারাতে না হয়; কিন্তু বিলাল আসিফ মাত্র ৫ বল খেলে রানের খাতা না খুলেই আউট হয়ে গেলে ঠিক আজহার আলীকে নামতে হয়েছে ক্রিজে। অভিষেকেই বল হাতে দারুণ করা বিলাল আসিফ আউট হয়েছে নাথান লিয়নের বলে ট্রেভিস হেডকে ক্যাচ দিয়ে।

চার নম্বরে নেমে সাবেক অধিনায়ক আজহার আলীও টিকতে পারেননি বেশিক্ষণ। ১০ বল খেলে ৪ রান করে হল্যান্ডের দ্বিতীয় শিকারে পরিণত হয়েছেন। পাকিস্তানের রান তখন ৪৫। আজহার আলীর বিদায়ের সাথে সাথেই দিনের খেলা শেষ ঘোষণা করেন দুই আম্পায়ার। আরেক প্রান্তে ওপেনার ইমাম উল হক অপরাজিত আছেন ২৩ রান করে। দিন শেষে পাকিস্তানের লিড হয়েছে ৩২৫ রান।

চতুর্থ দিন আবার ব্যাটিং করতে নেমে সরফরাজ আহমেদের দলের লক্ষ্য হবে লিডটাকে দ্রুত বাড়িয়ে নিয়ে অস্ট্রেলিয়ার সামনে বড় টার্গেট দাড়া করানোর। তবে সেই লক্ষ্যে তাড়া কতটা সফল হবে সেটি বলা কঠিন। দুবাইয়ের পিচ ক্রমশই বোলারদের জন্য সহজ আর ব্যাটসম্যানদের জন্য মরণফাঁদ হয়ে উঠছে।

আরো পড়ুন:  বিলাল-আব্বাস তোপে উড়ে গেল অস্ট্রেলিয়া
দুবাই টেস্টের প্রথম ইনিংসে পাকিস্তানি বোলারদের মোকাবেলায় রীতিমতো উড়ে গেছে অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইনআপ। উদ্বোধনী জুটিতে ১৪২ রান তোলা অস্ট্রেলিয়া পরবর্তী ৬০ রানের মধ্যে হারিয়েছে সবগুলো উইকেট। ফলে দলটি গুটিয়ে গেছে ২০২ রানে। পাকিস্তানের চেয়ে প্রথম ইনিংসে তারা পিছিয়ে আছে ২৮০ রানে। প্রথম ইনিংস শেষে ২৮০ রানে পিছিয়ে থাকলেও অস্ট্রেলিয়াকে ফলোঅন না করিয়ে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেছে পাকিস্তান।

মঙ্গলবার টেস্টের তৃতীয় দিন মধ্যাহ্ন বিরতির পরই জ্বলে ওঠেন পাকিস্তানের দুই বোলার অফ স্পিনার বিলাল আসিফ ও পেসার মোহাম্মাদ আব্বাস। দুজনে ভাগাভাগি করে নিয়েছেন অস্ট্রেলিয়ার ১০টি উইকেট। অভিষিক্ত ডান হাতি অফস্পিনার বিলাল আসিফ অভিষেকটাকে স্মরণীয় করে রাখার মতো বোলিং করেছেন। ২১ দশমিক ৩ ওভার বোলিং করে মাত্র ৩৬ রান খরচ করে তুলে নিয়েছেন ৬টি উইকেট। পেসার আব্বাস নিয়েছেন ২৯ রানে ৪ উইকেট।


অথচ এই ইনিংসে কী দুদান্ত শুরুটাই না করেছিলো অস্ট্রেলিয়া। দুই ওপেনার তুলেছিলো ১৪২ রান। কিন্তু সেখানে থেকেই ম্যাচে ফিরে আসে পাকিস্তান। দুই প্রান্ত দিয়ে বিলাল আর আব্বাসের বিধ্বংসী বোলিং অস্ট্রেলিয়াকে কুপোকাত করে।

শুরুটা করেছিলেন মোহাম্মাদ আব্বাস। দলীয় ১৪২ রানের সময় ওপেনার অ্যারন ফিঞ্চকে আউট করে প্রথম উল্লাসে মাতে পাকিস্তান। পেসার মোহাম্মাদ আব্বাস নেন ফিঞ্চের উইকেট। ৬২ রান করে আসাদ শফিকের হাতে ক্যাচ দেন ফিঞ্চ। এরপর বাকি কাজটুকু নিজের কাধে তুলে নেন দীর্ঘ দেহী অফ স্পিনার বিলাল আসিফ। তার একটি স্পেলে ধসে পড়ে অস্ট্রেলিয়ার টপ অর্ডার।

৮০ রান করা অন্য ওপেনার ওসমান খাজাকে ফিরিয়ে শিকার শুরু করেন বিলাল। ইমামের হাতে ক্যাচ দিয়ে ফেরেন ওসমান। এরপর দলীয় ১৬০ থেকে ১৭১ রানের মধ্যে চার উইকেট হারায় অস্ট্রেলিয়া, চারটিই তুলে নেন বিলাল। এরপর কোন মতে স্কোর বোর্ডে দুই শ’ রান পূর্ণ করে অস্ট্রেলিয়ার লেট অর্ডার।

দুই ওপেনার ছাড়া অন্যদের মধ্যে সর্বোচ্চ ১২ রান এসেছে মিচেল মার্শের ব্যাট থেকে। চার জন ব্যাটসম্যান রানের খাতাই খুলতে পারেনি।

স্কোর : পাকিস্তান ৪৮২ ও ৪৫/৩

অস্ট্রেলিয়া ১ম ইনিংস ২০২


আরো সংবাদ



premium cement
কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার ভুয়া সনদ সিন্ডিকেট : কারিগরি শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যানকে ডিবির জিজ্ঞাসাবাদ ঢাকার পয়োবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার : পরিবেশমন্ত্রী সাকিবকে ডিপিএলে চান বিসিবি প্রধান নির্বাচক কাতারের সাথে যৌথ বাণিজ্য কাউন্সিল গঠনে এফবিসিসিআইয়ের চুক্তি টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল খুলনায় হিটস্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু ভারতের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কী বলল যুক্তরাষ্ট্র? জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা বৃষ্টির জন্য রাজশাহীতে ইসতিসকার নামাজ আদায়

সকল