১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ক্ষুব্ধ হাফিজকে মাঠে ফিরিয়েছিলেন যে দুজন

টেস্টে ফিরেই সেঞ্চুরি পেয়েছেন মোহাম্মাদ হাফিজ - ছবি : এএফপি

দীর্ঘ দুই বছর পর পাকিস্তানের টেস্ট দলে কী দারুণ প্রত্যাবর্তনটাই না করলেন মোহাম্মাদ হাফিজ। রোববার দুবাইয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে দারুণ এক সেঞ্চুরি করে দলকে দেখিয়েছেন বড় স্কোরের পথ। উদ্বোধনী জুটিতে তরুণ ইমাম উল হকের সাথে গড়েছেন ২০৫ রানের জুটি। ১২৬ রানের অনবদ্য এক ইনিংসে হাফিজ স্মরণীয় করে রাখলেন দলে ফেরাটা।

অথচ এই হাফিজের তো খেলারই কথা ছিলো না আর পাকিস্তানের হয়ে। এ বছরের মাঝামাঝিতে পাকিস্তান ক্রিকেট বোর্ডের(পিসিবি) কেন্দ্রিয় চুক্তিতে পছন্দের ক্যাটাগরি না পাওয়ায় চুক্তি থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন। দুই মাস আগে জিম্বাবুয়ে সফরে সিরিজের পাঁচ ওয়ানডের একটিতেও তাকে মাঠে নামানো হয়নি। এরপর এশিয়া কাপের দল থেকে বাদ দেয়া হয় অভিজ্ঞ এই অলরাউন্ডারকে।

রাগে ক্ষোভে অবসর নেয়ার চিন্তা করেছিলেন হাফিজ; কিন্তু স্ত্রী নাজিয়া ও সাবেক ফার্স্ট বোলার শোয়েব আক্তার তাকে বিরত রেখেছেন অবসরের ঘোষণা থেকে। এই দুজনের উৎসাহেই আবার পাকিস্তান দলে খেলার সিদ্ধান্ত নিয়েছেন। রোববার দুবাই টেস্টের প্রথম দিন শেষে হাফিজ নিজেই জানিয়েছেন সেসব কথা।

৩৭ বছর বয়সী এই টপ অর্ডার ব্যাটসম্যান বলেন, ‘এশিয়া কাপের দলে সুযোগ না পাওয়ার পর মানসিকভাবে বিপর্যস্থ ছিলাম। চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চেয়েছিলাম; কিন্তু আমার স্ত্রী ও শোয়েব আক্তার আমাকে তা থেকে নিবৃত করেছেন।’

হাফিজ বলেন, ‘আমি তেমন কিছুই করতে পারতাম(অবসর নেয়া); আবার এই জায়গাটিই ছিলো যেখানে আমি ফিরতে পারি। যখন দলে ফিরলাম, টিমমেটরা সবাই স্বাগত জানালো। যা আমাকে আত্মবিশ্বাস ফিরে পেতে সহায়তা করেছে’।

দুই বছর আগে ২০১৬ সালের আগস্টে ইংল্যান্ড সফরের প্রথম তিন টেস্টে খারাপ ফর্মের পর দল থেকে বাদ পড়েন হাফিজ। এবারের অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের আগেও প্রথমে তাকে দলে নেয়া হয়নি। কিন্তু শেষ মুহূর্তে টপ অর্ডারে একজন অভিজ্ঞ ব্যাটসম্যানের প্রয়োজনীয়তা অনুভব করে টিম ম্যানেজমেন্ট মোহাম্মাদ হাফিজকে দলে নেয়। সেই আস্থার প্রতিদান হাফিজ যে বেশ ভালোভাবেই দিয়েছেন সেটা আর বলার অপেক্ষা রাখে না। অন্তত সিরিজের শুরুতে দলকে ভালো অবস্থান এনে দিতে পেরেছেন তিনি, যা পুরো সিরিজে দলকে মানসিক ভাবে শক্তিশালী করবে।

৫০ টেস্টে ক্যারিয়ারে এবারের সেঞ্চুরিট দশম। এই টেস্ট সেঞ্চুরির বিষয়ে হাফিজ বলেন, ‘এই সেঞ্চুরি পেয়ে খুব খুশি। টেস্টে ভালো করার জন্য গত কয়েক বছরে আমি সর্বোচ্চ চেষ্টা করেছি। দীর্ঘদিন পর সুযোগ পেয়েও ভীষণ খুশি।’ সূত্র: এএফপি ও ডন

আরো পড়ুন: বড় স্কোরের পথে পাকিস্তান

প্রথম দিন শেষে ৩ উইকেটে ২৫৫ রান নিয়ে মাঠ ছাড়ে পাকিস্তান। সোমবার ব্যাট করতে নেমে শুরুতেই এক উইকেট হারিয়ে বসে তারা। এইটুকুই, এরপর আবার নতুন উদ্যোমে ব্যাট করতে নামে পাকিস্তান। আসাদ শফিক ও হারিস সোহেলের ব্যাটে ভর করে ৩০০ রান পেরিয়ে যায় তারা। এই জুটির নান্দনিক ব্যাটিংয়ে দলের সংগ্রহ মধ্যাহ্নের বিরতির আগে ৪ উইকেটে ৩২৯ রান। আর দ্বিতীয় দিন চা বিরতিতে যায় দলটি ৫ উইকেটে ৪১৭ রান নিয়ে।

আগের দিন নাইটওয়াচ ম্যান হিসেবে মাঠে নামা পেসার মোহাম্মাদ আব্বাস মাত্র ১ রান করে দিনের শুরুতেই ফিরে গেছেন পিটার সিডলের বলে বোল্ড হয়ে। এরপরই জুটি বাধেন হারিস সোহেল ও আসাদ শফিক। ব্যক্তিগত ৮০ রান করে আসাদ শফিক ফিরে গেলেও হারিস সোহেল ব্যাট করছেন ৮৮ রানে। আসাদ-হারিস জুটির সংগ্রহ ছিলো ১৫০ রান। 

আসাদ শফিকের বিদায়ের পর ক্রিজে আসা বাবর আজম বেশিক্ষণ টিকতে পারেননি। চার বিরতির পর প্রথম ওভারেই তিনি রান আউট হয়ে গেছেন।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল