২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

দেশবাসীর প্রতি মাশরাফির আহবান...

কাপ্তান অব এশিয়া খ্যাত মাশরাফি। - ছবি: সংগৃহীত

লাল-সবুজ পতাকার জন্য দেশের ১৬ কোটি মানুষকে যার যার অবস্থান থেকে দায়িত্ববোধ হওয়ার আহবান জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেটের ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

শনিবার রাতে নিজের ভেরিফায়েড ফেইসবুক পেইজে এক স্টাটাসে মাশরাফি খেলার মাঠে নিজেদের ডেডিকেশনের কথা উল্লেখ করে লিখেন, আমরা যখন মাঠে খেলি তখন আমরা শতভাগ দিয়ে চেষ্টা করি দেশকে যেন জিতাতে পারি। তখন মুশফিক পাজরের ব্যাথা নিয়ে ব্যাটিং করে টানা তিন ঘন্টা, সাকিব হাতে সেলাই নিয়ে খেলে, তামিম ভাংগা হাত নিয়ে নেমে পরে ব্যাটিং করতে একহাতে।’ তাই দেশের সবাইকে যার যার জায়গা থেকে কাজ করার আহবান জানান ‘কাপ্তান অফ এশিয়া’ খ্যাত মাশরাফি।

খেলায় হার জিত আছে উল্লেখ করে মাশরাফি লিখেন, আমরা প্রতিদিনই জিতার চেষ্টা করি আজকে না হয় হারলাম, নিশ্চয়ই কালকে আবার জিতব। স্টাটাসের শেষে লিখেন, দেখা হবে আবার। পাঠকের জন্য স্টাটাসটি হুবহু তুলে দেয়া হলো।

‘নাহ! এবারও হোল না! আমরা যখন মাঠে খেলি তখন আমরা শতভাগ দিয়ে চেষ্টা করি দেশকে যেন জিতাতে পারি। তখন মুশফিক পাজরের ব্যাথা নিয়ে ব্যাটিং করে টানা তিন ঘন্টা, সাকিব হাতে সেলাই নিয়ে খেলে, তামিম ভাংগা হাত নিয়ে নেমে পরে ব্যাটিং করতে একহাতে। আমরা ক্রিকেটের ছোট পরিসরে একটা জয় দিয়ে যদি ১৬ কোটি মানুষের মুখে হাসি দিতে পারি, তাহলে একবার চিন্তা করে দেখেন তো যদি সবাই মিলে নিজের স্থান থেকে যদি দেশের জন্য কিছু করি তাহলে দেশটার কি আমুল পরিবর্তন করতে পারি। শুধু দরকার একটু দায়িত্ববোধ ও চেষ্টার। আসুন না আমরা সবাই মিলে একবার চেষ্টা করেই দেখি এই লাল সবুজের পতাকাটার জন্য। আমরা প্রতিদিনই জিতার চেষ্টা করি আজকে না হয় হারলাম, নিশ্চয়ই কালকে আবার জিতব।
দেখা হবে আবার।’

 

আরো পড়ুন: দেশে ফিরে যা বললেন মাশরাফি
নয়া দিগন্ত অনলাইন , ৩০ সেপ্টেম্বর ২০১৮, ১০:৩৪


এশিয়া কাপের সফর শেষে শনিবার রাত ১১টার দিকে হযরত শাহজালাল বিমানবন্দরে এসে পৌঁছান মাশরাফিরা। বিমানবন্দরে টাইগারদেরকে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকে শুভেচ্ছা জানানো হয় টাইগারদের।

ঢাকায় এসে সাংবাদিকদের সামনে সতীর্থদের প্রশংসা করেছেন টাইগার ক্যাপ্টেন। এর আগেও পাঁচবার ফাইনালে হেরেছে বাংলাদেশ। কিন্তু তখন যেভাবে ভেঙে পড়েছে ছেলেরা তার থেকে এখন অনেক শক্ত হয়েছে। এই দিকটাকে ভালো দিক বলে মানছেন অধিনায়ক।

মাশরাফি বলেন,‘অন্যবারের তুলনায় এবার ক্রিকেটারদের অনেক শক্ত দেখেছি। এটা খুব ভালো দিক। আমাদের সবাই শেষ পর্যন্ত লড়েছে। লিমেটেডে থেকেও জেতার ইচ্ছেটা ছিল। আমি কেন, ওদের নিজেদেরও এটা নিয়ে গর্ববোধ করা উচিত। সবাই উপলব্ধি করেছে কে কোথায় কী করতে পারত। এটা গুরুত্বপূর্ণ। আমাদের ক্রিকেট এগিয়ে যাবে, সামনে বড় বড় টুর্নামেন্ট আছে। সামনে বিশ্বকাপ আছে। বড় দুই-তিনটা সিরিজ আছে। চেষ্টা করব, এই ভুল সামনে যেন না হয়।’

ফাইনালে সাকিব-তামিম ছিলেন না। তারা থাকলে কী হত এ ব্যাপারে মাশরাফি বলেন, ‘বলা খুব কঠিন। এর আগে ওরা থাকার পরও জিততে পারিনি। ওরা না থাকার পরও এবার যেভাবে লড়েছি, এটা অনেক বড় ব্যাপার। সামনে ওরা যোগ হলে চিত্রটা অন্য রকম হতে পারে।

এশিয়া কাপে প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ১৩৭ রানে হারিয়ে দুর্দান্তভাবে শুরু করে বাংলাদেশ। এরপর গ্রুপ পর্বে আফগানিস্তানের সাথে হেরে যায় মাশরাফি বাহিনী। সুপার ফোরের প্রথম ম্যাচে ভারতের সাথে হারে বাংলাদেশ। এরপর আফগানিস্তান ও চলতি এশিয়া কাপের অন্যতম ফেবারিট পাকিস্তানকে হারিয়ে ফাইনালে উঠে বাংলাদেশ। ফাইনালে শেষ বলে হেরে যায় বাংলাদেশ। তবে লিটন দাসের সেঞ্চুরি ও তার বিপক্ষে বিতর্কিত আউট দেয়া নিয়ে ক্রিকেট বিশ্বে আলোচনা-সমালোচনা চলছে।

আরো পড়ুন: এশিয়া কাপের সেরা একাদশ!

নয়া দিগন্ত অনলাইন, ২৯ সেপ্টেম্বর ২০১৮


এশিয়া কাপের ১৪তম আসর শেষ হয়েছে। আসরের দুর্দান্ত পারফরমেন্স করেছেন বেশ কয়েকজন ক্রিকেটার। এদের মধ্যে রয়েছেন ভারতের রোহিত শর্মা, বাংলাদেশের মুশফিকুর রহিম ও মোস্তাফিজুর রহমান এবং আফগানিস্তানের রশিদ খান। এশিয়া কাপে ব্যাটিং ও বোলিংয়ে এই সেরাদের নিয়ে একাদশ তৈরি করা হলে কেমন হবে সেটি-

রোহিত শর্মা : এবারের এশিয়া কাপের আসরের সেরা ওপেনার ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। ব্যাট হাতে অসাধারণ ফর্মে রয়েছেন তিনি। এক শো'র ওপর গড়ে রান করেছেন ৩১৭।

শিখর ধাওয়ান : ইংল্যান্ড সফরে তেমন কিছু করতে না পারলেও এশিয়া কাপে ব্যাট হাতে ৫ ম্যাচে ৩৪২ রান করেছেন শিখর। স্ট্রাইক রেট ১০২।

মুশফিকুর রহিম : এবারের আসরে ইনজুরি নিয়েও দুর্দান্ত পারফরমেন্স করেছন বাংলাদেশের মুশফিকুর রহিম। তার সেরা ১৪৪ রান। ৫ ম্যাচে সংগ্রহ ৩০২ রান।

শোয়েব মালিক : এশিয়া কাপে বেশ ভালই ধারাবাহিকতা দেখা গেছে পাকিস্তানের সাবেক অধিনায়ক শোয়েবের মধ্যে। অনেক ম্যাচে একা লড়াই করেছেন। টুর্নামেন্টে তার রানের গড় ৭০.৩৩।

হাসমাতুল্লাহ সিদ্দিকি : ২৩ বছর বয়সী এই আফগান মিডল অর্ডার ব্যাটসম্যানটি বেশ নজর কেড়েছেন এ বার। পাঁচ ম্যাচে ২৬৩ রান করেছেন। গড় ৬৫.৭৫।

কেদার যাদব : ভারতের এই অলরাউন্ডার এবার নজর কেড়েছেন। ব্যাট-বল হাতে তাবড় ব্যাটসম্যানদের ঘাবড়ে দিয়েছেন।

মোহাম্মদ নবি: বছর তেত্রিশের এই আফগান ক্রিকেটার এবার কিন্তু ভালই চমক দেখিয়েছেন। ব্যাটের পাশাপাশি বল হাতেও ভাল পারফর্ম করেছেন।

রশিদ খান : নামটাই যেন বিস্ময় তৈরি করেছে। আইপিএল থেকে বিস্ময় শুরু হয়েছিল, এশিয়া কাপেও তার ঝলক দেখা গেল। ১০ উইকেট নিয়ে এশিয়া কাপে আফগানিস্তানের সেরা বেলার তিনিই।

মোস্তাফিজুর রহমান : বাংলাদেশের হাসিমুখের এই ঘাতক এবারের এশিয়া কাপে প্রতিপক্ষ শিবিরে ত্রাস সৃষ্টি করেছেন। নজর কেড়েছেন সবার। ভারতের বিরুদ্ধে ফাইনালে দশ ওভারে মাত্র ৩৮ রান খরচ করে তুলে নিয়েছিলেন দুই উইকেট। ৫ ম্যাচে শিকার করেছেন ১০টি উইকেট। সেরা বোলারদের তালিকায় আছেন দুই নাম্বারে।

কুলদীপ যাদব : ভারতের এই বোলার ১০ উইকেট শিকার করেছেন। সেরা বোলিং ৪৫ রানে ৩ উইকেট।

জসপ্রীত বুমরা : মাঝে কিছু দিন চোটের জন্য দলের বাইরে ছিলেন বুমরা। তবে ফিরে এসেই চমক দেখিয়েছে এশিয়া কাপে।  উইকেট তুলেছেন ৭টি। সেরা বোলিং ৩৭ বলে ৩ উইকেট।


আরো সংবাদ



premium cement
কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল