২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

এশিয়া কাপ: 'কাগজে এগিয়ে ভারত কিন্তু ক্রিকেট তো মাঠে খেলা হয়'

বাংলাদেশ ও ভারতের অন্যতম সেরা পারফর্মার মুশফিকুর রহিম ও রোহিত শর্মা। - ছবি: বিবিসি

বাংলাদেশ ও ভারত ২০১৮ এশিয়া কাপের ফাইনাল ম্যাচে মুখোমুখি হচ্ছে। দুবাইয়ে ম্যাচটি ২৮ সেপ্টেম্বর বাংলাদেশ সময় বিকেল ৫টা ৩০ মিনিটে শুরু হবে।

বাংলাদেশ ও ভারত এখন পর্যন্ত এশিয়া কাপে ১১ ম্যাচে মুখোমুখি হয়েছে। যার মধ্যে ১০টিতে ভারত ও একটিতে জয় পেয়েছে বাংলাদেশ।

তবে ক্রীড়া বিশ্লেষক মিহির বোস বলছেন, ‘যাদের জেতার কোনো সুযোগ থাকে না, তারা যদি মনে করে জিতবে সেক্ষেত্রে সুযোগ বেড়ে যায়। কাগজে মনে হয় ইন্ডিয়া জিতবে, কিন্তু খেলা তো কাগজে হয় না খেলা মাঠে হয়।’

বাংলাদেশ পাকিস্তানের বিপক্ষে ৩৭ রানের জয় পেয়েছে। সুপার ফোরের এই ম্যাচটি জিতেই বাংলাদেশ ফাইনালে পা রেখেছে।

মিহির বোস মনে করছেন, ‘বাংলাদেশ পাকিস্তানকে হারিয়ে ফাইনালে গেছে এটা বড় ব্যাপার। তবে জিতবে কী না সেটা বলা মুশকিল। ইন্ডিয়া দলে বিরাট কোহলি নেই। বাংলাদেশের টিম যেভাবে পাকিস্তানকে হারিয়েছে সেটা একটা আত্মবিশ্বাস দিয়েছে।’

মিহির বোসের মতে, ভারতের অতি আত্মবিশ্বাস ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে দলটির জন্য। তিনি বলেন, ‘ইন্ডিয়া যখন ভাবে আমরা জিতে গেছি। তখন বাংলাদেশ ইন্ডিয়াকে চমকে দিতে পারে।’

ভারত ও বাংলাদেশের দলীয় শক্তির কথা বিবেচনা করে মিহির বোস মনে করেন যে বাংলাদেশ ভারতের চেয়ে পিছিয়ে।

তার মতে, ‘বোলিংয়ের হিসেব করলে ভারত এগিয়ে, পেস স্পিন মিলিয়ে বৈচিত্র্য আছে। পরিসংখ্যান বলবে পাল্লা ভারতের দিকে। ২০০৭ বিশ্বকাপে বাংলাদেশ ভারতকে হারিয়েছিল বিশ্বকাপে প্রথমবার। তবে এটার সুযোগ কম বাংলাদেশকে খেলতে হবে ২০০%, ভারতের খেলতে হবে ৫০%।’

বাংলাদেশের ক্রীড়া বিশ্লেষক ও ক্রিকেট বোর্ডের কোচ নাজমুল আবেদীন ফাহিম বলছেন, বাংলাদেশ তার পুরো শক্তির দল নিয়ে আসেনি। তামিম ও সাকিব নেই।

তিনি যোগ করেন, ভারত এখানে তুলনামূলক শক্তিশালি, তবে বাংলাদেশ এখন যে মানসিক অবস্থায় আছে ফাইনাল হেরে গেলে দলটি খুবই হতাশ হবে।

ফাহিম মনে করছেন, পাকিস্তানের সাথে যেভাবে ফিল্ডিং করেছে, যে শরীরি ভাষায় খেলেছে সেটা বাংলাদেশের জয়ের সম্ভাবনা বাড়িয়ে দেবে।

বাংলাদেশের বোলিং লাইন আপ ভারতের ব্যাটসম্যানদের সামলাতে পারবে কি না এই প্রশ্নের জবাবে নাজমুল আবেদীন ফাহিম বলেন, পুরো ৫০ ওভার ভারতকে চাপে রাখার মতো বোলার নেই। তবে মিরাজ, মুস্তাফিজ এরা ফর্মে আছে।

মেহেদী হাসান মিরাজ ও মুস্তাফিজুর রহমান বাংলাদেশের বোলিং উদ্বোধন করছেন। ফাইনালের আগ পর্যন্ত মুস্তাফিজ এই আসরের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি।

বাংলাদেশ দলের ব্যাটিং এখন খুব নাজুক অবস্থায় আছে বলে মনে করেন ফাহিম।

তিনি বলেন, ‘সংগ্রাম করছে ব্যাটসম্যানরা। এটা সময় যে আরো ভালো কিছু করার, কোনঠাসা অবস্থাতেই হয়তো ভালো কিছু করতে পারবে। লিটনের বড় শট খেলার ক্ষমতা আছে। আগ্রাসী শুরু করলে বাংলাদেশকে মিডল অর্ডার এগিয়ে নিয়ে যেতে পারবে।’

 

আরো পড়ুন: ২১ বছরের আক্ষেপ ঘুচবে কি?
নয়া দিগন্ত অনলাইন, ২৮ সেপ্টেম্বর ২০১৮

মেয়েরা ভারতকে হারিয়ে শিরোপা জিতেছে, এবার মাশরাফিদের দিকে তাকিয়ে আছে সমগ্র দেশ, পারবে কি? - ছবি: সংগৃহীত
২০১৬ সালের এশিয়া কাপ ফাইনালে তীরে এসে তরী ডুবে বাংলাদেশের। শেষ ওভারের আক্ষেপটা এখনও দগদগে মুশফিক ও মাহমুদউল্লাহর মনে। সেবার ট্রফিটা ছুঁয়ে দেখা হয়নি। ফাইনাল ম্যাচে ভারতের বিপক্ষে বাংলাদেশ হেরে যায় আট উইকেটে।

চলতি বছর জানুয়ারিতে বাংলাদেশে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজের ফাইনালে খেলে বাংলাদেশ। কিন্তু এই সিরিজে বাংলাদেশ রানার্স আপ হয়। গত মার্চে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত নিদাহাস ট্রফির ফাইনালে ম্যাচের একেবারে শেষ বলে হেরে যায় বাংলাদেশ।


২০০৯ সাল থেকে অনেকবারই শিরোপার কাছাকাছি গিয়েছে বাংলাদেশ। কিন্তু কাঙ্ক্ষিত সেই শিরোপা আর জেতা হয়নি। ২০০৯ সালে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের ফাইনালে শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের সম্ভাবনা জাগিয়েও শেষমেশ দুই উইকেটে হেরে গিয়েছিল বাংলাদেশ। ২০১২ সালের এশিয়া কাপের ফাইনালেও একই অবস্থা। পাকিস্তানের বিপক্ষে মাত্র দুই রানে হেরে গিয়েছিল বাংলাদেশ। হারার পর সাকিবের সেই কান্নার দৃশ্যটা অনেক ক্রিকেট ভক্তেরই মনে থাকার কথা।

১৯৯৭ সালে প্রথমবারের মতো কোনো টুর্নামেন্টে শিরোপা জিতেছিল বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। তারপর প্রায় ২১ বছর পেরিয়ে গেছে। শিরোপা জেতা হয়নি বাংলাদেশের। যদিও সম্প্রতি নারীদের এশিয়া কাপে শিরোপা জিতেছে বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দল। কিন্তু যেই পুরুষ দল নিয়ে এতো মাতামাতি তাদের হাত ধরে কোনো শিরোপা আসছে না।

মাশরাফিদের সামনে আবারও সুযোগ এসেছে টুর্নামেন্টে শিরোপা জেতার। সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত এবারের এশিয়া কাপেও ফাইনালে উঠেছে বাংলাদেশ। টুর্নামেন্টের ফাইনাল ম্যাচে আজ ভারতের বিপক্ষে মাঠে নামবে টাইগাররা। দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে পাঁচটায়। এই ম্যাচ সামনে রেখে সকলের মনে একটাই প্রশ্ন যে, এবার শিরোপার আক্ষেপ ঘুচবে কি?

ছয়টি দলের অংশগ্রহণে শুরু হয় এবারের এশিয়া কাপ। প্রথমে অনুষ্ঠিত হয় গ্রুপ পর্ব। বাংলাদেশ ছিল ‘বি’ গ্রুপে। এই গ্রুপে অন্য দুইটি দল হলো আফগানিস্তান ও শ্রীলঙ্কা। শ্রীলঙ্কা গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয়। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সুপার ফোরে ওঠে আফগানিস্তান। গ্রুপ রানার্স আপ হয়ে সুপার ফোরে ওঠে বাংলাদেশ।

‘এ’ গ্রুপে ছিল ভারত, পাকিস্তান ও হংকং। গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল হংকং। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সুপার ফোরে ওঠে ভারত। গ্রুপ রানার্স আপ হয়ে ‍সুপার ফোরে ওঠে পাকিস্তান।

শ্রীলঙ্কাকে ১৩৭ রানে হারানোর মাধ্যমে এশিয়া কাপ মিশন শুরু করে বাংলাদেশ। এরপর আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ হেরে যায় ১৩৭ রানে। সুপার ফোর পর্বে বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে সাত উইকেটে হেরে যায়। কিন্তু আফগানিস্তানের বিপক্ষে টানটান উত্তেজনার ম্যাচে তিন রানে জয় তুলে নেয় মাশরাফি বিন মুর্তজার দল। এরপর পাকিস্তানকে ৩৭ রানে হারিয়ে ফাইনালে ওঠে টাইগাররা।

এশিয়া কাপে এবার শুরুতেই একটা হোঁচট খায় বাংলাদেশ। প্রথম ম্যাচেই হাতের কব্জিতে ব্যথা পেয়ে এশিয়া কাপ থেকে ছিটকে যান তামিম ইকবাল। এক ম্যাচ খেলেই তাকে দেশে ফিরে আসতে হয়। তামিম না থাকায় বেশ ভুগতে হয়েছে বাংলাদেশকে।

তামিমের ধাক্কা সামলাতে না সামলাতে ইনজুরির কারণে শেষ দুই ম্যাচ থেকে ছিটকে গিয়েছেন অলরাউন্ডার সাকিব আল হাসান। আগেভাগেই তাকে দেশে ফিরে আসতে হয়েছে। সুপার ফোরের ম্যাচে পাকিস্তানের বিপক্ষে না খেলা সাকিব আল হাসান ফাইনালে ভারতের বিপক্ষে খেলবেন না।

গেল আসরে শিরোপা জিততে না পারার আক্ষেপ এখনো বাংলাদেশের স্মৃতি পটে বিদ্যমান। সেই স্মৃতি ভুলে যাওয়ার দারুণ এক সুযোগ বাংলাদেশের সামনে। চিত্রটা একেবারে ২০১৬ সালের মত। এশিয়া কাপের ফাইনাল- বাংলাদেশ বনাম ভারত। সেবার ছিলো টি-২০ ফরম্যাট, এবার ওয়ানডে ফরম্যাট।

এজন্য ভারতের বিপক্ষে প্রতিশোধই নিতে হবে বাংলাদেশকে। গেল আসরে শিরোপা জিততে না পারার প্রতিশোধ। তবে খেলায় ‘প্রতিশোধ’ বলতে কিছু নেই। তারপরও সেই ‘প্রতিশোধ’ নিতে গিয়ে যদি এশিয়া কাপের ট্রফি মাশরাফি হাতে ওঠে তবে প্রতিশোধই ভালো।

আরো পড়ুন: ভারতের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

নয়া দিগন্ত অনলাইন ,২৮ সেপ্টেম্বর ২০১৮

এশিয়ার ক্রিকেটে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে আজ দুবাইয়ে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও ভারত। ম্যাচটি ঘিরে দুই দেশের ক্রিকেট ভক্তদের মাঝে রয়েছে বাড়তি উচ্ছ্বাস ও উন্মাদনা। কারণ ২০১৫ সালের বিশ্বকাপের পর থেকে বাংলাদেশ-ভারত ম্যাচ মানেই অন্যরকম লড়াই।

বাংলাদেশ সময় বিকাল ৫ টা ৩০ মিনিটে দুবাই ইন্টারন্যাশন্যাল স্টেডিয়ামে খেলাটি শুরু হবে।

তৃতীয়বারের মতো এশিয়া কাপের ফাইনালে উঠা বাংলাদেশ আজ জয়ের জন্য মরিয়া হয়েই মাঠে নামতে চাইবে। বাংলাদেশের একাদশে আজ দু'একটি পরিবর্তন আসতে পারে। আজ আরিফুল হককে একাদশে দেখা যেতে পারে। আরিফুল একাদশে থাকলে সেক্ষেত্রে মমিনুল ছিটকে পড়তে পারেন। সাকিব-তামিম ব্যতিত সাম্প্রতিক কোন ফাইনাল ম্যাচ খেলবে বাংলাদেশ।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ
১. সৌম্য সরকার
২. লিটন কুমার দাস
৩. ইমরুল কায়েস
৪. মুমিনুল হক/আরিফুল হক
৫. মুশফিকুর রহিম
৬. মোহাম্মদ মিঠুন
৭. মাহমুদুল্লাহ রিয়াদ
৮. মেহেদি হাসান মিরাজ
৯. মাশরাফি বিন মর্তুজা
১০. মুস্তাফিজুর রহমান
১১. রুবেল হোসেন


আরো সংবাদ



premium cement
অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী গাজীপুরে গাঁজার বড় চালানসহ আটক ২ দুই ঘণ্টায় বিক্রি হয়ে গেল ২৫০০ তরমুজ ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান

সকল