২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

শ্বাসরুদ্ধকর ভারত-আফগানিস্তান ম্যাচ টাই

টাই করেই জয়ের আনন্দ আফগানদের - ছবি : সংগ্রহ

কাগজে কলমে গুরুত্বহীন এক ম্যাচ। যে দুই দল প্রতিদ্বন্দ্বীতা করেছে- একটির ফাইনালে যাওয়া নিশ্চিত হয়েছে আগেই, অন্য দলের নিশ্চিত হয়েছে বিদায়; কিন্তু মঙ্গলবার এশিয়া কাপে ভারত-আফগানিস্তান এমন এক ম্যাচেই উত্তেজনার পারদ উঠেছে সর্বোচ্চ পর্যায়ে। টান টান উত্তেজনার ম্যাচটি শেষ ওভারের নাটকীয়তার পর শেষ পর্যন্ত টাই হয়েছে। আফগানদের করা ৮ উইকেটে ২৫২ রান তাড়া করতে নেমে এক বল বাকি থাকতে ভারত অলআউট হয়েছে সমান রানে।

কাগজে কলমে ম্যাচটি গুরুত্বহীন হলেও আফগানদের কাছে যেন জয়ের চেয়েও মূল্যবান এক টাই এটি। আগের প্রতিটি ম্যাচেই জয়ের খুব কাছে গিয়ে হেরছে দলটি। বিশেষ করে সুপার ফোরে পাকিস্তান ও বাংলাদেশের কাছে হেরেছে শেষ ওভারে। কিন্তু মঙ্গলবার জয় না পেলেও শেষ ওভারে ভারতকে জয় বঞ্চিত করতে পেরেছে সেটাই বা কম কিসে!

ম্যাচের গুরুত্ব বুঝেই এদিন ভারত নামিয়েছিলো তার দ্বিতীয় সারির দল। রোহিত শর্মা, শেখর ধাওয়ান, জাসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, যুযুবেন্দ্র চাহালদের বিশ্রামে রেখে দলটি মাঠে নেমেছিলো সাবেক অধিনায়ক এমএস ধোনীর নেতৃত্বে। কিন্তু দ্বিতীয় ইনিংসের অর্ধেক পর্যন্ত এই দল নিয়েও তারা খেলছিলো আগের ম্যাচগুলোর মতোই।

২৫৩ রানের টার্গেটে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতেই ১১০ রান তোলেন অম্বডি রাইডু ও লোকেশ রাহুল। তবে এরপর মিডল অর্ডারের ব্যর্থতায় ম্যাচ থেকে ছিটকে যেতে থাকে ভারত। একের পর এক উইকেট হারানো ভারতের শেষ দুই ওভারে দরকার ছিলো ১৩ রান, হাতে ৩ উইকেট। কিন্তু আফতাব আলমের করা ৪৯তম ওভারে দুটি রান আউট ম্যাচটি জমিয়ে তোলে। কুলদীপ যাদব ও সিদ্ধার্থ কৌল রান আউট হয়ে যান, ওভার থেকে রান আসে ৬টি।

শেষ ওভারে দরকার ছিলো ৭ রান। বোলিংয়ে আসেন আফগান সুপারস্টার রশিদ খান। ব্যাটিংয়ে তখন রবীন্দ্র জাদেজা ও খলিল আহমেদ। প্রথম বলে সিঙ্গেল নেয়ার সুযোগ পেয়েও নেননি জাদেজা। দ্বিতীয় বলে মিড উইকেট ও লং অনের মাঝখান দিয়ে চার। ফলে ম্যাচ ঝুলে পড়ে ভারতের দিকে। চার বলে দরকার ৩ রান।

তৃতীয় বলে সিঙ্গেল নেন জাদেজা, স্ট্রাইকে যান আনকোড়া খলিল আহমেদ, যিনি এই ম্যাচেই প্রথমবারের মতো ব্যাট করতে নেমেছেন। রশিদ খানের গুডলেন্থের ডেলিভারিটি কোন মতে ব্যাটে লাগিয়ে এক রান নেন খলিল।

স্কোর টাই হয়, দুই বলে দরকার এক রান। কিন্তু রবীন্দ্র জাদেজা পঞ্চম বলে বিগ শট খেলতে গিয়ে মিডউইকেটে ক্যাচ তুলে দেন। অলআউট হয়ে যায় ভারত। ম্যাচ হয় টাই।

এই ম্যাচসহ সুপার ফোরের তিনটি ম্যাচেই তুমুল প্রতিদ্বন্দ্বীতা করলো আফগানিস্তান। শেষ পর্যন্ত শেষ ম্যাচে এসে জয় না পেলেও অন্তত টাই নিয়ে মাঠ ছাড়তে পেরেছে দলটি।

এর আগে শিয়া কাপের সুপার ফোরের ভারত বনাম আফগানিস্তানের ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে ২৫২ রানের চ্যালেঞ্জিং স্কোর করে আফগান ব্যাটসম্যানরা। নিয়মিত বিরতিতে উইকেট হারানো আফগানরা ৮ উইকেটে ২৫২ রান করতে সক্ষম হয়। জিততে হলে ভারতকে ২৫৩ রান করতে হবে।

আফগানদের হয়ে আহমেদ শেহজাদ ১১৬ বল খেলে ১১টি চার িআর ৭টি ছক্কা হাঁকিয়ে ১২৪ রান করেন। আর মোহাম্মদ নবীর ৬৪ রান ছাড়া আর কেউ ব্যাটিংয়ে ভালো করতে পারেনি। 


অন্য দিকে ভারতের বোলারদের মধ্যে রবীন্দ্র জাদেজা ৩ টি ও কুলদীপ জাদব ২ টি উইকেট নেন।


আরো সংবাদ



premium cement
চীনা কোম্পানি বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা?

সকল