২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ইমরুল-মাহমু্দউল্লাহ যে রেকর্ড ভাঙলেন  

ইমরুল-মাহমুদউল্লাহ জুটির ১২৮ রানের উপর ভর করেই লড়াই করার মতো রান পেয়েছে বাংলাদেশ।  - ছবি: সংগৃহীত

ইমরুল বেশ কয়েক মাস জাতীয় দলের বাইরে। দলের প্রয়োজনে মাঝে-মধ্যে ডাকা হয় তাকে। তামিমের সাথে ওপেনিং জুটিতে বেশ কয়েকটি রেকর্ড রয়েছে তার। কিন্তু দলে কিছুটা অনিয়মিত ছিলেন। পজিশনসহ আরো বেশ কিছু কারণ দেখিয়ে ইমরুলকে দলের বাহিরে রাখা হয়।

বাংলাদেশ আফগানিস্তানের সাথে ৩ রানের ব্যবধানে জিতেছে। ২৪৯ রানের লড়াই করার মতো পুজিঁটা এসেছে ইমরুল-মাহমুদউল্লাহর জুটিতে। বাংলাদেশকে ম্যাচে ফেরানো সেই লড়াইয়ের মধ্যেই ১৯ বছরের একটা রেকর্ডও ভেগেছেন তারা। গড়েছেন ১২৮ রানের জুটি। ওয়ানডেতে ষষ্ঠ উইকেটে এটিই বাংলাদেশের সর্বোচ্চ রান ।

বলা হয় রেকর্ড গড়াই হয় সেটা ভাঙ্গার জন্য। ১৯৯৯ সালের অক্টোবরে বঙ্গবন্ধু স্টেডিয়ামে বাংলাদেশকে ২৯৩ রান লক্ষ্য দেয় ব্রায়ান লারার ওয়েস্ট ইন্ডিজ। ৯৬ রানে ৫ উইকেট হারানোর পর সেদিন আল শাহরিয়ার ও খালেদ মাসুদ পাইলটের ষষ্ঠ উইকেটে যে লড়াইটা চালান, সেটি দলকে দুর্দান্ত কোনো জয় এনে দেয়নি। তবে হারের ব্যবধান কমায়। ক্যারিবীয়দের লক্ষ্যটা আরও বিশাল হয়ে যায় ৯৬ রানে ৫ উইকেট হারিয়ে ফেলে। অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেটে শাহরিয়ার-মাসুদের ১২৩ রানের সৌজন্যে পুরো ৫০ ওভার খেলে ৫ উইকেটে ২১৯ করতে পারে বাংলাদেশ।

ষষ্ঠ উইকেটে বাংলাদেশের সেরা পাঁচ জুটির চারটিতেই আছে মাহমুদউল্লাহর নাম। নিয়মিত ছয়-সাতে নামেন বলেই হয়তো ষষ্ঠ উইকেট জুটিতে থাকে তার নাম। আজকের জুটিটা ইমরুল-মাহমুদুল্লাহর কাছে বিশেষভাবে মনে থাকবে, কারণ এশিয়া কাপে টিকে থাকার লড়াই ছিল এই ম্যাচ, আত্মবিশ্বাস ফিরে পাবার ম্যাচ ছিল এটা।

 

আরো পড়ুন: বাংলাদেশকে স্বপ্ন দেখাচ্ছেন মাহমুদউল্লাহ -ইমরুল
নয়া দিগন্ত অনলাইন, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ২১:২৯


কাছাকাছি সময়ে সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম আউট হয়ে যাওয়ার পর বাংলাদেশ শিবিরে যে হতাশা নেমে এসেছিল তাতে আশার আলো ছড়াচ্ছেন মাহমুদুল্লাহ রিয়াদ ও ইমরুল কায়েস। এই রিপোর্ট  লেখা পর্যন্ত তারা দুজনে ৮৮ রানের জুটি গড়েছেন।

চলতি এশিয়া কাপের গ্রুপ পর্বে এই আফগানিস্তানের কাছে খুবই বাজেভাবে হেরেছিল বাংলাদেশ। বলা যায় এক রকম বিধ্বস্ত হয়েছিল হয়েছিলেন মাশরাফি-সাকিবরা। সুপার ফোরের নিজেদের দ্বিতীয় ম্যাচে টেস্ট ক্রিকেটে নবীন সদস্য দেশটির মুখোমুখি হয় আবার। এ ম্যাচে টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুতেই বিপর্যয়ের কবলে পড়ে বাংলাদেশ। এরপর তৃতীয় উইকেট জুটি কিছুটা দৃঢ়তা দেখালে পরে আবার তিন উইকেট হারিয়ে বিপদে পড়ে দল। এই চরম বিপর্যয় কাটাতে লড়ে যাচ্ছেন মাহমুদউল্লাহ ও ইমরুল কায়েস। 


রোববার আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে শেষ খবর পাওয়া পর্যন্ত বাংলাদেশ ৪০ ওভার শেষ পাঁচ উইকেট হারিয়ে ১৭৪ রান নিয়েছে।  ইমরুল কায়েস ৪১ ও মাহমুদউল্লাহ ৫০ রানে ব্যাট করছেন।

এর আগে দলীয় ১৬ রানের মাথায় ওপেনার নাজমুল হোসেন শান্তর (৬) উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। দুই রানের ব্যবধানে সাজঘরে ফিরেন ওয়ান ডাউনে নামা মোহাম্মদ মিঠুনও (১)।  

এরপর মুশফিকুর রহিম ও লিটন দাস তৃতীয় উইকেট জুটিতে কিছুটা দৃঢ়তা দেখান। দুজনে মিলে ৬৩ রানের জুটি গড়েন। পরে অবশ্য লিটন ৪১ এবং মুশফিক ৩৩ রান করে সাজঘরে ফিরেন। দ্রুত ফিরে যান সাকিব আল হাসানও (০)।

এই ম্যাচের বাংলাদেশ একাদশে চমক রয়েছে। গতকালই দলের  সঙ্গে যোগ দেওয়া ইমরুল কায়েস একাদশে সুযোগ পেয়েছেন। মুমিনুল হকের জায়গায় নেওয়া হয়েছে তাঁকে।

বাদ পেড়েছেন পেসার রুবেল হোসেনও। তাঁর জায়গায় নেওয়া হয়েছে স্পিনার নাজমুল ইসলাম অপুকে।

আরো পড়ুন : পাঁচ হাজারি ক্লাবে প্রবেশ করলেন মুশফিক
নয়া দিগন্ত অনলাইন  ২৩ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৪৪

টুর্নামেন্টের শুরুতে ওয়ানডে ক্রিকেটের পাঁচ হাজারি ক্লাবে প্রবেশ করতে মুশফিকুর রহিমের প্রয়োজন ছিলো ১৭২ রান। শ্রীলঙ্কা বিপক্ষে ক্যারিয়ার সেরা ১৪৪ রানের ইনিংস খেলে অনেকটাই এগিয়ে গিয়েছিলেন তৃতীয় বাংলাদেশি হিসেবে পাঁচ হাজার রানের মাইলফলক স্পর্শ করার পথে।

তবে আফগানিস্তানের বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচে বিশ্রাম ও ভারতের বিপক্ষে ম্যাচে ২১ রান করে আউট হওয়ায় বেড়ে যায় অপেক্ষা। অবশেষে আফগানিস্তানের বিপক্ষে সুপার ফোরের ম্যাচে ব্যক্তিগত এ মাইলফলক ছুঁয়ে ফেললেন মুশফিক।


রোবারের ম্যাচে নামার আগে মুশফিকের প্রয়োজন ছিল ৭ রান। ইনিংসের একাদশতম ওভারে গুলবাদিন নাইবের ওভারে ফাইন লেগ দিয়ে চার মেরে বাংলাদেশের তৃতীয় ও বিশ্বের ৮৪তম ক্রিকেটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে পাঁচ হাজার রানের মাইলফলক ছুঁয়ে ফেলেন মুশফিক। তার আগে বাংলাদেশের পক্ষে তামিম ইকবাল ও সাকিব আল হাসান নিজেদের ওয়ানডে ক্যারিয়ারে পাঁচ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন।

আরো পড়ুন : ওয়ানডে অভিষেক হলো কোবরা ড্যান্সার নাজমুলের

নয়া দিগন্ত অনলাইন ২৩ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৩৬

বাংলাদেশের ১২৮তম খেলোয়াড় হিসেবে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হলো বাঁ-হাতি স্পিনার নাজমুল ইসলাম অপুর। কোবরা ড্যান্সের জন্য তার খ্যাতি রয়েছে।

এশিয়া কাপের ১৪তম আসরের সুপার ফোরে আজ নিজেদের দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে নাজমুলকে নিয়ে একাদশ সাজায় বাংলাদেশ। ফলে প্রথমবারের মত ওয়ানডে খেলার সুযোগ পেলেন ২৭ বছর বয়সী নাজমুল।


দেশের হয়ে শুধুমাত্র টি-২০ খেলার অভিজ্ঞতা রয়েছে নাজমুলের। ১৩ ম্যাচে ৮ উইকেট শিকার করেছেন তিনি।

ঘরোয়া আসরে লিষ্ট ‘এ’ ক্রিকেটে ৬৮ ম্যাচে ৮৬ উইকেট ঝুলিতে রয়েছে নাজমুলের।

 

আরো পড়ুন : টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

এশিয়া কাপের সুপার ফোরে নিজেদের দ্বিতীয় ম্যাচে টস হেরে আফগানিস্তানের বিপক্ষে আগে ব্যাটিং পেয়েছে বাংলাদেশ।
ভারতের বিপক্ষে খেলা আগের ম্যাচ থেকে দু’টি পরিবর্তন এনে আফগানিস্তানের বিপক্ষে একাদশ সাজিয়েছে বাংলাদেশ। মোসাদ্দেক হোসেন ও রুবেল হোসেনের পরিবর্তে দলে এসেছেন ইমরুল কায়েস ও নাজমুল ইসলাম অপু।

পক্ষান্তরে আগের ম্যাচের একাদশ থেকে একটি পরিবর্তন এনেছে আফগানিস্তান। নাজিবুল্লাহ জাদরানের পরিবর্তে একাদশে সামিউল্লাহ শেনওয়ারি।
ফাইনালের আশা বাঁচিয়ে রাখতে আফগানিস্তানের বিপক্ষে জয় ছাড়া কোনো বিকল্প নেই বাংলাদেশের।

বাংলাদেশ একাদশ : মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান, মোহাম্মদ মিথুন, লিটন দাস, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, মেহেদি হাসান মিরাজ, নাজমুল ইসলাম অপু, মোস্তাফিজুর রহমান, নাজমুল হোসেন শান্ত ও ইমরুল কায়েস।

আফগানিস্তান একাদশ : আসগর আফগান (অধিনায়ক), মোহাম্মদ শাহজাদ, ইহসানুল্লাহ জানাত, রহমত শাহ, হাশমত শহিদি, সামিউল্লাহ সিনওয়ারি, মোহাম্মদ নবী, গুলবাদিন নাইব, রশিদ খান, আফতাব আলম ও মুজিব উর রহমান।


আরো সংবাদ



premium cement
ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার

সকল