১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

এই রানে কী জিততে পারবে পাকিস্তান?

এই রানে কী জিততে পারবে পাকিস্তান? ছবি - সংগৃহীত

এশিয়া কাপের সুপার ফোরের ভারত বনাম পাকিস্তানের আজকের ম্যাচে আগে ব্যাট করতে নেমে পাকিস্তান নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ২৩৭ রান করেছে। 

পাকিস্তানের শোয়েব মালিক দলীয় সর্বোচ্চ ৭৮ রান করেন ৯০ বল খেলে। এছাড়া সরফরাজ আহমেদ ৬৬ বলে ৪৪ রান করেন। জিততে হলে ভারতকে ২৩৮ রান করতে হবে।

ভারতের বোলারদের মধ্যে বোমরাহ, চাহালে ও কুলদীপ ২টি করে উইকেট নিয়েছেন। 

 

আরো দেখুন : ভারত না পাকিস্তান, কে আগে ফাইনালে

ভারত-পাকিস্তান ম্যাচ! লড়াই, মহারণ আরো কত কত সব বিশেষণ। আর ক্রিকেট ভক্তদেরও একটা বাড়তি আগ্রহ থাকে এই দুই দলের ম্যাচ দেখার ব্যাপারে। ভারত-পাকিস্তানের সর্বশেষ দুই লড়াইয়ে সে পথেই এগোয়নি কোন দলই।

গত বছর চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে অসহায় আত্মসমর্পণ করেছিল ভারত। আর পরশু এশিয়া কাপে গ্রুপ পর্বে একই হাল পাকিস্তানের। কাগজে-কলমে ক্ষীণ শক্তির ভারতের বিপক্ষে ১৬২ রানে গুটিয়ে যায় তারা। বিরাট কোহলি বিহীন ভারত মাত্র দুই উইকেটে টপকে গিয়েছিল রেকর্ড ১২৬ বল হাতে রেখে। মাত্র দুই দিনের ব্যবধানে আবার ভারত-পাকিস্তান লড়াই।


এশিয়া কাপের সুপার ফোর পর্বের আজকের ম্যাচটি অনুষ্ঠিত হবে দুবাইতে। একই দিনে আবুধাবিতে আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। দুটি ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে পাঁচটায়।

গ্রুপে হংকংকে হারিয়ে সুপার ফোর নিশ্চিত করা পাকিস্তান গ্রুপ সেরা হওয়ার লড়াইয়ে হার মানে ভারতের কাছে।

আফগানিস্তানের সাথে কষ্টার্জিত জয়ে পাকিস্তানও সুপার ফোরে নিজেদের অবস্থান মজবুত করেছে।

সুপার ফোরে দাপুটে জয়ে শুরু করেছে ভারতও। তারা হারিয়েছে বাংলাদেশকে। আজ সুপার ফোরের গুরুত্বপূর্ণ এই ম্যাচে যারা জিতবে তারাই ফাইনালের পথে এগিয়ে যাবে অনেকটা। সুপার ফোরে একটি করে ম্যাচ জেতায় সুবিধাজনক অবস্থানে আছে দু’দল। তবুও এই ম্যাচে ভারতকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করতে চায় পাকিস্তান।

পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদ বলেন, আমরা আমাদের স্বাভাবিক খেলাটা খেলতে পারছি না। ভারতের বিপক্ষে বড় পুঁজি করতে পারিনি। আফগানিস্তানের বিপক্ষে জিতলেও মনঃপুত হয়নি। তবে এই ম্যাচে আমরা ঠিকই ঘুরে দাঁড়াবো। আফগানিস্তানের বিপক্ষেও রান পাননি পাকিস্তানের ওপেনার ফখর জামান। দুই ম্যাচেই শূন্য রানে প্যাভিলিয়নে ফেরেন এই পাকিস্তানি ওপেনার। রানে নেই খোদ অধিনায়ক সরফরাজ আহমেদও।

ব্যাটিং নিয়ে অধিনায়ক বলেন, একটা দুইটা ম্যাচ খারাপ হতেই পারে। তবে আশা করছি ভারত ম্যাচে ফখর তার সেরাটা দিতে পারবে। এশিয়া কাপের একটি ম্যাচ বাদ দিলে দুই দলের সামগ্রিক ফর্ম বিবেচনায় নিলে পাকিস্তান এগিয়ে। তবে এশিয়া কাপ বিবেচনায় দুই দলের মুখোমুখি লড়াইয়ে জয়ের পাল্লা ভারি ভারতের। ১৩ ম্যাচের মধ্যে তাদের জয় ৭টিতে অপর দিকে পাকিস্তানের ৫টি। এক ম্যাচে কোনো ফলাফল আসেনি।

তবে সুপার ফোরে অতীত নিয়ে ভাবতে চান না ভারত অধিনায়ক রোহিত শর্মা। তারমতে এই ম্যাচে একটু ভুল করলেই তার খেসারত দিতে হবে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়ে। আমরা এখানে এসেছি চ্যাম্পিয়ন হতে। সেটা হয়েই দেশে ফিরতে চাই।

চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের সঙ্গে এমন লড়াইয়ের আগে রোহিত শর্মাকে সাহস যোগাচ্ছে তার বোলিং। বিশেষ করে ভারতের দুই পেসার ভুবেনশ্বর কুমার ও জসপ্রিত বুমরাহ দারুণ শুরু করেন গত দুই ম্যাচে। মাঝে দুই স্পিনার যুজবেন্দ্র চাহাল ও রবীন্দ্র জাদেজা যোগ্য সহায়তা দিচ্ছেন। এই কারণেই পাকিস্তানকে ১৬২ ও বাংলাদেশকে ১৭৩ রানে গুটিয়ে দিতে পেরেছে ভারত। আজও তাদের সামনে কঠিন পরীক্ষায় পড়তে হবে পাকিস্তানের ব্যাটসম্যানদের।

 


আরো সংবাদ



premium cement