২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বুড়ো হাড়ে ভেলকি দেখাচ্ছেন শোয়েব মালিক

শোয়েব মালিক। ছবি - এএফপি

এশিয়া কাপের পাকিস্তান বনাম ভারতের ম্যাচে পাকিস্তানের ব্যাটসম্যানরা যখন ভারতীয় বোলারদের চাপে ধুকছে সেসময় দলকে পতনের হাত থেকে তুলে ধরলেন অন্যতম ব্যাটিং স্তম্ভ শোয়েব মালিক। এরই মধ্যে তিনি অর্ধ-শতক পূর্ণ করে শতকের দিকে এগিয়ে যাচ্ছেন। এনিয়ে পরপর দুই ম্যাচে ফিফটির দেখা পেলেন পাকিস্তানের অন্যতম নির্ভরযোগ্য এই ব্যাটসম্যান।

ভারতের বিপক্ষে পাকিস্তানের অন্যতম সেরা খেলোয়াড় শোয়েব মালিক। বরাবরই ভারতে বিপক্ষে জ্বলে উঠেন। আজকের ম্যাচে ভরতের বিপক্ষে তিনি ১১তম ফিফটি করলেন। এছাড়া ভারতের বিরুদ্ধে তিনি চারটি সেঞ্চুরি হাঁকিয়েছেন। এর মধ্যে ক্যারিয়ার সেরা ১৪৩ রানের স্কোরও রয়েছে। এপর্যন্ত ভারতের বিরুদ্ধে ৪১ ম্যাচে ১ হাজার ৭৬৮ রান করেছেন। গড়ে ৪৯ দশমিক ১১ রান রয়েছে ভারতের বিপক্ষে।

এখনও একমাত্র শোয়েব মালিকই ভারতীয় খেলোয়াড় ও দর্শকদের মনে ভয় ধরিয়ে দিতে পারেন। জাভেদ মিয়াদাদ, ইমরান খান, ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনুস, সাইদ আনোয়ার, আমির সোহেল, ইজাজ আহমেদ, সেলিম মালিক, শহিদ আফ্রিদি, ইনজামামুল হক, মঈন খান, সাকলাইন মুস্তাক, মুহাম্মদ ইউসুফ, ইউনুস খান, আব্দুর রাজ্জাক বা আজহার মাহমুদ এরা দলে থাকলে দল হেরে যাক বা জিতুক। তারা ভারতীয় দর্শকদের কাছে তার দুঃস্বপ্নের মতো। এদের মধ্যে এখনো একমাত্র শোয়েব মালিকই অবশিষ্ট আছেন। যাকে বর্তমান ভারতীয় খেলোয়াড় ও দর্শকরা সমীহ করে থাকেন।

 

আরো দেখুন : ভারত না পাকিস্তান, কে আগে ফাইনালে

ভারত-পাকিস্তান ম্যাচ! লড়াই, মহারণ আরো কত কত সব বিশেষণ। আর ক্রিকেট ভক্তদেরও একটা বাড়তি আগ্রহ থাকে এই দুই দলের ম্যাচ দেখার ব্যাপারে। ভারত-পাকিস্তানের সর্বশেষ দুই লড়াইয়ে সে পথেই এগোয়নি কোন দলই।

গত বছর চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে অসহায় আত্মসমর্পণ করেছিল ভারত। আর পরশু এশিয়া কাপে গ্রুপ পর্বে একই হাল পাকিস্তানের। কাগজে-কলমে ক্ষীণ শক্তির ভারতের বিপক্ষে ১৬২ রানে গুটিয়ে যায় তারা। বিরাট কোহলি বিহীন ভারত মাত্র দুই উইকেটে টপকে গিয়েছিল রেকর্ড ১২৬ বল হাতে রেখে। মাত্র দুই দিনের ব্যবধানে আবার ভারত-পাকিস্তান লড়াই।


এশিয়া কাপের সুপার ফোর পর্বের আজকের ম্যাচটি অনুষ্ঠিত হবে দুবাইতে। একই দিনে আবুধাবিতে আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। দুটি ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে পাঁচটায়।

গ্রুপে হংকংকে হারিয়ে সুপার ফোর নিশ্চিত করা পাকিস্তান গ্রুপ সেরা হওয়ার লড়াইয়ে হার মানে ভারতের কাছে।

আফগানিস্তানের সাথে কষ্টার্জিত জয়ে পাকিস্তানও সুপার ফোরে নিজেদের অবস্থান মজবুত করেছে।

সুপার ফোরে দাপুটে জয়ে শুরু করেছে ভারতও। তারা হারিয়েছে বাংলাদেশকে। আজ সুপার ফোরের গুরুত্বপূর্ণ এই ম্যাচে যারা জিতবে তারাই ফাইনালের পথে এগিয়ে যাবে অনেকটা। সুপার ফোরে একটি করে ম্যাচ জেতায় সুবিধাজনক অবস্থানে আছে দু’দল। তবুও এই ম্যাচে ভারতকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করতে চায় পাকিস্তান।

পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদ বলেন, আমরা আমাদের স্বাভাবিক খেলাটা খেলতে পারছি না। ভারতের বিপক্ষে বড় পুঁজি করতে পারিনি। আফগানিস্তানের বিপক্ষে জিতলেও মনঃপুত হয়নি। তবে এই ম্যাচে আমরা ঠিকই ঘুরে দাঁড়াবো। আফগানিস্তানের বিপক্ষেও রান পাননি পাকিস্তানের ওপেনার ফখর জামান। দুই ম্যাচেই শূন্য রানে প্যাভিলিয়নে ফেরেন এই পাকিস্তানি ওপেনার। রানে নেই খোদ অধিনায়ক সরফরাজ আহমেদও।

ব্যাটিং নিয়ে অধিনায়ক বলেন, একটা দুইটা ম্যাচ খারাপ হতেই পারে। তবে আশা করছি ভারত ম্যাচে ফখর তার সেরাটা দিতে পারবে। এশিয়া কাপের একটি ম্যাচ বাদ দিলে দুই দলের সামগ্রিক ফর্ম বিবেচনায় নিলে পাকিস্তান এগিয়ে। তবে এশিয়া কাপ বিবেচনায় দুই দলের মুখোমুখি লড়াইয়ে জয়ের পাল্লা ভারি ভারতের। ১৩ ম্যাচের মধ্যে তাদের জয় ৭টিতে অপর দিকে পাকিস্তানের ৫টি। এক ম্যাচে কোনো ফলাফল আসেনি।

তবে সুপার ফোরে অতীত নিয়ে ভাবতে চান না ভারত অধিনায়ক রোহিত শর্মা। তারমতে এই ম্যাচে একটু ভুল করলেই তার খেসারত দিতে হবে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়ে। আমরা এখানে এসেছি চ্যাম্পিয়ন হতে। সেটা হয়েই দেশে ফিরতে চাই।

চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের সঙ্গে এমন লড়াইয়ের আগে রোহিত শর্মাকে সাহস যোগাচ্ছে তার বোলিং। বিশেষ করে ভারতের দুই পেসার ভুবেনশ্বর কুমার ও জসপ্রিত বুমরাহ দারুণ শুরু করেন গত দুই ম্যাচে। মাঝে দুই স্পিনার যুজবেন্দ্র চাহাল ও রবীন্দ্র জাদেজা যোগ্য সহায়তা দিচ্ছেন। এই কারণেই পাকিস্তানকে ১৬২ ও বাংলাদেশকে ১৭৩ রানে গুটিয়ে দিতে পেরেছে ভারত। আজও তাদের সামনে কঠিন পরীক্ষায় পড়তে হবে পাকিস্তানের ব্যাটসম্যানদের।


আরো সংবাদ



premium cement
ঝিনাইদহ প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুরের ইন্তেকাল থাইল্যান্ডের রাজা-রাণীর সাথেপ্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী

সকল