২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

তিনজনেই ফয়সালা পাকিস্তান-আফগানিস্তান ম্যাচ

তিনজনেই ফয়সালা পাকিস্তান-আফগানিস্তান ম্যাচ - ছবি : সংগৃহীত

দুর্দান্ত লড়াইয়ের পর এশিয়া কাপের ১৪তম আসরের সুপার ফোরে নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে ৩ উইকেটে হেরেছে আফগানিস্তান। শেষ ওভারে গিয়ে জয়ের স্বাদ নেয় পাকিস্তান। পাকিস্তানের জয়ে প্রধান ভূমিকা রাখেন ইমাম-উল-হক, বাবর আজম ও শোয়েব মালিক। তাই ম্যাচ শেষে এই তিন খেলোয়াড়ের প্রশংসা করলেন পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদ। এমনকি এ তিনজনের প্রশংসা করেছেন আফগানিস্তানের দলপতি আসগর আফগানও।
আবু ধাবিতে টস জিতে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৬ উইকেটে ২৫৭ রান তুলে আফগানিস্তান। দলের পক্ষে হাসমতউল্লাহ শাহিদি ১১৮ বলে অপরাজিত ৯৭ ও অধিনায়ক আসগর ৫৬ বলে ৬৭ রান করেন। জবাবে নিজেদের ইনিংসে ষষ্ঠ বলেই ওপেনার ফখর জামানকে হারায় পাকিস্তান। এরপর দলের হাল শক্ত হাতে ধরেন ইমাম ও বাবর। দ্বিতীয় উইকেট জুটিতে ১৫৪ রান যোগ করেন তারা। এতেই ম্যাচ জয়ের ভিত পেয়ে যায় পাকিস্তান।

কিন্তু পাকিস্তানের মিডল-অর্ডারের ব্যাটসম্যানদের বেশিক্ষণ উইকেটে থাকতে দেননি আফগানিস্তানের বোলার রশিদ খান। ফলে শেষদিকে এসে ম্যাচ নিয়ে চিন্তায় পড়ে যায় পাকিস্তান। শেষ চার ওভারে জিততে ৩৯ রান দরকার পড়ে পাকিস্তানের। ওভারপ্রতি প্রায় ১০ রান প্রয়োজন ছিলো তাদের। প্রয়োজনের কাজটি ম্যাচের শেষ ওভারে গিয়ে সম্পন্ন করেন সাবেক অধিনায়ক ও অভিজ্ঞ শোয়েব মালিক। ৩টি চার ও ১টি ছক্কায় ৪৩ বলে অপরাজিত ৫১ রান করেন মালিক। তাই ম্যাচ সেরাও হন মালিক।

স্বস্তির জয়ের পর ম্যাচ শেষে ইমাম, বাবর ও মালিকের প্রশংসা করলেন পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদ। তিনি বলেন, ‘আমরা শেষপর্যন্ত খুবই উত্তেজনায় ছিলাম। কৃতিত্ব দিতে হবে ইমাম, বাবর ও মালিককে। তাদের প্রশংসা না করলেই নয়। আফগানিস্তান ভালো ব্যাট করেছে এবং তাদের বিশ্বসেরা তিন স্পিনার রয়েছে। বিশেষভাবে এই পিচে তারা ভালো ব্যাটিং ও বল করেছে। আবারও বলছি, মালিকের প্রশংসা করে শেষ করা যাবে না। ২৫৭ রান চেজ করা মোটেও সহজ নয়। মালিকের জন্য প্লাটফর্ম তৈরি করে দিয়েছে ইমাম ও বাবর। তাদের বড় জুটিই আমাদের ম্যাচে টিকে রেখেছিলো। তবে আমাদের ফিল্ডিং নিয়ে আরও অনেক বেশি কাজ করতে হবে।’

সরফরাজের মত ইমাম, বাবর ও মালিকের প্রশংসা করলেন আফগানিস্তানের অধিনায়ক আসগর আফগান। তিনি বলেন, ‘প্রথমে পাকিস্তানকে অভিনন্দন জানাই। হ্যাঁ, আজ দিনটি কঠিন ও রোমাঞ্চকর ছিলো। আমার মনে হয়, এবারের আসরে এ পর্যন্ত এটিই ছিলো আমাদের জন্য কঠিন একটি ম্যাচ। আমি অবশ্যই ইমাম, বাবর ও মালিকের প্রশংসা করব। পাকিস্তানের ম্যাচ জয়ের জন্য তাদের কৃতিত্ব অনেক। যদি মালিকের ক্যাচটি আমরা নিতে পারতাম, তবে ম্যাচটি আমাদের পক্ষে চলে আসতো। কিন্তু যখন ভালো ব্যাটসম্যানকে সুযোগ দেয়া হবে, তখন ম্যাচে লড়াই করা কঠিন।

আজ আমি ও হাসমত ভালো খেলেছি। কারণ আমরা ২৪০-এর বেশি রান করতে চেয়েছিলাম। কিন্তু আমাদের বোলিং ও ফিল্ডিং আরো ভালো করা উচিত ছিল।’

আরো পড়ুন :
আফগানিস্তানের বিপক্ষে কষ্টার্জিত জয় পাকিস্তানের
এশিয়া কাপের ১৪তম আসরের সুপার ফোরে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে কর্ষ্টাজিত জয় পেয়েছে পাকিস্তান। ম্যাচের শেষ ওভারে গিয়ে ৩ উইকেটে জয়ের স্বাদ নিলো পাকিস্তান। টস জিতে প্রথমে ব্যাটিং করে ৫০ ওভারে ৬ উইকেটে ২৫৭ রান করে আফগানিস্তান। জবাবে ৩ বল ও ৩ উইকেট বাকী রেখে জয়ের স্বাদ নেয় পাকিস্তান।

আবু ধাবিতে গত রাতে টস জিতে প্রথমে ব্যাট হাতে নেমে দলীয় ২৬ রানের মধ্যে দুই উইকেট হারায় আফগানিস্তান। দুই ওপেনার মোহাম্মদ শেহজাদ ২০ ও এহসানউল্লাহ ১০ রান করে পাকিস্তানী বাঁ-হাতি স্পিনার মোহাম্মদ নওয়াজের শিকার হন।

তিন নম্বরে নামা রহমত শাহকেও শিকার করেন নওয়াজ। ৩৬ রান করেন তিনি। তবে আফগানিস্তানের মিডল-অর্ডারে হাসমতউল্লাহ শাহিদি ও অধিনায়ক আসগর আফগান বড় ইনিংস খেলেন। আসগর ৬৭ রানে থামলেও ৯৭ রানে অপরাজিত থাকেন শাহিদি। তার ১১৮ বলের ইনিংসে ৭টি চার ছিলো। পাকিস্তানের নওয়াজ ৩টি, শাহিন ২টি উইকেট নেন। এই ইনিংসে পাঁঁচটি সহজ ক্যাচ ফেলেছেন পাকিস্তানের ফিল্ডাররা।

২৫৮ রানের টার্গেটে নিজেদের ইনিংসের ষষ্ঠ বলেই ওপেনার ফখর জামানকে হারায় পাকিস্তান। শুন্য হাতে জামানকে ফিরিয়ে দেন আফগানিস্তানের ডান-হাতি অফ-স্পিনার মুজিব উর রহমান। শুরুর ধাক্কাটা শক্ত হাতে সামাল দেন আরেক ওপেনার ইমাম উল হক ও বাবর আজম। আফগানিস্তানের বোলারদের বিপক্ষে ব্যাট হাতে নিজেদের সেরাটা দিতে থাকেন তারা। ফলে দলের স্কোর দেড়শ ছাড়িয়ে যায়। এরমধ্যে দু’জনই স্বাদ দেন হাফ-সেঞ্চুরির।

দলীয় ১৫৪ রানে রান আউটের ফাঁেদ পড়ে বিদায় নেন ইমাম। ৫টি চার ও ১টি ছক্কায় ১০৪ বলে ৮০ রান করেন ইমাম। দ্বিতীয় উইকেটে ১৯৪ বলে ১৫৪ রান যোগ করেন ইমাম ও বাবর। ইমামের বিদায়ের ৪ রান পর থামতে হয় বাবরকেও। ৯৪ বলে ৬৬ রান করে রশিদের শিকার হন বাবর।
১৫৮ রানে তৃতীয় উইকেট হারানোর পর পাকিস্তানের হাল ধরেন হারিস সোহেল ও শোয়েব মালিক। চতুর্থ উইকেটে সোহেল-মালিককে ৩৬ রানের বেশি যোগ করতে দেন আফগানিস্তানের মুজিব। ১৩ রান করা সোহেলকে শিকার করেন মুজিব।

এরপর ২৬ রানের মধ্যে মিডল-লোয়ার অর্ডারে ৩ উইকেট হারায় পাকিস্তান। এতে ম্যাচের লাগাম টেনে ধরে আফগানিস্তান। কিন্তু শেষ পর্যন্ত আফগানদের স্বপ্ন ভঙ্গ করেন মালিক। এক প্রান্ত আগলে ৩টি চার ও ১টি ছক্কায় ৪৩ বলে অপরাজিত ৫১ রান তুলে পাকিস্তানের জয় নিশ্চিত করেন মালিক। তাই ম্যাচ সেরাও হয়েছেন তিনি। বল হাতে আফগানিস্তানের রশিদ ৩টি ও মুজিব ২টি উইকেট নেন।

স্কোর কার্ড :
আফগানিস্তান ইনিংস :
শেহজাদ ক সরফরাজ ব নওয়াজ ২০
এহসানুল্লাহ ক এন্ড ব নওয়াজ ১০
রহমত ক এন্ড ব নওয়াজ ৩৬
শাহিদি অপরাজিত ৯৭
আসগর বোল্ড ব শাহিন ৬৭
নবী ক হাসান ব শাহিন ৭
জাদরান বোল্ড ব হাসান ৫
নাইব অপরাজিত ১০
অতিরিক্ত (লে বা-২, নো-২, ও-১) ৫
মোট (৬ উইকেট, ৫০ ওভার) ২৫৭
উইকেট পতন : ১/২৬ (এহসানউল্লাহ), ২/৩১ (শেহজাদ), ৩/৯৪ (রহমত), ৪/১৮৮ (আসগর), ৫/২০০ (নবী), ৬/২১২ (জাদরান)।

পাকিস্তান বোলিং :
উসমান : ১০-১-৫৮-০ (নো-১),
শাহিন : ১০-০-৩৮-২,
নওয়াজ (৩) : ১০-১-৫৭-৩,
মালিক : ৪-০-২১-০,
হারিস : ৬-০-৩০-০,
হাসান : ১০-০-৫১-১ (ও-১, নো-১)।

পাকিস্তান ব্যাটিং :
জামান এলবিডব্লু ব মুজিব ০
ইমাম রান আউট (জাদরান) ৮০
বাবর স্টাম্প শেহজাদ ব রশিদ ৬৬
সোহেল ক এহসানউল্লাহ ব মুজিব ১৩
মালিক অপরাজিত ৫১
সরফরাজ বোল্ড ব নাইব ৮
আসিফ ক আফতাব ব রশিদ ৭
নওয়াজ বোল্ড ব রশিদ ১০
হাসান অপরাজিত ৬
অতিরিক্ত (বা-২, লে বা-২, ও-১৩) ১৭
মোট : (৭ উইকেট, ৪৯.৩ ওভার) ২৫৮
উইকেট পতন : ১/০ (জামান), ২/১৫৪ (ইমাম), ৩/১৫৮ (বাবর), ৪/১৯৪ (সোহেল), ৫/২১৬ (সরফরাজ), ৬/২২৬ (আসিফ), ৭/২৪২ (নওয়াজ)।

আফগানিস্তান বোলিং :
মুজিব : ১০-২-৩৩-২ (ও-৩),
আফতাব : ৯.৩-১-৬৪-০ (ও-১),
নাইব : ১০-০-৬১-১ (ও-৩),
নবী : ১০-০-৫০-০ (ও-১),
রশিদ : ১০-০-৪৬-৩ (ও-২)।
ফল : পাকিস্তান ৩ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : শোয়েব মালিক (পাকিস্তান)।


আরো সংবাদ



premium cement
চীনা কোম্পানি বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা?

সকল